• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ চিনের আগ্রাসনের মাধেই ভারত-অস্ট্রেলিয়া-ফ্রান্সের গুরুত্বপূর্ণ বৈঠক! রুদ্ধদ্বারে কী আলোচিত হল

ভারতে রাত পোহালেই পা রাখছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী। এদিকে, লাদাখে চিনের আগ্রাসনের ঘটনা ঘিরে ক্রমাগত দক্ষিণ এশিয়ার কূটনীতি তোলপাড় হচ্ছে। এমন এক প্রেক্ষাপটে এদিন রুদ্ধদ্বার বৈঠকে তিনটি দেশের মধ্যে আলোচনা সম্পন্ন হল। ভারত, অস্ট্রেলিয়া, ফ্রান্সের মধ্যে এই আলোচনা ঘিরে একাধিক তথ্য উঠছে।

 তিন দেশের রুদ্ধদ্বার বৈঠক

তিন দেশের রুদ্ধদ্বার বৈঠক

এদিকে, তিন দেশের এই বৈঠকে এদিন কোভিড পরিস্থিতিতে ইন্দো পেসিফিক সহায়তার প্রসঙ্গ ওঠে। প্রতিটি দেশই যেন একে অপরকে কূটনৈতিক ও অর্থনৈতিক দিক দিয়ে সমর্থন যোগায় , তার বার্তা দেওয়া হয় বৈঠকে।

 সাগরজলের লড়াই

সাগরজলের লড়াই

কোয়াড কমিটির সদস্য অস্ট্রেলিয়া ও জাপান কোয়াড কমিটির সদস্য। এই সংগঠনে আমেরিকা ও ভারতও রয়েছে। উল্লেখ্য, ভারত মহাসাগর সংলগ্ন সাগরে ওই কোয়াড কমিটির সদস্যদের সমঝোতা বাড়ানো নিয়েই আলোচানা হয়েছে এদিন।

 চিনের আগ্রাসন ও দক্ষিণ চিন সাগর

চিনের আগ্রাসন ও দক্ষিণ চিন সাগর

এদিকে, দক্ষিণ চিন সাগরে চিনের শক্তি বাড়ানো এবং লাদাখ সীমান্তে চিনের প্রবল আগ্রাসনও এদিনের আলোচনায় উঠে আসে। এরপর ভারত, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া এই জলসীমা নিয়ে আলোচনা করবে বলে খবর। যে ইন্দোনেশিয়ার কিছু দ্বীপ নিয়েও চিনের প্রবল লোলুপ দৃষ্টি রয়েছে।

 রাফালে , ফ্রান্স ও লাদাখ পর্ব

রাফালে , ফ্রান্স ও লাদাখ পর্ব

যখন ভারতের উত্তরসীমায় লাদাখ ক্রমাগত পারদ চড়াচ্ছে, তখন রাফালেকে আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনায় সংযুক্ত করার প্রক্রিয়া কাল শুরু হবে। এমন প্রেক্ষাপটে ভারতে আসবেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী। সেই সূত্র ধরে চিনা চোখ রাঙানি থামিয়ে দিতে ভারত কোন কূটনীতিতে পাল্টা চাপে চিনকে রাখে, সেদিকে তাকিয়ে দক্ষিণ এশিয়া।

দলিত ভোটব্যাঙ্কের লড়াইয়ে যুযুধান দুই শরিক, বিহারে পাসওয়ান বনাম নীতীশ

English summary
Amid Chinese Agression in Ladakh , India , Australia and France holds important meeting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X