• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পেঁয়াজ দেবতাকে তুষ্ট করতে পেঁয়াজের যজ্ঞ চলল বিহারে

কোথাও আধার কার্ড 'বন্ধক' রেখে পেঁয়াজের 'ঋণ' দেওয়া হচ্ছে। আবার কোথাও বা মানুষের রোষ থেকে বাঁচতে হেলমেট পরে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে দোকানিকে। দেশের পেঁয়াজ পর্ব যেন ক্রমশই লাগাম ছাড়া পরিস্থিতিতে পরিণত হচ্ছে। এরই মাঝে পেঁয়াজ নিয়ে সামনে এল আরও একটি খবর। রেস্তোরাঁতে খাবারের মেন্যু থেকে বাদ পড়া পেঁয়াজের নতুন স্থান এখন ঈশ্বরের আসনে।

যজ্ঞ করে অভিনব প্রতিবাদ

যজ্ঞ করে অভিনব প্রতিবাদ

পেঁয়াজের লাগাম ছাড়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে অভিনব উপায় বের করল হাজিপুরের কয়েকজন যুবক। পাটনা থেকে মাত্র ১৯ কিলোমিটার দূরের এই শহরে পেঁয়াজের পুজো করা হচ্ছে। যজ্ঞও করা হচ্ছে পেঁয়াজের। স্থানীয় সমাজকর্মী ধীরজ রায় এই বিক্ষোভ শুরু করেন। পরে তাঁর সঙ্গে যোগ দেন অনেকে। দেবতা পুজো করার জায়গায় তারা সবাই প্রতিবাদ জানাতে পেঁয়াজের ঝুড়ি রেখে তার পুজো করছে।

'পেঁয়াজেও রয়েছে ঈশ্বর'

'পেঁয়াজেও রয়েছে ঈশ্বর'

এই বিষয়ে ধীরজ রায় বলেন, "আমি বিশ্বাস করি ঈশ্বর সব জায়গায় আছে। আমরা পেঁয়াজকে তাই প্রতীক হিসাবে ব্যবহার করে তারই পুজো করছি। পেঁয়াজের মধ্যেও ঈশ্বর রয়েছে। আমরা তাই পেঁয়াজের যজ্ঞ করছি। এই যজ্ঞের ফলে যদি ঈশ্বর আমাদের উপর তুষ্ট হন। আমরা সাধারাণত ঈশ্বরকে যেই প্রসাদ দেই তার থেকে দাম বেড়ে গিয়েছে পেঁয়াজের।" এরকমই পেঁয়াজ পুজো হয় মুজফ্ফরপুরে।

 পেঁয়াজের দাম অগ্নিমূল্য হওয়ায় দেশজুড়েই হাহাকার

পেঁয়াজের দাম অগ্নিমূল্য হওয়ায় দেশজুড়েই হাহাকার

পেঁয়াজের দাম অগ্নিমূল্য হওয়ায় দেশজুড়েই হাহাকার দেখা দিয়েছে। এই নিয়ে ক্রমাগত বিরোধীদের তোপের মুখে পড়তে হচ্ছে সরকারকে। অধিকাংশ জায়গায দাম নিয়ে সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। এই কারণে অনেক জায়গাতেই কম দামে সাধারণ মানুষের জন্য পেঁয়াজ বিক্রি করছে সরকার। এদিকে সেই পেয়াঁজ বিক্রির সময় যেন জনরোষের শিকার হতে না হয়, সে জন্য মাথায় হেলমেট পরে পেঁয়াজ বিক্রি করছেন কর্মীরা। হেলমেট মাথায় পেঁয়াজ বিক্রির ছবি এখন রীতিমতো ভাইরাল। ঘটনাটি বিহারের রাজধানী পাটনায় ঘটেছে এ ঘটনা।

আধার কার্ড 'বন্ধক' রেখে পেঁয়াজের 'ঋণ'

আধার কার্ড 'বন্ধক' রেখে পেঁয়াজের 'ঋণ'

খোদ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র বেনরসে ঋণে দেওয়া হচ্ছে পেঁয়াজ। যার বদলে বন্ধ হিসাবে রাখা হচ্ছে আধার কার্ড বা রুপোর গয়না। এমন উদ্যোগ যোগীরাজ্য উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির তরফে। যারা পেঁয়াজর দাম বৃদ্ধির ইস্যুতে প্রতিবাদের জেরে এমন পদক্ষেপ নিয়েছে। এদিকে রাজ্যে রেশনের দোকানেই পেঁয়াজ বিক্রির উদ্যোগ নিয়েছে মমতার বন্দ্যোপাধ্যায়োর নেতৃত্বাধীন রাজ্য সরকার।

English summary
amid price hike row onion havan performed in bihar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X