• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের ভারত বিরোধী চাল রুখতে একজোট আমেরিকা-জার্মানি! রাষ্ট্রসংঘে জোর ধাক্কা খেল বেজিং, ইসলামাবাদ

সম্প্রতি, করাচি স্টক এক্সচেঞ্জ হামলায় কেঁপে উঠেছিল পাকিস্তান। আর সেই হামলার নেপথ্যে ভারতের হাত রয়েছে বলে ভিত্তিহীন অভিযোগ তোলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এর ভিত্তিতেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ওই হামলার নিন্দায় একটি বিবৃতি পেশ করার প্রস্তুতি শুরু করে চিন। তবে ভারত বিরোধী সেই বিবৃতি একজোট হয়ে আটকে দিল আমেরিকা ও জার্মানি।

পাকিস্তানের হয়ে বেজিংয়ের প্রস্তাব

পাকিস্তানের হয়ে বেজিংয়ের প্রস্তাব

বন্ধু পাকিস্তানের হয়ে বেজিংয়ের দেওয়া এই চাল ভেস্তে যায়। প্রস্তাবনা পেশ হতেই নির্দিষ্ট সময়ের মধ্যেই আপত্তি জানায় জার্মানি। আপত্তি আসে আমেরকিরা তরফ থেকেও। কূটনৈতিক মহলের মত, এই দুই দেশের সহযোগিতা ভারতের হাত শক্ত করবে।

চিনের বক্তব্য

চিনের বক্তব্য

প্রস্তাবনার খসড়া পেশ করে চিনের বক্তব্য ছিল, আন্তর্জাতিক আইন অনুযায়ী সন্ত্রাসে মদতদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। ঘটনার বিরোধিতা করেছিল সব পক্ষই। কিন্তু কূটনৈতিক মহলের মত, চিন ভারতের দিকেই আঙুল তোলে। সরাসরি নাম না করলেও এই প্রস্তাবনার মাধ্যমে ভারতের দিকে আঙুল তোলার চেষ্টা করেছিল চিন।

চিনের বিরুদ্ধে রাশিয়াকে পাশে পাচ্ছে ভারত

চিনের বিরুদ্ধে রাশিয়াকে পাশে পাচ্ছে ভারত

এরই মধ্যে আরও এক দেশের থেকে বড় সাহায্য পেতে চলেছে ভারত। লাদাখ সীমান্তে চলমান ভারত-চিন সামরিক উত্তেজনা ও সংঘাতের মধ্যেই রাশিয়া থেকে আরও ৩৩টি যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বিমানবাহিনী। প্রস্তাব অনুযায়ী, ১২টি সুখোই ও ২১টি নতুন মিগ-২৯এস যুদ্ধবিমান কেনার সিদ্ধান্তে শিলমোহর দিয়েছে কেন্দ্রীয় সরকার।

ভারত আরও শক্তিশালী করে তুলছে আন্তর্জাতিক মহল

ভারত আরও শক্তিশালী করে তুলছে আন্তর্জাতিক মহল

এদিকে পূর্ব লাদাখের নিয়ন্ত্রণরেখা বরাবর ২০ হাজার সেনা মোতায়েন করেছে চিনের পিপল'স লিবারেশন আর্মি৷ তবে, ভারতের উদ্বেগ বাড়াচ্ছে জিনজিয়াংয়ে মোতায়েন চিনের ১০-১২ হাজার সেনা৷ পাশাপাশি পাকিস্তানও গিলগিটে ২০ হাজার সৈন্য মোতায়েন করেছে। তবে এর মধ্যে আন্তর্জাতিক এই সাহায্য ভারতকে আরও শক্তিশালী করে তুলছে।

রেলে বেসরকারীকরণ নিয়ে সরব মহম্মদ সেলিম

লাদাখ যেন দাবার ছক! চিনের চালের অপেক্ষায় সফর বাতিল রাজনাথ সিংয়ের, নেপথ্যে কোন কারণ?

English summary
Amid Ladakh stand off, China's anti-India about Karachi attack blocked by USA, Germany at UNSC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X