• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতের মাঝেই চিনকে ত্রস্ত করে ভারতে ঢুকছে 'সাব কিলার পি-৮আই'! সমরসজ্জায় দিল্লির নয়া অস্ত্র কী

  • |

স্থলভাগের সঙ্গে জলভাগেও কঠোরভাবে চিনকে মাত দেওয়ার চেষ্টায় রয়েছে ভারত। লাদাখের মাটিতে বেজিংকে উপযুক্ত জবাব দেওয়ার পর, এবার জলপথে ও আকাশ পথে যাতে জিনপিংএ র বুকে কাঁপুনি ধরানো যায়, তার চেষ্টায় ভারতীয় প্রতিরক্ষার থিঙ্কট্যাঙ্ক। আর তার জন্যই এবার ভারতে আসছে 'সাব কিলার পি -৮আই'।

 'সাব কিলার পি -৮আই' ও প্রতিরক্ষা

'সাব কিলার পি -৮আই' ও প্রতিরক্ষা

ভারতে ঢুকছে চারটি আরও 'সাব কিলার পি -৮আই'।যার দ্বারা ভারত মহাসাগর এলাকায় ভারতের প্রতিরক্ষা আরও মজবুত হবে বলে মনে করা হচ্ছে। ইলেকট্রনিক জ্যামিং সহ শত্রু শিবিরের সাবমেরিনে নজরদারির মতো একাধিক বিষয়ে পারদর্শী এই অস্ত্র এবার চিনের বুকে কাঁপুনি ধরাতে বাধ্য হবে বলে মনে করা হচ্ছে।

মার্কিন মুলুক থেকে যুদ্ধজাহাজ

মার্কিন মুলুক থেকে যুদ্ধজাহাজ

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এবার ভারতে আসতে চলেছে এই পোসেইডন ৮এ যুদ্ধজাহাজ। আপাতত এমন ৪ টি জাহাজ ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে কিনবে। পরে সিয়াটেল নয়া দিল্লি সমঝোতার পর ভারতে আরও যুদ্ধজাহাজ আসবে বলে খবর।

 জলের তলার যুদ্ধ

জলের তলার যুদ্ধ

জলের তলায় যুদ্ধনীতি ও যুদ্ধপারদর্শীতার জন্য প্রয়োজন ছিল এই যুদ্ধজাহাজ। শত্রু দেশের সাবমেরিন হানা বা অ্যান্টি সার্ফেস ওয়ারফেয়ারের জন্য প্রয়োজন এই যুদ্ধজাহাজ। আর সেই মতোই ভারতে আসছে এমন যুদ্ধজাহাজগুলি।

দক্ষিণ চিন সাগরে দখলদারি

দক্ষিণ চিন সাগরে দখলদারি

গোটা দক্ষিণ চিন সাগর দখল করতে চাইছে চিন। সেখানের সমস্ত দ্বীপ, ছোট ছোট 'কোরাল রিফ' সমস্ত কিছুতেই সার্বভৌমত্ব ফলানোর চেষ্টায় রয়েছে চিনয যা নিয়ে এবার সংঘাতের ময়দানে নামতে , অস্ত্রে শান দিচ্ছে আমেরিকা।

মানচিত্র ও শান্তিবার্তা নিয়ে প্যাঁয়তারা

মানচিত্র ও শান্তিবার্তা নিয়ে প্যাঁয়তারা

চিন ও ভারতের সেনারমধ্যে যখন শান্তি বার্তা নিয়ে আলোচনা হয়েছে, তখন বারবার ভারত মানচিত্র হস্তান্তরের প্রস্তাব রাখে। যা চিন কখনওই করতে চায়নি। এর নেপথ্যের কারণ বোঝা খুব সহজ। চিন কখনওই চায়নি যে , তাঁরা অন্যদেশের কতটা জমি দখল করছে , বা ভবিষ্যতে করতে চাইবে , তা বর্হিবিশ্ব জানুক। সেই মতো ভারতের সঙ্গে তারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে সংঘাত জারি রেখেছে।

'ভার্চুয়াল' ২১ জুলাই! ২০২১-এর লক্ষ্যে লাইক, ভিউ, শেয়ারে ভরসা তৃণমূলের

English summary
Amid Ladakh tension India decided to welcome sUB KILLER P 81 aircraft
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X