India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ক্রস ভোট সহ একাধিক কারণ, বিশ্রী হার কংগ্রেস নেতা অজয় মাকেনের

Google Oneindia Bengali News

হরিয়ানার দুটি আসনের জন্য রাজ্যসভা নির্বাচনে বিজেপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থী, কার্তিকেয় শর্মা অপ্রত্যাশিৎ ভাবে হারিয়ে দিয়েছেন কংগ্রেস নেতা অজয় মাকেনকে। কংগ্রেসের নিজের ভিতরের সমস্যাতেই অজয় মাকেনের মতো বড় কংগ্রেসের রাজ্যসভা নির্বাচনে হার হয়েছে বলে মনে করা হচ্ছে। মূলত তিনটি কারণ উঠে আসছে মাকেনের হারের পিছনে।

ক্রস ভোট সহ একাধিক কারণ, বিশ্রী হার কংগ্রেস নেতা অজয় মাকেনের

জানা গিয়েছে একজন ভোট দেননি, একজন ভোটারের ভোট বৈধ ছিল না , এর সঙ্গে ছিল ক্রস ভোটিং। এর জেরেই অজয় মাকেন হেরে গিয়েছেন। তিনি পুরো ফলাফল বেরনোর আগেই টুইট করে দিয়েছিলেন তিনি জিতেই গিয়েছেন। তিনি সোশ্যাল মাধ্যমে টুইট করেন যে তিনি জিতে গিয়েছেন। এরপরেই বিশ্রি ঘটনা ঘটে। তিনি হেরে যান । ফলে নিজেই সোশ্যাল মাধ্যমে অপমানের শিকার হন।

তবে বিজেপি প্রার্থী কৃষাণ লাল পানওয়ার ৩৬ টি প্রথম পছন্দ ভোট পেয়ে স্বাচ্ছন্দ্যে জয়ী হয়েছেন, কার্তিকেয় কংগ্রেস প্রার্থী অজয় ​​মাকেনের ২৯ টি প্রথম পছন্দের ভোটের বিপরীতে ২৩টি প্রথম পছন্দ ভোট পেয়েও বাড়ি ফিরে গিয়েছেন।

নির্বাচনী কর্মকর্তারা বলেছেন যে পানওয়ারের জয়ের জন্য ৩০টিরও কম ভোটের প্রয়োজন ছিল এবং তার ছয় প্লাস ভোট কার্তিকেয় শর্মার কাছে স্থানান্তরিত হয়েছিল (যিনি সমস্ত ৩৬ টির মধ্যে দ্বিতীয় পছন্দ ছিলেন) যিনি মাকেনকে বাদ দিয়েছিলেন। মাকেন দ্বিতীয় পছন্দের কোনো ভোট পাননি এবং শর্মাকে বিজয়ী ঘোষণা করা হয়।

যেহেতু ৩১ জন কংগ্রেস বিধায়ক শুক্রবার ভোট দিয়েছেন, তাই মাকেনের দ্বিতীয় উচ্চ কক্ষের আসনটি আরাম জেতা উচিত ছিল। যাইহোক, এটা হতে পারে না। কংগ্রেস বিধায়ক কুলদীপ বিষ্ণোই কার্তিকেয়কে ভোট দেওয়ার জন্য পক্ষ পরিবর্তন করেছেন বলে মনে করা হয় যখন অন্য কংগ্রেস বিধায়কের ব্যালট ভুলভাবে চিহ্নিত করার জন্য অবৈধ ঘোষণা করা হয়েছিল।

শনিবার সকালে, কুলদীপ বিষ্ণোই সাংবাদিক সুধীর বিষ্ণোইয়ের টুইটটি রিটুইট করেছেন: "সঠিক সময়ে নেওয়া সিদ্ধান্তই একজন মানুষকে ভিড় থেকে আলাদা করে।"

কংগ্রেস আইনসভা পার্টি (সিএলপি) নেতা ভূপিন্দর সিং হুডা বলেছেন যে তিনি জানেন না কার ভোট অবৈধ ঘোষণা করা হয়েছে। হুডা বলেছেন যে দলীয় পর্যবেক্ষকদের দ্বারা এই বিষয়ে একটি প্রতিবেদন দলীয় হাইকমান্ডে পাঠানো হবে এবং বিষ্ণোইয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

হরিয়ানার জন্য কংগ্রেস ইনচার্জ, বিবেক বানসাল যিনি দলের অনুমোদিত এজেন্ট ছিলেন কার ভোট অবৈধ ঘোষণা করা হয়েছিল জানতে চাওয়া হলে তিনি বলেছিলেন যে ভোটের সময় দলের বিধায়করা যখন তাকে ব্যালটগুলি দেখিয়েছিলেন তখন তিনি তা দেখতে পারেননি। "আমি দেখতে পাচ্ছি যে কুলদীপ বিষ্ণোই ক্রস ভোট দিয়েছেন কিন্তু একজন বিধায়ক ব্যালট পেপারে একটি টিক দিয়ে সেটিকে অবৈধ করে দেন এবং তা আমার চোখ এড়িয়ে যায়। আমি বেশ হতবাক এবং জিনিসগুলি কোথায় ভুল হয়েছে তা খুঁজে বের করার চেষ্টা করছি, '' বনসাল বলেছিলেন।

তিনজন প্রার্থী - বিজেপির কৃষাণ লাল পানওয়ার, কংগ্রেস মনোনীত, অজয় ​​মাকেন এবং বিজেপি-জেজেপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থী, কার্তিকেয় শর্মা - হরিয়ানা থেকে উচ্চকক্ষের দুটি আসনের জন্য লড়াইয়ে ছিলেন। কার্তিকেয় শর্মা প্রাক্তন কংগ্রেস মন্ত্রী বেনোদ শর্মার ছেলে এবং কংগ্রেস নেতা কুলদীপ শর্মার জামাতা।

শুক্রবার ৯০ জন বিধায়কের মধ্যে মোট ৮৯ জন ভোট দিয়েছেন। মেহামের নির্দল বিধায়ক বলরাজ কুন্ডু ভোটদানে বিরত থাকেন। একটি ভোট অবৈধ ঘোষণা করায় মোট ভোটের সংখ্যা নেমে এসেছে ৮৮টিতে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের এক নেতা বলেছেন "তিনি সিএলপি নেতা এবং এখন রাজ্য ইউনিটও নিয়ন্ত্রণ করেন। কংগ্রেস বিধায়কদের ছত্তিশগড়ে নিয়ে গিয়ে ভোট দেওয়ার প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এখন, কেউ ব্যালট পেপারে এক লেখার পরিবর্তে টিক চিহ্ন দিচ্ছেন তা ইচ্ছাকৃত।''

অন্য একটি প্রশ্নের উত্তরে, মুখ্যমন্ত্রী বলেছিলেন যে কংগ্রেস এই নির্বাচনের এক সপ্তাহ আগে তাদের বিধায়কদের প্রশিক্ষণ দিয়েছিল, কিন্তু বিজেপির একদিনের প্রশিক্ষণ তাদের প্রশিক্ষণকে ছাপিয়েছে। তারা ব্যর্থ হয়েছে এবং আমরা পাস করেছি, খট্টর বলেন।

English summary
ajay maken the experienced congress leader lost
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X