• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সম্প্রীতির স্মারক নোবেলজয়ী অমর্ত্য সেনের বার্তা, রায়গঞ্জ শহরে শোভা পাচ্ছে ব্যানার

  • By Kamal Guha
  • |

আগে কখনও শুনিনি জয় শ্রীরাম স্লোগান না দিলে মানুষকে মার খেতে হয়। ইদানিং এই স্লোগান বাংলার সংস্কৃতিকে আঘাত করছে। আমি আমার চার বছরের নাতিকে জিজ্ঞাসা করেছিলাম, তার পছন্দের ভগবান কে? তার উত্তর 'মা দুর্গা'। মা দুর্গার সঙ্গে কখনও রামনবমীর তুলনা হয় না। এই মন্তব্য নিয়েই এখন তোলপাড় চলছে।

সম্প্রীতির স্মারক নোবেলজয়ী অমর্ত্য সেনের বার্তা

এমনই একটি মন্তব্য সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। ভীষণভাবে এই পোস্টটি ভাইরাল হওয়ার পর এবার রায়গঞ্জ শহরের বিভিন্ন এলাকায় নাগরিক মঞ্চের পক্ষ থেকে অমর্ত্য সেনের এই পোস্টটি ব্যানারে ঝুলতে দেখা যাচ্ছে। পথ চলতি মানুষকে রীতিমতো দাঁড়িয়ে পড়েছে এই ব্যানারের লেখা।

পড়তে দেখা যাচ্ছে রাস্তার পথ চলতি মানুষদেরষ এই ফ্লেক্স বা ব্যানারকে ঘিরে রায়গঞ্জ তথা উত্তর দিনাজপুর জেলায় শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। জেলা তৃণমূল কংগ্রেস নেতা তথা রায়গঞ্জ পুরসভার চেয়ারম্যান সন্দীপ বিশ্বাস জানিয়েছেন, মহান ব্যক্তিত্ব নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের এই উদ্ধৃতি যারাই ফ্লেক্স বা ব্যানার আকারে উপাস্থাপনা করেছেন সেই নাগরিক সমাজকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

তিনি এও বলেন, আজকের সময়ে অমর্ত্য সেনের এই বক্তব্য খুবই প্রাসঙ্গিক। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে এর চাইতে ভালো কথা আর কিছু হয় না। বিজেপি কেন বিষয়টি নিয়ে নিজেরা গায়ে মাখাচ্ছে। উত্তর দিনাজপুর জেলা বিজেপি সভাপতি নির্মল দাম সরাসরি অমর্ত্য সেনের সংস্কৃতি নিয়েই প্রশ্ন তুলে দিয়েছেন।

তাঁর অভিযোগ, অমর্ত্য সেনের কৈশোর ও যৌবনকাল বাংলাতেই কাটেনি। তিনি বাংলার সংস্কৃতি সম্পর্কে না জেনে এ ধরনের মন্তব্য করেছেন। আমরা অমর্ত্য সেনের এই উদ্ধৃতির তীব্র নিন্দা করছি। তবে রাতের অন্ধকারে তৃণমূল কংগ্রেস অমর্ত্য সেনের উদ্ধৃতিকে ব্যানার তৈরি করে শহরে লাগিয়েছে বলে অভিযোগ করেন নির্মলবাবু।

অপরদিকে জেলা কংগ্রেস সভাপতি তথা রায়গঞ্জের বিধায়ক মোহিত সেনগুপ্ত অমর্ত্য সেনের এই মন্তব্যকে সম্পূর্ণভাবে সমর্থন করে বলেন, এখন জয় শ্রীরাম স্লোগান শুনলে আমাদের ভয় লাগে। সাম্প্রদায়িক সম্প্রীতির বিরুদ্ধে বিজেপি এই স্লোগান দেয়।

English summary
Amartya Sen’s message stands for harmony in Royganj’s road.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X