• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ নজরে রেখে রাফালেতে সংযুক্ত দুর্দমনীয় 'হ্যামার'! শত্রু সংহারে যুদ্ধবিমান কোন ক্ষমতার অধিকারী

ফ্রান্স থেকে বুধবার রাতেই গুজরাতের জামনগর বিমানবন্দরে এসে পৌঁছেছে রাফালের দ্বিতীয় দফার ৩ টি বিমান। এই যুদ্ধবিমানগুলি এবার নতুন সমরসজ্জা নিয়ে লাদাখের জন্য প্রস্তুত হচ্ছে। রাফালের শক্তিধর অস্ত্রক্ষমতায় এবার আরও কিছু বিষয় সংযুক্ত করা হচ্ছে। দেখে নেওয়া যাক ভারতীয় বায়ুসেনার পোস্টার বয় এবার কোন সাজে সাজাচ্ছে নিজেকে।

 রাফালেতে সংযুক্ত হচ্ছে কোন শক্তি?

রাফালেতে সংযুক্ত হচ্ছে কোন শক্তি?

বায়ু থেকে বায়ু মাইকা, মিটিওর মিসাইলের সঙ্গে এবার রাফালের অন্দরে থাকবে হ্যামার। এই হ্যামার অস্ত্রের সংযুক্তিকরণের জন্য ফ্রান্সকে বহুদিন আগে অনুরোধ জানায় দিল্লি। সেই মতো এবার রাফালে আরও শক্তিশালী।

 রাফালের অস্ত্র শক্তি

রাফালের অস্ত্র শক্তি

স্মার্ট অস্ত্রের পর্যায় পড়ে বায়ু থেকে ভূমি মিসাইল হ্যামার। যার গুণাগুণ শত্রু শিবিরকে তাক লাগিয়ে দেয়। এদিকে, তার সঙ্গে রাফালের অস্ত্র ভাণ্ডারে SCALP,MICA,METEOR মিসাইল সংযুক্ত হয়েছে। ফলে এক একটি রাফালে যুদ্ধবিমান আকাশপথে একাই দাপট দেখাতে বাধ্য।

হ্যামারের বৈশিষ্ট

হ্যামারের বৈশিষ্ট

এই নতুন অস্ত্র হ্যামারে, কম রেঞ্জ থেকে সর্বোচ্চ ৭০ কিলোমিটার পর্যন্ত লক্ষ্যে সংহার ক্ষমতা রয়েছে। এটি 'ফায়ার অ্যান্ড ফরগেট' ধর্মী অস্ত্র। কোনও জিপিএস ছাড়াই এই অস্ত্র নির্দিষ্ট লক্ষ্যে আক্রমণ শানাতে পারে। সঙ্গে রয়েছে 'জ্যামিং' এর ক্ষমতা, এবং যে এলাকায় নিক্ষেপ করা হচ্ছে সেখানে নির্দিষ্টভাবে লক্ষ্যভেদ করতে পারে অই বিমান। একসঙ্গে পর পর টার্গেটে হামলা চালিয়ে তা গুঁড়িয়ে দেওয়ার ক্ষমতা রয়েছে হ্যামারের।

MICA মিসাইলের ক্ষমতা ও চিন-পাক দমন

MICA মিসাইলের ক্ষমতা ও চিন-পাক দমন

এদিকে, বায়ু থেকে বায়ু MICA মিসাইলও শত্রুকে তাক করতে কিছু কম যায় না! এটির সবচেয়ে বেশি রেঞ্জ হল ৮০ কিলোমিটার। প্রসঙ্গত, এই সমস্ত অস্ত্রের যোগে পাকিস্তানের জেইফ ১৭ যুদ্ধবিমান ও চিনের জে ২০ কে ধ্বংস করতে রাফালের ক্ষমতা আরও বাড়ল।

 বাকি দুই মিসাইলের ক্ষমতা

বাকি দুই মিসাইলের ক্ষমতা

এদিকে, রাফালেতে অস্ত্র সংযুক্তিকরণে রয়েছে ১৪০ কিলোমিটার রেঞ্জের মেটিওর মিসাইল , এর সঙ্গে রয়েছে বায়ু থেকে ভূমি স্ক্যাল্প মিসাইল। যার ওয়ার হেড ৪৫০ কিলোগ্রাম ও রেঞ্জ ৩০০ কিলোমিটার।

প্রথম পরীক্ষায় পাশ না ফেল, মধ্যপ্রদেশে বিজেপি-সিন্ধিয়া জুটির ভবিষ্যৎ কী

English summary
Amid Ladakh Stand off , rafale gets more power with Hammer stand-off weapon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X