• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জামশেদ–রশিদ–হাজি, অযোধ্যায় মন্দির নির্মাণে খুশিতে মাতছে হিন্দুদের সঙ্গে মুসলিম রাম ভক্তরাও

রাম মন্দিরের ভূমি পুজোর জন্য প্রস্তুতি সারছে অযোধ্যা। দীর্ঘদিন পর বিতর্কিত জমির অধিকার পেয়েছে রাম ভক্তরা। তাই স্বাভাবিকভাবে উত্তজনার পারদ তুঙ্গে। তবে এটা জেনে অবাক হবে, ভগবান শ্রী রামের কিছু মুসলিম ভক্তরাও এই ঐতিহাসিক অনুষ্ঠান পালনের জন্য প্রস্তুত হচ্ছেন।

রাম তাঁদের পূর্বপুরুষ

রাম তাঁদের পূর্বপুরুষ

৫ অগাস্ট ভূমি পুজোর দিনই মন্দির নির্মাণের কাজ শুরু হবে। বহু দশক ধরে চলা এই মামলার ঐতিহাসিক রায় দেয় সুপ্রিম কোর্ট গত বছরের নভেম্বরে। ফৈজাবাদ জেলার বাসিন্দা জামশেদ খান জানিয়েছেন তিনি তাঁর হিন্দু ভাইদের সঙ্গে রাম মন্দিরের নির্মাণ কাজের অনুষ্ঠান পালন করবেন। তিনি বলেন, ‘‌আমরা ইসলাম ধর্ম গ্রহণ করেছি এবং আলাদা প্রার্থনার নিয়ম গ্রহণ করেছি, কুন্তু আমাদের পূর্বসূরীরা তো বদলে যায়নি। আমরা বিশ্বাস করি ভগবান রাম আমাদের পূর্বপুরুষ।'‌

রাম মন্দিরে প্রবেশ করতে চান রাম ভক্ত মুসলিমরা

রাম মন্দিরে প্রবেশ করতে চান রাম ভক্ত মুসলিমরা

ফৈজাবাদের আর এক বাসিন্দা ওয়াসি হায়দার একই আবেগে কথা বলেন। তিনি বলেন, ‘‌আমরা বিশ্বাস করি ইসলামের মৌলিকতায় এবং আমরা ইসলাম অভ্যাস করি, কিন্তু এর সঙ্গে আমরা এও মানি যে ভগবান রাম আমাদের পূর্বপুরুষ। আমরা রাম মন্দির নির্মাণের সাক্ষী থাকতে পারব এটা আমাদের কাছে দারুণ খুশির খবর।'‌ হাজি সইদ জানিয়েছেন যে ভারতীয় মুসলিমরা ভগবান রামকে ‘‌ইমাম-ই-হিন্দ'‌ হিসাবে বিবেচনা করেছে। আর এক মুসলিম রাম ভক্ত রশিদ আনসারি জানান যে তিনি রাম জন্মভূমির অভ্যন্তরে ঢোকার সুযোগ পেতে চান। তিনি বলেন, ‘‌নিরাপত্তা ও অন্যান্য কারণবশত সেখানে যেতে পারব না, আমি অযোধ্যায় রাম মন্দির নির্মাণের শুরু থেকে উদযাপন করতে চাই।'‌

ছত্তিশগড় থেকে ইঁট নিয়ে আসছেন মুসলিম ভক্ত

ছত্তিশগড় থেকে ইঁট নিয়ে আসছেন মুসলিম ভক্ত

আওয়াধ প্রদেশের মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের দায়িত্বে থাকা অনিল সিং জানিয়েছেন, ভগবান রামের কিছু মুসলিম ভক্ত অন্য রাজ্য থেকে অযোধ্যায় আসছেন পবিত্র শহরে এই অনুষ্ঠানে যোগ দিতে। তিনি বলেন, ‘‌তাঁদের মধ্যে এক ভক্ত অযোধ্যায় আসছেন ইঁট বহন করে তাঁর আদিবাড়ি ছত্তিশগড় থেকে, এই ইঁট তিনি নির্মাণকাজে দিতে চান।'‌ শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সদস্যদের মতে, ওইদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অযোধ্যায় রাম মন্দির নির্মাণ অনুষ্ঠানে আসবেন।

কারা কারা আসছেন ভূমি পুজোয়

কারা কারা আসছেন ভূমি পুজোয়

ট্রাস্টের সদস্য অনিল মিশ্র জানিয়েছেন যে বরিষ্ঠ বিজেপি নেতা এল কে আদবানি, এম এম যোশী ও আরএসএস প্রধান মোহন ভগবত সহ ভূমি পুজোয় আরও অনেককে আমন্ত্রণ জানানো হয়েছে। দূরদর্শনে লাইভ টেলিকাস্ট করা হবে এই অনুষ্ঠানের। এর পাশাপাশি পরিকল্পনা রয়েছে সকল ধর্মের আধ্যাত্মিক গুরুদের আমন্ত্রণ জানানো। তবে করোনা ভাইরাস মহামারি ও সামাজিক দুরত্বের বিধি-নিষেধের কারণে সীমিত সংখ্যায় অতিথি আমন্ত্রণ জানানো হয়েছে। ২০০ জনের বেশি কেউ ওই অনুষ্ঠানে থাকবে না।

ইউজিসির পরীক্ষা নির্দেশিকা নিয়ে প্রধানমন্ত্রীর কাছে নালিশ মুখ্যমন্ত্রীর

ছয় সপ্তাহে দ্বিগুণ সংক্রমণ গোটা বিশ্বে! করোনা ঠেকাতে উচ্চপর্যায়ের জরুরী বৈঠক ঢাকল হু

English summary
along with hindus muslim ram devotees are also happy with the construction of the temple in ayodhya
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X