• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন, পাকিস্তানকে দুরমুশ করতে ভারতীয় সেনায় আসছে ৫ থিয়েটার কমান্ড! কোন গেমপ্ল্যানে দিল্লি

  • |

সিডিএস বিপিন রাওয়াতের তত্ত্বাবধানে ভারতের সেনার অন্দরে বিপুল পরিবর্তন আসতে চলেছে বলে খবর। সেনা কার্যত নিজেকে রদবদল করে নিয়ে নতুন রূপে ধরা দিতে চলেছে। মূলত , চিন ও পাকিস্তান যেভাবে বিগত কয়েক দশকে ভারতের উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে, তাতে শত্রু দমনে সেনা এবার নতুন স্ট্র্যাটেজির আশ্রয় নিচ্ছে।

 নতুন ৫ টি মিলিটারি থিয়েটার কমান্ড

নতুন ৫ টি মিলিটারি থিয়েটার কমান্ড

ভারতীয় সেনা এবার ৫ টি মিলিটারি কমান্ডে বিভক্ত হয়ে যাবে। এই প্রক্রিয়া আগামী ২০২২ সালের মধ্যে সম্পন্ন হবে বল খবর। তার আগে মোদী সরকারের মন্ত্রিসভা থেকে এই সিদ্ধান্তের বিষয়ে ছাড়পত্র আসার অপেক্ষায় সেনা প্রশাসন। এদিকে, ডিপার্টমেন্ট অফ মিলিটারি অ্যাফেয়ার্সেও নিযুক্ত হতে চলেছেন একজন সচিব।

 পাকিস্তান ও চিনকে টার্গেট করে..

পাকিস্তান ও চিনকে টার্গেট করে..

জানা গিয়েছে, এই থিয়েটার কমান্ডের আওতায় চিনকে টার্গেট করে নর্দান কমান্ড ও পাকিস্তানকে টার্গেটে রেখে ওয়েস্টার্ন কমান্ড আসবে সেনায়। মূলত এই ধরনের সেনা কমান্ড মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের সেনার অন্দরে এতদিন দেখা যেত। এবার সেই নক্সায় ভারতীয় সেনা সেজে উঠবে।

 কারাকোরাম থেকে অরুণাচলে দাপট

কারাকোরাম থেকে অরুণাচলে দাপট

জানা গিয়েছে, লাদাখের কারাকোরাম থেকে অরুণাচলের কিবিথু এলাকা পর্যন্ত থাকবে নর্দান কমান্ডের দাপট। এই নর্দান কমান্ডই চিনকে বিশেষভাবে নাস্তানাবুদ করতে ধীরে ধীরে তৈরি হবে। মোট ৩,৪৮৮ কিলোমিটার প্রকৃত নিয়ন্ত্রণ রেখার নিরাপত্তার দায়িত্বে থাকবে এই এলাকা।এই কমান্ডের হেড কোয়ার্টার হবে লখনউ।

 পাকিস্তানকে জবাব দিতে ওয়েস্টার্ন কমান্ড

পাকিস্তানকে জবাব দিতে ওয়েস্টার্ন কমান্ড

এদিকে ওয়েস্টার্ন কমান্ডের হেড কোয়ার্টার হবে জয়পুর। এই কমান্ড সিয়াচিনের সালতোরো রিজ থেকে গুজরাত সীমান্ত পর্যন্ত বিস্তৃতি এলাকা দখলে রাখবে। সূত্রের খবর ভবিষ্যতে দেশের এরোস্পেস কমান্ডেও এমন বিভাজন এনে সেনার প্রতিরক্ষার কাজ আরও দ্রুত করার ভাবনায় সরকার।

বাকি কমান্ড নিয়ে তথ্য

বাকি কমান্ড নিয়ে তথ্য

জানা গিয়েছে সেনার মোট ৫ টি কামান্ডের মধ্যে তৃতীয় কমান্ডটির হেড কোয়ার্টার হবে তিরবন্তপুরমে। পঞ্চম কমান্ডের আওতায় শোনা যাচ্ছে দেশের সাগরসীমা থাকবে। সেক্ষেত্রে আন্দামান নিকোবর কমান্ড নিয়ে আরও একটি ভাবনা চিন্তা চলছে।

English summary
Amid Ladakh stand off India decides to have 5 military theatre command for army
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X