• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ উত্তেজনার মাঝে নতুন করে ভারত-পাক সংঘাতের আশঙ্কা! রাষ্ট্রদূতকে ঘিরে ইসলামাবাদের নয়া ছক

  • |

লাদাখ পরিস্থিতি এখনও ঠান্ডা হয়নি । তারই মাঝে পাকিস্তানের সঙ্গে সংঘাতের পারদ চড়তে শুরু করেছে ভারতের। কাশ্মীর নিয়ে ফুঁসে ওঠা পাকিস্তান বহু আগেই কূটনৈতিক পর্যায়ে নিজের নিম্ন মনোবৃত্তি দেখিয়েছে। এবার সেই পাকিস্তান ভারতের রাষ্ট্রদূতকে ঘিরে শুরু করেছে নয়া প্যাঁয়তারা।

 পাকিস্তান যা করেছে

পাকিস্তান যা করেছে

ভারতের কূটনীতিবিদ জয়ন্ত খোবড়াগাড়েকে ইসলামাবাদে রাষ্ট্রদূত হিসাবে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। এদিকে, খোবড়াগাড়েকে পাকিস্তানের মাটিতে প্রবেশের অনুমতি দিচ্ছে না পাকিস্তান। এই মর্মে পাকিস্তান ভারতের নব নিযুক্ত রাষ্ট্রদূতের ভিসার আবেদনও বাতিল করেছে।

 পাকিস্তান ফুঁসে উঠে হাত কামড়াচ্ছে!

পাকিস্তান ফুঁসে উঠে হাত কামড়াচ্ছে!

উল্লেখ্য, কাশ্মীর থেকে ৩৭০ ধারার বিলোপ হয়েছে ২০১৯ সালে। তার এক বছর কেটে গেলেও পাকিস্তানের অন্দরে প্রবল চাপে থাকা ইমরান সরকার কাশ্মীর নিয়ে ভারতকে একটিও ইয়র্কর দিতে পারেনি! বিশ্ব মঞ্চে বারবার কাশ্মীর প্রসঙ্গ তুললেও, পাকিস্তান প্রতিটি পদক্ষেপেই ভারতের কূটনীতির জালে নাস্তানাবুদ হয়েছে। ফলে ভারতের রাষ্ট্রদূত নিয়ে ঘুঁটি সাজানো ছাড়া পাকিস্তানের হাতে আর কোনও অস্ত্র ছিল না। আর সেই কারণেই পাকিস্তান এমনটা করেছে বলে মনে করা হচ্ছে।

 পাকিস্তানের দাবি

পাকিস্তানের দাবি

পাকিস্তান দাবি করছে যে, ভারতের রাষ্ট্রদূত খোবড়াগাড়ে এই মিশনের জন্য অনেকটাই বয়স্ক। এত বয়স্ক মানুষকে তারা ভারতের রাষ্ট্র দূত হিসাবে পাকিস্তানকে চাননা বলে জানাচ্ছে ইসলামাবাদ। উল্লেখ্য, ১৯৯৫ ব্যাচের আইএফএস অফিসার খোবড়াগাড়ে এর আগে , রাশিয়া , কাজাখস্তান, স্পেনে কর্মরত ছিলেন। পাকিস্তানেও একটা সময় তিনি ছিলেন। ফলে মনে করা হচ্ছে, মূলত খোবড়াগাড়েকে নিয়ে ভীত ইসলামাবাদ।

 ভারতও ছেড়ে কথা বলছে না!

ভারতও ছেড়ে কথা বলছে না!

এদিকে, ভারতও এই মর্মে ছেড়ে কথা বলছে না। সূত্রের দাবি, নয়া দিল্লি, ইসলামাবাদের এমন পদক্ষেপ নিয়ে কোমর কষছে। ভারতের দাবি, দিল্লি কাকে কোন পদে রাখবে, বা কাকে পাকিস্তানে রাষ্ট্রদূত করে পাঠাবে, তার সিদ্ধান্ত ইসলামাবাদ নিতে পারে না। ফলে এক চুল জমি ছাড়ছেনা দিল্লিও।

English summary
Amid Ladakh stand off, ties with Pakistan may get worsen over Envoy issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X