• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতের আবহে ভারতের শক্তিশেল 'পিনাক মিসাইল'! চিন-সংহারে প্রতিরক্ষামন্ত্রক কোনপথে

  • |

লাদাখে গত ১৫ জুনের পর ফের একবার সংঘাতের আবহ তৈরি করছে চিন। গত ২৯ ও ৩০ অগাস্ট ভারতের পূর্ব লাদাখে চিনের ৫০০ সেনা ট্রুপ পদার্পণ করতে শুরু করে। যারপর ভারত মোক্ষম জবাব দেয় ড্রাগনবাহিনীকে। নতুন করে লাদাখে তৈরি হওয়া এমন সংঘাত পরিস্থিতিতে ভারতীয় সেনার পেশীশক্তি বাড়াতে আসছে পিনাক মিসাইল।

 প্রতিরক্ষামন্ত্রকের পদক্ষেপ

প্রতিরক্ষামন্ত্রকের পদক্ষেপ

২৫৮০ কোটি টাকার একটি প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে রাজনাথ সিংয়ের মন্ত্রক। যার হাত ধরে আসছে পিনাক মিসাইল। 'আত্মনির্ভর ভারত ' প্রকল্পের আওতায় থাকা এই প্রতিরক্ষা চুক্তি সাম্প্রতিক লাদাখ পরিস্থিতির প্রেক্ষাপটে একটি বড় ঘটনা । উল্লেখ্য, আগেই রাজনাথ সিং জানিয়েছিলেন যে এবার প্রতিরক্ষা ক্ষেত্রেও আত্মনির্ভর ভারতের হাত ধরে একের পর এক পদক্ষেপ নেবে তাঁর মন্ত্রক।

 টাটা সহ ভারতের তাবড় সংস্থা একজোট!

টাটা সহ ভারতের তাবড় সংস্থা একজোট!

পিনাক মিসাইল তৈরির জন্য যে চুক্তি স্বাক্ষরতি হয়েছে তাতে প্রতিরক্ষামন্ত্রকের সঙ্গে হাত মিলিয়েছে বারত আর্থ মুভার্স, টাটা পাওয়ার কম্পানি, লার্সেন অ্যান্ড টুবরো। ৩১ অগাস্ট ভারতের প্রতিরক্ষামন্ত্রক এই তথ্য জানিয়েছে। ভারতীয় সেনার ৬ টি রেজিমেন্টে এই পিনাক মিসাইল পৌঁছে যাওয়ার কথা।

 পিনাকের হাত ধরে কতটা শক্তিশালী হবে দেশ?

পিনাকের হাত ধরে কতটা শক্তিশালী হবে দেশ?

পিনাকা রেজিমেন্টে ১১৪ টি লঞ্চার থাকছে। এরসঙ্গে অটোমেটেড গান ও পজিশনিং সিস্টেম থাকবে বলে জানা গিয়েছে। ৪৫ কমান্ড পোস্টে পিনাকের সরবরাহের ক্ষেত্রে লার্সেন অ্যান্ড টুবরো ও টাটা গ্রুপ কাজ করবে বলে খবর। মনে করা হচ্ছে প্রতিরক্ষার ইতিহাসে অন্যতম বড় দিক হয়ে উঠতে চলেছে এই পিনাকা সংক্রান্ত প্রতিরক্ষামন্ত্রকের চুক্তি।

 কোন সীমান্তে পিনাকা থাকবে?

কোন সীমান্তে পিনাকা থাকবে?

জানা গিয়েছে ভারতের পূর্ব ও উত্তর সীমান্তে পিনাকাকে মোতায়েন করা হবে। ভারতীয় সেনার অতন্দ্রপ্রহরায় থাকা এই সীমান্তগুলিতে পিনাকার মোতায়েনের পর্ব ২০২৪ সালে সমাপ্ত হবে বলে খবর।

 পিনাকার নেপথ্যে ডিআরডিও

পিনাকার নেপথ্যে ডিআরডিও

বহু কোটি টাকা খরচে নির্মিত পিনাকার নক্সার নেপথ্য নায়ক ডিআরডিও। ডিআরডিও-র হাত ধরে আসা এই প্রজেক্টে সরকার ও বেসরকারি সন্ধি ভারতের প্রতিরক্ষাকে আরও বেশি মজবুত করবে বলে মনে করা হচ্ছে।

English summary
Amid Ladakh Faceoff Defence Ministry signed contracts for Pinaka Missile
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X