• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনকে জবাব দিতে দিল্লির হাইভোল্টেজ বৈঠকে ডোভাল-পম্পেও!'টু প্লাস টু ডায়লগ' ঘিরে তুঙ্গে পারদ

ভারতে 'টু প্লাস টু ডায়লগ' এ অংশ নিতে ভারতে দিল্লিতে সোমবার পা রাখেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার ও মার্কিন সচিব মাইক পম্পেও। এদিন সকালে দুই মার্কিন প্রতিনিধির সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে বসেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। একনজরে দেখে নেওয়া যাক, অজিত ডোভালের সঙ্গে মার্কিন প্রতিনিধিরে বৈঠকে কোন কোন দিক উঠে এল।

ডোভালের হুঙ্কারের পর দিল্লি বৈঠক আরও তাৎপর্যপূর্ণ

ডোভালের হুঙ্কারের পর দিল্লি বৈঠক আরও তাৎপর্যপূর্ণ

এর আগে, ঋষিকেশের অক আশ্রমে বক্তব্য রাখতে গিয়ে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বলেছিলেন, 'প্রয়োজনে বিদেশের মাটিতে গিয়ে লড়াই করতে হবে.. ভারতকে সুরক্ষিত রাখতে', যদিও সেই বার্তা চিনকে টার্গেট করে নয় বলে দিল্লি জানায়। তবে তারপর দিনই ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে মার্কিন সচিব মাইক পম্পেও ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পারের বৈঠকের গুরুত্ব বেড়েছে।

 দিল্লির বৈঠকের আলোচনা

দিল্লির বৈঠকের আলোচনা

মূলত আমেরিকার চিন বিরোধিতার বার্তা ভারতের কাছে পৌঁছে দিতে ও বেজিংয়ের তেজ দমনে স্ট্র্যাটেজিক পদক্ষেপের ছক সাজাতে ভারতে আসেন পম্পেও এবং এস্পার। সূত্রের দাবি, এদিন দিল্লিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠকে এই বিষয়গুলিই আলোচিত হয়েছে। উঠে আসেছে লাদাখ আবহে ভারতের চিন বিরোধিতার বার্তা।

 মার্কিন প্রতিনিধিদের লক্ষ্য ও এশিয়া সফর

মার্কিন প্রতিনিধিদের লক্ষ্য ও এশিয়া সফর

প্রসঙ্গত, এশিয়ার বুকে এশিয়ার দেশগুলির মদতে চিনকে কোণঠাসা করাই আমেরিকার লক্ষ্য়। আর সেই মর্মে মাইক পম্পেও ও মার্ক এস্পার ভারত সফর শে কর শ্রীলঙ্কা , মালদ্বীপ, ইন্দোনেশিয়ার মতো দেশে পা রাখতে চলেছেন। সেখানে চিনের প্রসঙ্গে রাষ্ট্রনেতাদের সঙ্গে তাঁরা আলোচনা করবেন বলে খবরষ ক্রনাগত দক্ষিণ চিন সাগরে চিনের নৌসেনার আস্ফালন বাড়তে থাকায়, এমন পদক্ষেপ গৃহিত হচ্ছে বলে খবর।

 ভারত মার্কিন প্রতিরক্ষা চুক্তি

ভারত মার্কিন প্রতিরক্ষা চুক্তি

প্রসঙ্গত, ট্রাম্প প্রশাসন ও মোদী প্রশাসন প্রথম থেকেই সামরিক ক্ষেত্রে একে অপরের সঙ্গে একই রাস্তায় হেঁটেছে। আর তারই ফল বেসিক এক্সচেঞ্জ অ্যান্ড কো অপরেশন এগ্রিমেন্ট। যে চুক্তি ভারত আমেরিকা আজ সম্পন্ন করছে। যার হাত ধরে ভারত সামরিক মার্কিন স্যাটেলাইট থেকে বহু তথ্য পেতে পারে.

চিনকে ঠেকাতে ভারত-মার্কিন সামরিক তথ্যপ্রযুক্তি চুক্তি স্বাক্ষর!

'দাদা'কে পায়ে হাত দিয়ে প্রণাম, বিজয়া সেরে বার্তা দিলেন সৌমিত্র! মুকুল রায়ের অবস্থান নিয়ে জল্পনা

English summary
Amid Ladakhstand off NSA Doval meets Mike Pompeo and Esper over security issues
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X