• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতের আবহে রাফালে নিয়ে দাপট দেখাতে চলেছেন ভারতীয় সেনার মহিলা যোদ্ধারা! প্রস্তুতি শুরু

  • |

এবার চিনকে চোখ রাঙিয়ে আকাশপথের যুদ্ধে ভারতের মহিলারা। ভারতের বায়ুসেনার 'পোস্টার বয় ' রাফালের স্কোয়াড্রন ঘিরে এবার নয়া রণসজ্জা তৈরি। লাদাখ আবহে আম্বালা বিমানঘাঁটিতে কী কী ঘটছে রাফালেকে কেন্দ্র করে দেখে নেওয়া যাক।

 রাফালে ও মহিলা যোদ্ধা পাইলট

রাফালে ও মহিলা যোদ্ধা পাইলট

রাফালে পেতে চলেছে প্রথম মহিলা যোদ্ধা পাইলট। আম্বালায় বায়ুসেনার বিমানঘাঁটিতে সেই বিষয়ে প্রস্তুতি শুরু হয়েছে । জানা গিয়েছে বায়ুসেনায় বর্তমানে ১০ জন মহিলা পাইলটকে রাফালে নিয়ে বিশেষ প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে।

১৭ স্কোয়াড্রন ও রাফালে

১৭ স্কোয়াড্রন ও রাফালে

জানা গিয়েছে, রাফালের ১৭ স্কোয়াড্রনের সঙ্গে খুব তাড়াতাড়িই এই মহিলা যোদ্ধা পাইলটরা যোগ দেবেন। উল্লেখ্য, কয়েকদিন আগেই আম্বালা বিমানঘাঁটিতে ৫ টি রাফালে যুদ্ধবিমানের বায়ুসেনায় আনুষ্ঠানিক অন্তর্ভূক্তি হয়েছে। এরপর থেকেই সংঘাতের এলাকার আকাশের বুকে দাপট দেখাতে তৈরি রাফালে।

 লাদাখ সংঘাত ও রাফালের আগমন

লাদাখ সংঘাত ও রাফালের আগমন

রাফালে বিমানগুলো আপাতত ভারতের আম্বানা বিনা ঘাঁটি থেকে যাতায়াক করছে। প্রয়োজনে এরা লেহ এর বিমানঘাঁটিতে অবতরণ করছে। ক্রমেই লাদাখ যুদ্ধকে পাখির চোখ করে রাফালেকে প্রস্তুত করছে ভারতীয় সেনা। জানা যাচ্ছে, ৩৬ টি রাফালের মধ্যে বাকি আরও যুদ্ধবিমান অক্টোবর ,ডিসেম্বর নাগাদ ভারতে আসবে।

 যে মহিলা যোদ্ধারা রাফালে ওড়াবেন...

যে মহিলা যোদ্ধারা রাফালে ওড়াবেন...

প্রতিরক্ষা গোপনীয়তার জন্য জানা যাচ্ছে না, কোন কোন মহিলা যোদ্ধা পাইলটরা রাফালে ওড়াতে চলেছেন। তবে খবর, আপাতত ওই যোদ্ধারা মিগ ২১ নিয়ে আকাশ পথে দাপট ধরে রাখতে পারদর্শী। তবে মিগ থেকে রাফালে অেকটাই আলাদা। ফলে পরিবর্তিত সময়ে বড়সড় চ্যালেঞ্জের মুখে ভারতের ওই ১০ দন মহিলা যোদ্ধা পাইলট। আর তাঁদের হাতেই এবার যাচ্ছে রাফালের রাশ।

English summary
Amid ladakh stand off, Rafale suardron to get First Woman pilot
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X