• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রেহাই নেই অ্যাপ ব্যানেও! তথ্যপাচারের অভিযোগ এবার চিনা সংস্থা আলিবাবার বিরুদ্ধেও

  • |

ভারতের অখণ্ডতা, সার্বভৌমত্ব ও নিরাপত্তার খাতিরে এখনও পর্যন্ত ২০০টিরো বেশি চিনা অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করেছে কেন্দ্র। জুনে গালওয়ান উপত্যকায় সেনা সংঘর্ষের পরেই গত কয়েক মাসেই এই নিষেধাজ্ঞার পথে হেঁটেছে ভারত। সূত্রের খবর, এবার চিনা তথ্য-প্রযুক্তি তথা ই-কমার্স সংস্থা আলিবাবার বিরুদ্ধেও তথ্যচুরির অভিযোগ সামনে আসছে।

কী বলছেন ভারতীয় গোয়েন্দারা ?

কী বলছেন ভারতীয় গোয়েন্দারা ?

গোয়েন্দা সূত্রে খবর, তথ্যপাচারের জন্য বর্তমানে ঢাল করা হচ্ছে ক্লাউড সার্ভার গুলিকে। ইতিমধ্যেই প্রায় ৭২টি সার্ভার থেকে ভারতীয় ব্যবহারকারীদের ডেটা চিনে পাঠানো হয়েছে। এই সমস্ত সার্ভারেরই প্রধান কেন্দ্রস্থল চিনা সংস্থা আলিবাবার ক্লাউড ডেটা পরিষেবা। বর্তমানে সেগুলির মাধ্যমেই তথ্য পাচার চলছে বলে অভিযোগ গোয়ান্দা বিভাগের।

 আলিবাবার সার্ভারগুলির জনপ্রিয়তার পিছনে কি কারণ ?

আলিবাবার সার্ভারগুলির জনপ্রিয়তার পিছনে কি কারণ ?

এদিকে ভারতের পাশাপাশি বিভিন্ন দেশেই আলিবাবার ক্লাউড ডেটা সার্ভারগুলি খুবই জনপ্রিয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন তুলনামূলক ভাবে সস্তায় পাওয়া যাওয়াতেই ইউরোপীয় সার্ভারের চেয়ে বেশি চাহিদা রয়েছে এই চিনা সার্ভারগুলির। বর্তমানে এই পরিষেবা ব্যবহার করেই চিনের মূল সার্ভারে তথ্য পাচার করেছে আলিবাবা।

 ফাঁদ পেতেছে চিন ?

ফাঁদ পেতেছে চিন ?

গোয়েন্দাদের ধারণা চিনের তরফ থেকে পরিকল্পনামাফিক এই গোটা ঘটনা চালানো হচ্ছে। বিভিন্ন পরিসরে ব্যবসায়ীদের ঠকিয়ে কম দামে এই সার্ভার গুলি বাজারে আনে আলিবাবা। তারপর যে সমস্ত সংস্থা গুলি কেনে তাদেরই পাতা ফাঁদে ফেলে এই সংস্থা। তাদরপর সেই সংস্থা সহ ব্যবহারকারীদের তথ্য পাচার হয়ে যায় চিনে।

বড়সড় তদন্ত প্রক্রিয়ার পথে হাঁটতে চলেছে ভারত

বড়সড় তদন্ত প্রক্রিয়ার পথে হাঁটতে চলেছে ভারত

গোয়েন্দা সূত্রে খবর, তথ্যপাচার ও নজরদারির ব্যাপারে দ্রুতই বড় পরিসরে চিনের বিরুদ্ধে তদন্তে নামতে চলেছে ভারত। এদিকে গোপনে নজরদারি ও তথ্য পাচারের অভিযোগ সামনে আসার পর জুনেই টিকটক, উইচ্যাট, ইউসি ব্রাাউজারের মতো একাধিক জনপ্রিয় অ্যাপের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয় ভারতের তরফে। পরবর্তী এই তালিকায় যুক্ত হয় জনপ্রিয় মোবাইল গেমিং অ্যা পাবজিও। যার জেরে চরম আর্থিক ক্ষতির মুকে পড়ে বেজিং। কিন্তু তাতেও যে জিনপিং প্রশাসনের টনক নড়েনি তা আলিবাবার ঘটনাতেই স্পষ্ট।

Positive Story : বাঁকুড়ায় শুরু হল প্লাজমা সংগ্রহের কাজ

ভারতীয়ে সেনার ধাক্কায় কুপোকাত চিনা ফৌজ, গালওয়ান ভ্যালি নিয়ে সংসদে বার্তা রাজনাথের

English summary
alibaba a chinese company has also been accused of data theft india is going to conduct a-ig investigation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X