• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নালন্দা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বিস্ফোরক অমর্ত্য

  • |

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: উপেক্ষিত হয়ে নালন্দা বিশ্ববিদ্যালয়ের পরিচালন বোর্ডকে লেখা চিঠিতে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দিলেন নালন্দা বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ তথা নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন

নালন্দা বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে দ্বিতীয়বার তাঁর নিয়োগ নিয়ে কেন্দ্র ঢিলেমি করে চলেছে এবং তাঁকে একপ্রকার চাপ দিয়ে অধ্যক্ষ না থাকার জন্য পরোক্ষে জোর খাটানোর অভিযোগ করেছেন তিনি। ফলে তিনি আর পদে থাকতে চাইছেন না বলে চিঠিতে জানিয়েছেন অমর্ত্য সেন। প্রসঙ্গত, সামনের জুলাই মাস থেকে দ্বিতীয় দফায় তাঁর নিয়োগের কথা রয়েছে।

নালন্দা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বিস্ফোরক অমর্ত্য

বিশ্ববিদ্যালয়ের পরিচালন বোর্ডকে লেখা পাঁচ পাতার চিঠিতে অভিমানী অমর্ত্য সেন জানিয়েছেন, জানুয়ারির ১৩ তারিখে হওয়া পরিচালন বোর্ডের সভায় সর্বসম্মতিক্রমে তিনি দ্বিতীয়বার অধ্যক্ষ হতে চলেছেন বলে ঠিক হলেও তিনি দ্বিতীয় দফায় আর অধ্যক্ষের দায়িত্ব সামলাতে অপারগ। এর জন্য কেন্দ্রকেই তোপ দেগেছেন তিনি। চিঠিতে বিস্ফোরক অমর্ত্যর অভিযোগ, রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও পরিচালন বোর্ডের সিদ্ধান্তকে কেন্দ্রের ঢিলেমির জন্য সম্মতি জানাতে পারছেন না। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানে বাড়তে থাকা রাজনৈতিক প্রভাবের বিরুদ্ধেও চিঠিতে সরব হয়েছেন তিনি।

প্রসঙ্গত, অমর্ত্য সেন ২০১৪ লোকসভা নির্বাচনের সময় আগাগোড়া নরেন্দ্র মোদী ও বিজেপি বিরোধিতায় সরব ছিলেন।

English summary
Amartya Sen blames centre regarding Nalanda University
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X