• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতের পারদ চড়তেই চিনকে দুরমুশে ইজরায়েলি অস্ত্রে মোদী সরকারের চোখ! সাজছে সীমান্ত

চিনের লালফৌজকে জবাব দিতে এবার তাবড় পদক্ষেপের পথে ভারত। মোদী সরকার এবার ইজরায়েল থেকে ফ্যালকন 'এয়ারবোর্ন ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম' আমদানি করতে চাইছে। এই সামরিক অস্ত্র ভারতের বুকে এলে তা কীভাবে সাহায্য় করবে ভারতীয় সেনাকে তা দেখে নেওয়া যাক।

মোদী সরকারের পাখির চোখ এডাব্লুউএসিএস!

মোদী সরকারের পাখির চোখ এডাব্লুউএসিএস!

মোদী সরকার আগামী সপ্তাহেই ইজরায়েল থেকে দুটি ফ্যালকন 'এয়ারবোর্ন ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম' আমগানির বিষয়ে ছাড়পত্র দিতে চলেছে বলে খবর। সরকারি যদিও এই নিয়ে কিছু বলতে চাইছে না।তবুও এই বিষয়টি আপাতত নিরাপত্তা বিষয়ক কেন্দ্রীয় ক্যাবিনেট কমিটির ওপর ন্যাস্ত করা হয়েছে। যদিও এর আগে বহু সিদ্ধান্ত কমিটি পাঠিয়ে দিয়েছিল অজিত ডোভালের টেবিলে। তবে এবার তা হচ্ছে না বলেই খবর।

তাবড় ব়্যাডার ফ্যালকন

তাবড় ব়্যাডার ফ্যালকন

উল্লেখ্য, ভারতের কাছে এই মুহূর্তে ৩ টি ফ্যালকন ব়্যাডার রয়েছে। তার সঙ্গে আরও ২ টি যোগ হলে তা উঁচু এলাকা থেকে চিনের ওপর নজরদারিতে সুবিধা করে দেবে। ভারতের কাছে থাকা ফ্যালকনগুলি ৩৬০ ডিগ্রি নজরদারি চালাতে পারে। অন্যদিকে, ডিআরডিওর তৈরি রোটোডোমের দ্বারা ২৪০ ডিগ্রি নজরদারি করতে পারে ভারত।

 আসছে ২০০ ড্রোন!

আসছে ২০০ ড্রোন!

এদিকে , শুধু AWACS ই নয় , ভারতীয় সেনাকে আরও চঙ্গা করতে ২০০ টি ট্যাকটিক্যাল ড্রোন লাদাখে আসছে। এই ড্রোনগুলি ডিরডিও দ্বারা নির্মিত। আর তা ভারতের একাধিক সীমান্তে ছড়িয়ে যাবে।

 ডগ ফাইট ও বালাকোট স্ট্রাইক

ডগ ফাইট ও বালাকোট স্ট্রাইক

প্রথমবার এমন AWACS এর প্রয়োজন পড়েছিল বালাকোট হামলার সময়। সেই সময় ভারত পাকিস্তান ডগ ফাইটের সময় আকাশসীমায়

পাকিস্তান সুইডেনের AWACS দিয়ে নজরদারি করেছিল। এরপর , লাদাখের বুকে চিনের আস্ফালন শুরু হতেই এই নজরদারি সিস্টেমের প্রবল প্রয়োজনীয়তা পড়ে যায়। তারপরই সেনার চাহিদায় কান দেয় মোদী সরকার।

সূচাগ্র মেদিনী ছাড়বে না মোদী সরকার!

সূচাগ্র মেদিনী ছাড়বে না মোদী সরকার!

মোদী সরকার এদিকে, সাফ জানিয়ে দিয়েছে লাদাখ সীমান্তে ডিবিও সেক্টরে যেভাবে বিআরওর আওতায় রাস্তা নির্মাণ হচ্ছে, সেভাবেই রাস্তা নির্মাণ হয়ে যাবে। ডিবিওর সঙ্গে সাসোমা মুরগোর যোগ গড়তে কেন্দ্র যে তৎপর তা বারবার বুঝিয়ে দিয়েছে মোদী সরকার।

বিজেপি শাসিত রাজ্যগুলিও কেন্দ্রের সামনে কোন ইস্যুতে সরব হচ্ছে! করোনার জেরে বেতনে টান পড়া শুরু হয়েছে

English summary
Amid ladakh stand off, India to clear 2 billion dollar deal for Israeli-made AWACS
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X