• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের দর্প গুঁড়িয়ে দিতে মহাসাগরে ভারত,অস্ট্রেলিয়া, আমেরিকা, জাপানের যৌথ মহড়া! বড় বার্তা দিল্লির

কোয়াড-ভূক্ত দেশগুলির তরফে চিনের প্রতি কার্যত হুঙ্কার জারি করে জানানো হয়েছিল যে ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকা কোনও মতেই সাগরজলে কোনও একটি দেশের একছত্র দাপট মেনে নেবে না। এক্ষেত্রে দক্ষিণ চিন সাগরে চিনের সাগরসীমায় আস্ফালনকে কেন্দ্র করেই সুর চড়ায় কোয়াড। এরপর সেই সাগরজলেই চিনের দর্প দুরমুশ করতে এবার অস্ট্রেলিয়াকে যৌথ সেনা মহড়ার আহ্বান জানাল ভারত।

ভারতের আহ্বান অস্ট্রেলিয়াকে

ভারতের আহ্বান অস্ট্রেলিয়াকে

ভারতীয় সেনার সবচেয়ে বড় নৌ মহড়া পালিত হয় মালাবার জলসীমায়। ভারত মহাসাগরের এই জলপথ মহড়া ঘিরে রীতিমতো প্রস্তুতি চলে ভারতীয় নৌসেনা শিবিরে। এবার মোদী সরকারের তরফে সেই মালাবার মহড়ায় সংযুক্ত হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হল অস্ট্রেলিয়ার নৌসেনাকে। কোয়াডভূক্ত দেশ হিসাবে ভারত ও অস্ট্রেলিয়ার এই যৌথ মহড়া নিঃসন্দেহে লাদাখ আবহে পারদ চড়াচ্ছে।

 সাগর জলে যৌথ মহড়া

সাগর জলে যৌথ মহড়া

জানা গিয়েছে, শুধু অস্ট্রেলিয়া নয়, এর আগে ভরতের এই নৌমহড়ায় অংশ নিতে আমেরিকা , জাপানকেও আমন্ত্রণ জানায় দিল্লি। জানা যাচ্ছে আগামী মাসেই আয়োজিত এই মহড়ায় কোয়াডভূক্ত সবকটি দেশ সাগরজলে দাপট দেখাতে চলেছে।

 কবে শুরু হবে মহড়া?

কবে শুরু হবে মহড়া?

জানা যাচ্ছে আগামী মাসের অর্থাৎ ৩ থেকে ৬ নভেম্বর ও ১৭ থেকে ২০ নভেম্বর এই মহড়ায় কোয়াডভূক্ত দেশগুলি অংশ নিতে চলেছে। ২০১৯ সালের জাপানের উপকূলে এই মহড়া হয়েছিল। এবার বঙ্গপসাগরের বিভিন্ন এলাকায় ও মালাবার এলাকায় চলবে মহড়া।

'নন কনট্যাক্ট' মহড়া

'নন কনট্যাক্ট' মহড়া

অক্টোবরের ৬ তারিখে কোয়াডভূক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠক হয়। তারপরই এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে দিল্লি। এদিন মোদী সরকারের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, 'নন কনট্যাক্ট অ্যাট সি' ঘরানা সঙ্গে নিয়ে এই মহড়া চলবে। প্রসঙ্গত, দক্ষিণচিন সাগর এলাকা জুড়ে ক্রমেই চিনের ফুঁসে ওঠা দাপট ঠেকাতে এই মহড়া একটা তাৎপর্যপূর্ণ বার্তা দিতে পারে বলে মনে করা হচ্ছে।

কলকাতাঃ শ্রম বিলের বিরোধিতায় প্রতিবাদ মিছিল

বিজেপিতে বিরাট ধস, বিপ্লব মিত্রের অনুগামীরা দলে দলে যোগ দিলেন তৃণমূল কংগ্রেসে

English summary
Amid Ladakh issue, The Malabar naval exercise featuring the QUAD partners will be held on November
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X