• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতের মাঝে 'পোস্টার বয়' রাফালে ঘিরে বড় আয়োজন! ভারতে আসছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী

রাফালের প্রথম ব্যাচ প্রবেশ করেছে ভারতে। এরমধ্যেই এই যুদ্ধবিমান দাপটের সঙ্গে হিমাচল প্রদেশের আকাশে উড়ছে। অন্যদিকে তা ঘুম উড়িয়ে দিয়েছে চিনের। লাদাখ সংঘাতের আবহে ফ্রান্সকে বিশেষ অনুরোধ করে আনা এই বিমান ঘিরে ভারতের বায়ুসেনার প্রতাপ আরও বেশি করে সীমান্তে পরিলক্ষিত হবে বলে মনে করা হচ্ছে। এমন এক পরিস্থিতিতে রাফালে ঘিরে এক বড় আয়োজনে যোগ দিতে ভারত সফরে আসছেন ফ্রান্সের বিদেশমন্ত্রী। যার নেপথ্যে থেকে যাচ্ছে ভারতের সুক্ষ্ম কূটৈনিতক এক চাল।

রাফালে ঘিরে কোন অনুষ্ঠান?

রাফালে ঘিরে কোন অনুষ্ঠান?

রাত পোহালেই রাফালেকে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমানগুলির দলে প্রবেশ করানোর অনুষ্ঠান হবে। আর সেই অনুষ্ঠানে যোগ দিতে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলি ভারতে আসছেন। লাদাখ পরিস্থিতিতে ফ্রান্সের মন্ত্রীর এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 কোন কূটনীতি রাফালেকে ঘিরে?

কোন কূটনীতি রাফালেকে ঘিরে?

উল্লেখ্য়, চিনের তরফে সেদেশের বিদেশমন্ত্রী কয়েকদিন আগেই ইওরোপ সফরে যান। সেখানে জার্মানি ও ফ্রান্সে তিনি সফর করেন। ফ্রান্স আগে থেকেই লাদাখ যুদ্ধের আবহে ভারতের পক্ষেই মতবাদ প্রকাশ করেছে। পাশাপাশি, লাদাখে ভারতীয় সেনা মৃত্যুর খবরে ফ্রান্স শোকও প্রকাশ করে। অন্যদিকে, জার্মানি সদ্য পাকিস্তানের সাবমেরিন সংক্রান্ত সাহায্যের অনুরোধ ফেলে দেয়, যে পাকিস্তান, চিন শিবিরের দেশ বলে পরিচিত। তেমনই করোনা ইস্যুতে চিনকে একহাত নিতেও ছাড়েনি জার্মানি। এমন এক পরিস্থিতিতে চিনের মন্ত্রীর ইওরোপ সফরের পরই ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীর আসার খবর ভারত কে লাদাখ পরিস্থিতিতে বাড়তি মাইলেজ দিতে পারে বলে মনে করা হচ্ছে।

পার্লির তৃতীয় সফর

পার্লির তৃতীয় সফর

এই নিয়ে ফ্রান্সের বিদেশমন্ত্রীর এটি তৃতীয় ভারত সফর। এর আগে মোদী জমানায় তিনি ২০১৭ সালে ভারতে আসেন। এদিকে, ফ্রান্সের মন্ত্রীর এই সফর দুই দেশের সম্পর্ক মজবুত করবে বলে মনে করা হচ্ছে। সবচেয়ে বড় কথা এশিয়ার স্ট্র্যাটেজিক ক্ষেত্রে ভারতের সঙ্গে ফ্রান্সের বন্ধুত্ব রীতিমতো প্রাসঙ্গিক।

 পাখির চোখ কী?

পাখির চোখ কী?

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীর এই সফর শিল্পের ভিত্তিতে যেমন গুরুত্বপূর্ণ, তেমনই প্রযুক্তি থেতে প্রতিরক্ষা, সন্ত্রাসবাদের ক্ষেত্রেও আলোচনা অন্যমাত্রা পাবে বলে মনে করা হচ্ছে। দুই দেশের নিরাপত্তা বিষয় ও ইন্দো পেসিফিক এলাকায় জলপথ নিরাপত্তার বিষয়টি এই দুই দেশের মন্ত্রীদের বৈঠকে আলোচনা হবে বলে খবর। আর ইন্দো পেসিফিক জলপথ বিষয়ে ভারত-ফ্রান্সের আলোচনার দিকে নজর যে চিনের থাকবেই, তা বলাই বাহুল্য।

তাবড় ব্যক্তিত্বদের ভারত আগমন

তাবড় ব্যক্তিত্বদের ভারত আগমন

ফ্রান্সের ড্যাসল্ট অ্যাভিয়েশন , থালেস গ্রুপ, সাফ্রান, এমবিডিএ গ্রুপের এক্সিকিউটিভরাও এই সফরে ভারতে আসছেন। ফলে সপারিষদ ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীর এই সফর নিঃসন্দেহে একটি বড় দিক।

অর্থনীতির কোমর ভেঙেছে মোদীর লকডাউন, তৃতীয় বড় ধাক্কা অসংগঠিত ক্ষেত্রে, টুইট বোমা রাহুলের

English summary
Amid Ladakh tension French defence minister florence Parly to visit India over Rafale Induction
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X