• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতের মাঝে ভারতীয় মিডিয়ার ওপর খবরদারির চেষ্টা চিনের! তাইওয়ান ইস্যুতে পাল্টা তুলোধনা ভারতের

  • |

বিশ্বের আঙিনায় 'ওয়ান চায়না' ভাবধারা তুলে ধরে 'তাইওয়ান ডে' নিয়ে ভারতীয় মিডিয়াকে সতর্ক রিপোর্টিং করার হুঁশিয়ারি কার্যত জারি করে দিয়েছিল ভারতে অবস্থিত চিনের রাষ্ট্রদূতাবাস। যার কড়া জবাব দিয়ে বেজিংকে তুলোধনা করতে ছাড়েনি দিল্লি।

চিনকে খোঁচা দিয়ে দিল্লির বার্তা

চিনকে খোঁচা দিয়ে দিল্লির বার্তা

এদিন চিনকে খোঁচা দিয়ে দিল্লি জানিয়ে রাখে, ভারতীয় মিডিয়া স্বাধীন। তাদের রিপোর্টিং এর ধরনও স্বাধীন। একথা জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব। প্রসঙ্গত, চিনে মিডিয়াকে নিয়ন্ত্রণ করে সেদেশের কমিউনিস্ট পার্টির সরকার। আর এরপর ভারতীয় মিডিয়ার ওপর খবরদারি ফলানোর চেষ্টা করে চিন দিয়েছিল 'তাইওয়ান ডে' নিয়ে বড় বার্তা।

 চিন কী জানিয়েছিল?

চিন কী জানিয়েছিল?

চিনের মূল দাবি ছিল , 'তাইওয়ান ডে' বা তাইওয়ানের স্বাধীনতা আসলে একটি আকাশকুসুম ভাবনা। এছাড়াও 'ওয়ান চায়না' পলিসি ভারতও গ্রহণ করে নিয়েছে। ফলে তাইওয়ান দিবস নিয়ে ভারতীয় মিডিয়া যেন 'ওয়ান চায়না' র ভাবধারা মেনে রিপোর্টিং করে। চিন নিজের বার্তায় সাফ জানায় , তাইওয়ান চিনের অংশ। প্রসঙ্গত, তাইওয়ান মেনে নেয়না যে তারা চিনের অংশ। আর এই সংঘাতের জায়গা থেকেই ভারতীয় মিডিয়াকে হুঁশিয়ারি জানায় চিন।

তাইওয়ান ডে-কে স্বীকৃতি নয়

তাইওয়ান ডে-কে স্বীকৃতি নয়

ভারতীয় মিডিয়ার ওপর কার্যত দাদাগিরি চালিয়ে , চিনের রাষ্ট্রদূতাবাস জানায়, তাইওয়ান দিবসকে যেন ভারতীয় মিডিয়া স্বীকৃতি না দেয়। যার জবাবে ভারতীয় বুঝিয়ে দিয়েছে যে, ভারতীয় মিডিয়াকে কোনও মতেই নিয়ন্ত্রণ করতে পারবে না চিন। চিন জানায়, তাইওয়ানকে আলাদা সাধারণতন্ত্র হিসাবে যেন ভারতীয়িডিয়া স্বীকৃতি না দেয়। কারণ রাষ্ট্রসংঘের আইন অনুযায়ী ভারত তা দেয়না। ভারতীয় মিডিয়াকে দেশের সরকারি নীতিতে চলার আহ্বান জানায় চিন।

তাইওয়ানের তুখোর জবাব

তাইওয়ানের তুখোর জবাব

এদিকে, ভারতীয় মিডিয়ার ওপর চিনের ফরমান জারির চেষ্টা নিয়ে তাইওয়ানও কড়া জবাব দিয়েছে । তাইওয়ান জানিয়েছে, ভারতের তাদের 'বন্ধুরা' চিনেক এই বক্তব্যকে 'গেট লস্ট' বলে জাবাব দেবেন। চিনের এমন বার্তাকে কোনও মতেই মেনে নিতে চাইছে না তাইওয়ান।

কলকাতাঃ করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন অগ্নিমিত্রা পল, ফের বিজেপিতে সক্রিয় হবেন

English summary
Amid Ladakh faceoff MEA answers China over indian Media reporting on Taiwan day issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X