দূরপাল্লায় সংরক্ষিত আসন পাওয়া নিয়ে চিন্তার দিন ফুরোতে চলেছে, নতুন সিদ্ধান্ত রেলের

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতীয় রেলের মানোন্নয়নে বেশ কয়েকবছর ধরেই চেষ্টা চলছে। এবার সমস্ত ট্রেনকেই যেকোনও রুটে চালাতে একরকম রূপ দিতে চলেছে রেলমন্ত্রক। সেই ভাবনা থেকেই নতুন পরিবর্তনের চেষ্টা চলছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

দূরপাল্লায় সংরক্ষিত আসন পাওয়া নিয়ে চিন্তার দিন ফুরোতে চলেছে

জানানো হয়েছে, খুব তাড়াতাড়ি সমস্ত ট্রেনের বগি বা কোচ বাড়িয়ে ২২টি করে দেওয়া হবে। সব ট্রেনের একই বৈশিষ্ট্য থাকলে যেকোনও রুটেই ট্রেনগুলি ব্যবহার করা যাবে। ফলে প্রয়োজনে এক জায়গা থেকে অন্য জায়গায় ট্রেন বদলও হবে খুব মসৃণভাবে।

বগি বাড়লে ট্রেনের দৈর্ঘ্য বাড়বে। যার ফলে প্ল্যাটফর্মের দৈর্ঘ্যও বাড়ানো হবে। রেলমন্ত্রী জানিয়েছেন, যে বদলগুলি করা হবে তা নিয়ে রেলের ইঞ্জিনিয়াররা চিন্তাভাবনা করছেন।

বর্তমানে আইসিএফ ও এনএইচবি- এই দুই ধরনের কোচ রয়েছে। ১২, ১৬, ১৮, ২২ ও ২৬ বগির ট্রেন কোথায় কোনটা প্রয়োজন তা বুঝে দেওয়া হবে। সব ট্রেন সমমানের হলে যেটা আগে রেডি থাকবে, সেটাই পাঠানো হবে। ফলে সময় ও পরিশ্রম দুটোই বাঁচবে।

প্রাথমিকভাবে বেশ কয়েকটি রুট বেছে নেওয়া হয়েছে যেগুলি বেশ ব্যস্ত রুট বলে পরিচিত। সেখানে এই ধরনের ব্যবস্থা প্রথমে বলবৎ করার ভাবনা রয়েছে রেলের। রেল এই পরিকল্পনায় সফল হলে ভারতীয় রেলের আরও মানোন্নয়ন হবে বলে আশাপ্রকাশ করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

English summary
All trains to have 22 coaches, to be able to run on any route, says Rail Minister Piyush Goyal

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.