• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের করোনার কোপ, পর পর দু-বছর বাতিল হয়ে গেল অমরনাথ যাত্রা! অনলাইনেই আস্থা ভক্তদের

  • |
Google Oneindia Bengali News

করোনার কোপে গত বছর থেকেই কার্যত শিকেয় উঠে গিয়েছে পর্যটন ব্যবসা। কোপ পড়েছে তীর্থযাত্রাতেও। আর সেই কারণেই গত বছরের মতো এবারেও বাতিল হয়ে গেল অমরনাথ যাত্রা। তবে অনলাইনেই মন্দির ও আরাধ্যা দেবের দর্শন করতে পারবেন ভক্তরা। অনলাইন দর্শন শুরু হচ্ছে ২৮ জুন থেকে। এদিকে করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে ২৮ শে জুন থেকে ২২ শে অগাস্ট পর্যন্ত এই তীর্থযাত্রা হবে বলে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছিল।

শুরু হয়েছিল রেজিস্ট্রেশন

শুরু হয়েছিল রেজিস্ট্রেশন

অমরনাথ যাত্রা বাতিলের সিদ্ধান্তের খবরটি নিশ্চিত করেছেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। যদিও এর আগে করোনা পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে আসার কারণেই কর্তৃপক্ষের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে খবর। এমনকী সেই মোতাবেক তারিখও চূড়ান্ত হয়েছিল। ১ এপ্রিল থেকে এই যাত্রার জন্য অগ্রিম রেজিস্ট্রেশনও শুরু করা হয়েছিল। কিন্তু ফের করোনার কোপে সাঙ্গ হল যাত্রা।

২০১৯-২০ সালের অমরনাথ যাত্রায় ব্যাঘাত

২০১৯-২০ সালের অমরনাথ যাত্রায় ব্যাঘাত

এদিকে ২০২০ সালেও করোনার বাড়বাড়ন্তের জন্য অমরনাথ যাত্রা করা সম্ভবপর হয়নি। এমনকী তার আগের বছর ২০১৯ সালে ৩৭০ ধারা বাতিলের পর জম্মু-কাশ্মীরে নতুন করে অশান্তির বাতাবরণ তৈরি হয়। তারফলেও মাঝ পথে থামাতে হয় এই তীর্থযাত্রা। এদিকে ভারতের তীর্থক্ষেত্রগুলির মধ্যে অন্যতম দুর্গম তীর্থ ক্ষেত্র হিসাবে ধরা হয় অমরনাথকে।

কী ভাবে যেতে হয় অমরনাখ ?

কী ভাবে যেতে হয় অমরনাখ ?

প্রতিকূল আবহাওয়া, ব্যাপক ভূমিধস, অক্সিজেনের অভাবের মতো ঘোরতর সমস্যা সত্ত্বেও প্রতিবছর ঈশ্বর দর্শের উদ্দেশ্যে লক্ষ লক্ষ ভক্ত এই দুর্গম পার্বত্য অঞ্চলে জীবনের ঝুঁকি নিয়ে পৌঁছে যান। তবে অমরনাথ যাত্রায় গিয়ে দুর্ঘটনার নজিরও কম নেই ইতিহাসের পাতায়। কাশ্মীরের বাল্টাল ও পাহলগাম থেকে এই যাত্রা শুরু। তবে মূল মন্দিরটি অনন্তনাগ জেলায় অবস্থিত।

 ৩,৮৮৮ মিটার উঁচুতে পাহাড় ঘেরা গুহাতেই রয়েছেন মহাদেব

৩,৮৮৮ মিটার উঁচুতে পাহাড় ঘেরা গুহাতেই রয়েছেন মহাদেব

আরও সহজ ভাবে দিক নির্দেশ করলে বোঝা যায় জম্মু ও কাশ্মীরের রাজধানী শ্রীনগর থেকে ১৪১ কিলোমিটার দূরে অবস্থিত অমরনাথ ধাম। এখানেই একটি গুহার মধ্যেই সারা বছর বরফে আচ্ছাদিত হয়ে থাকে একটি শিবলিঙ্গ। শুধুমাত্র এই সময়েই এই দুর্গম এলাকায় পা রাখতে পারেন তীর্থযাত্রীরা। সমতল থেকে প্রায় ৩,৮৮৮ মিটার উঁচুতে অবস্থিত পাহাড় ঘেরা এই গুহাকে ঘিরে একাধিক কথকথা রয়েছে হিন্দু পুরানেও।


জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Amarnath Jatra was canceled this year like last year due to corona infection
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X