• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কৃষি বিলের বিরোধীতায় অকালি দল! ‘কুমিরের কান্না’, কটাক্ষ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের

  • |

কৃষি বিল নিয়ে সংঘাত ক্রমেই জোরদার হচ্ছে বিজেপি ও তার শরিকি দল গুলির মধ্যে। ইতিমধ্যেই এই বিল সংক্রান্ত বিষয়ে বিজেপি বিরোধী দল গুলির সঙ্গেই একযোগে সংসদে প্রতিবাদে জানানোর হুঁশিয়ারি দিয়েছে পাঞ্জাবের শিরোমনি অকালি দল। এবার তা নিয়ে কটাক্ষের সুর শোনা গেল পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের গলায়।

কৃষি বিল নিয়ে সরগরম বাদল অধিবেশন

কৃষি বিল নিয়ে সরগরম বাদল অধিবেশন

চলতি বাদল অধিবেশনে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল পাশের উপরেই যে কেন্দ্র জোর দিতে চলেছে তা আগেই শোনা গিয়েছিল। সেই মতো গত কয়েকদিনে সামনে একের পর এক ইস্যু। কিন্তু বর্তমানে কৃষি সংস্কার সংক্রান্ত তিনটি বিল ঘিরেই উত্তাল হয়েছে সংসদ। তালিকায় রয়েছে কৃষি পরিষেবা, অত্যাবশ্যকীয় পণ্য ও ফার্মার্স প্রডিউস ট্রেড অ্যান্ড কমার্স সংক্রান্ত তিনটি বিল।

 রাজনৈতিক ফায়দার জন্যই বিরোধিতা ?

রাজনৈতিক ফায়দার জন্যই বিরোধিতা ?

বিরোধীদের আশঙ্কা এই বিলের বাস্তবায়ন হলে কৃষি পণ্য বাজারজাতকরণের থেকে অনেকটাই অধিকার ক্ষুন্ন হবে রাজ্যগুলির। বড়সড় ক্ষতির মুখে পড়তে পারে পাঞ্জাবের মতো কৃষি প্রধান রাজ্যগুলি। ওয়াকিবহাল মহলের মতে বর্তমানে পাঞ্জাবের কৃষক সম্প্রদায়ের মন পেতে জোট সঙ্গী বিজেপির বিরুদ্ধে গিয়ে এই তিনটি বিলের বিরোধীতা করছে অকালি দল। প্রস্তাবিত বিলের বিষয়ে বিজেপি তাদের সঙ্গে কোনও আগাম আলোচনা করেনি বলেও জানিয়েছে তারা।

 ক্রমেই কৃষক অসন্তোষ মাথাচাড়া দিচ্ছে পাঞ্জাবের বিস্তৃর্ণ অংশে

ক্রমেই কৃষক অসন্তোষ মাথাচাড়া দিচ্ছে পাঞ্জাবের বিস্তৃর্ণ অংশে

এদিকে এই বিল ঘিরে ক্রমেই কৃষক অসন্তোষ মাথাচাড়া দিচ্ছে পাঞ্জাবের বিস্তৃর্ণ অংশে। ইতিমধ্যেই এই বিলকে কৃষক-বিরোধী তকমাও দিয়েছে পাঞ্জাবের রাজনৈতিক দল গুলিকে। কিন্তু এমতাবস্থায় এনডিএ জোটের অংশ অকালি দলের বিরোধীতে ‘কুমিরের কান্না' বলেই কটাক্ষ করতে দেখা যায় অমরিন্দর সিংকে। ‘সাহসে থাকলে' প্রস্তাবিত বিলের বিরোধিতা করে অকালি দলকে এনডিএ ছেড়ে বেরিয়ে আশার কথাও বলতে শোনা যায় অমরিন্দর সিংকে।

সুখবীর সিং বাদলকে সরাসরি চ্যালেঞ্জ অমরিন্দরের

সুখবীর সিং বাদলকে সরাসরি চ্যালেঞ্জ অমরিন্দরের

এই প্রসঙ্গে তিনি সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়ে দেন দলের সভাপতি তথা পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী সুখবীর সিং বাদলকে। তাঁর সাফ কথা, " ইতিমধ্যেই কংগ্রেস প্রস্তাবিত বিলের বিরোধিতা জানিয়েছে। কিন্তু পাঞ্জাবের জনগণকে বোকা বানাতে অকালি দল এখন কুমিরের কান্না কাঁদতে শুরু করেছে।" তবে এই রাস্তাতেও তারা বিশেষ সুবিধা করতে পারবে না বলেই মত পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর।

কোনও ছাড় নেই, রবীন্দ্র সরোবরে করা যাবে না ছটপুজো, পরিবেশ আদালতে খারিজ KMDA-র আর্জি

English summary
Punjab Chief Minister Amarinder Singh has sharply criticized the Akali Dal over its opposition to the farm bill
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X