• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের সংহারে ভারত সীমান্তে ৭,৮০০ কোটি টাকা ব্যয়ে নয়া 'কমিউনিকেশন সিস্টেম'! লাদাখ ঘিরে রণসজ্জা তৈরি

  • |

চিনের প্রবল আগ্রাসনের মাঝেই বৃহস্পতিবার রাত থেকে নতুন করে পাকিস্তান সীমান্তে প্রবল গোলা বর্ষণ শুরু হয়েছে। এদিকে, সীমান্তে যাবতীয় পরিস্থিতি মোকাবিলায় ভারতীয় প্রতিরক্ষাও একচুল ছেড়ে কথা বলছে না! দিল্লি থেকে গতকালই সীমান্ত এলাকাগুলিতে নতুন সংযোগ সিস্টেমের জন্য ছাড়পত্র দিয়ে দিয়েছে প্রতিরক্ষামন্ত্রক।

 লাদাখকে নজরে রেখে

লাদাখকে নজরে রেখে

লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পরিস্থিতি নজরে রেখেই ৭,৮০০ কোটি টাকার নতুন কমিউনিকেশন সিস্টেম নেটওয়ার্ক গড়ার ছাড়পত্র দিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। বৃহস্পতিবার 'ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি' এই বিষয়ে ছাড়পত্র দিয়েছে।

৪০৯ কোটি টাকার আলাদা চুক্তি

৪০৯ কোটি টাকার আলাদা চুক্তি

ভারতীয় সেনার হাতে ১০ লাখ হ্যান্ড গ্রেনেড পৌঁছে দিতে তৎপরতা নিল সরকার। নাগপুরের ইকোনমিক এক্সপ্লোসিভ লিমিটেডের সঙ্গে কেন্দ্রীয় সরকার হ্যান্ড গ্রেনেড গ্রহণের সিদ্ধান্ত নেয়। এরফেল ভারতীয় সেনা ১০ লাখ গ্রেনেড পেতে চলেছে। এক্ষেত্রে ৪০৯ কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রক।

ঢেলে সাজানো হচ্ছে ভারত সীমান্ত

ঢেলে সাজানো হচ্ছে ভারত সীমান্ত

এছাড়াও ক্যাবিনেট কমিটি আরও একটি বিষয়ে ছাড়পত্র দিয়েছে। আর্মি স্ট্যাটিক সুইচড কমিউনিকেশন নেটওয়ার্ক ফেজ ফোর এবার যাতে লাগু য়, তার জন্য বহু পুরনো একটি প্রস্তাবে সায় দিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। ফলে টেলিকমিউনিকেশন সেক্টরের আওতায় এবার সীমান্তের নিরাপত্তাকে ঢেলে সাজানো হবে। ৭৭৯৬ কোটি টাকা ব্যয়ে আগামী ৩ বছরের মধ্যে সীমান্তের নিরাপত্তা ঢেলে সাজবে।

 কোন সুবিধা মিলবে এমন সিস্টেম থেকে?

কোন সুবিধা মিলবে এমন সিস্টেম থেকে?

সীমান্তে যখন ভারতীয় সেনা কোনও প্রত্যন্ত এলাকায় অপারেশনে নামবে, তখন এই সিস্টেমের হাত ধরে সংযোগ রক্ষা করা সম্ভব। এছাড়াও ফরোয়ার্ড লোকেশনে ভারতীয় সেনা এগিয়ে যেতে চাইলে, এই সিস্টেম কার্যকরী হবে। এছাড়াও লাদাখ সংঘাত নজরে রাখলে দেখা যাবে, এই সিস্টেমটি ভারতের রণসজ্জা প্রস্তুতির ক্ষেত্রে বড়সড় সুবিধা দিতে পারে।

 অ্যাডভান্টেজ ভারত

অ্যাডভান্টেজ ভারত

মনে করা হচ্ছে, প্রতিরক্ষা মন্ত্রকের এই সমস্ত পদক্ষেপের জন্য আগামী দিনে শীতকালীন যুদ্ধকেই পাখির চোখ করা হয়েছে। লাদাখে যদি শীতকালে সংঘাতের পরিমাণ বাড়তে থাকে, তাহলে এই সিস্টেমকে শান দিয়েই ভারতীয় সেনা চিনের দর্প দুরমুশ করতে পারবে।

English summary
Amid Ladakh stand off 7k cr Border Network system cleared by government
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X