• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এখনই ভাঙা যাবে না আইএনএস বিরাট, সুপ্রিম নির্দেশে আয়ু বাড়ল ভারতীয় রণতরীর

বুধবার সুপ্রিম কোর্টের রায়ে আয়ু বাড়ল ভারতের অন্যতম ঐতিহ্যবাহী রণতরী আইএনএস বিরাটের। বিরাটকে ভেঙে বর্জিতাংশ হিসেবে বিক্রির নির্দেশকে চ্যালেঞ্জ করে দেশের শীর্ষ আদালতে মামলা করেছিল এভনিটেক মেরিন কনসাল্ট্যান্ট নামক একটি সংস্থা। সেই মামলার প্রেক্ষিতেই এদিন আইএনএস বিরাটকে ভাঙার উপর স্থগিতাদেশ দেয় সুপ্রিমকোর্ট।

নৌসেনাকে দীর্ঘ ৩০ বছর ধরে পরিষেবা দেয় আইএনএস বিরাট

নৌসেনাকে দীর্ঘ ৩০ বছর ধরে পরিষেবা দেয় আইএনএস বিরাট

ভারতীয় নৌসেনাকে দীর্ঘ ৩০ বছর ধরে পরিষেবা দিয়ে এসেছে আইএনএস বিরাট। কিন্তু এবার আয়ু ফুরিয়েছে। আইএনএস বিরাটকে বিক্রি করার জন্য অনলাইন নিলাম ডাকা হয়েছিল। ওই নিলামে ৩৮.৫৪ কোটি টাকার বিনিময়ে অ্যালাং শিপ ব্রেকিং ইয়ার্ডের এক বেসরকারি রিসাইক্লিং সংস্থাকে বিক্রি করে দেওয়া হয়।

২০১৬ সালের ২৩ জুলাই শেষবার যাত্রা করেছিল আইএনএস বিরাট

২০১৬ সালের ২৩ জুলাই শেষবার যাত্রা করেছিল আইএনএস বিরাট

১৯৮৭ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ভারতীয় নৌসেনার সেবায় নিয়োজিত ছিল এই এয়ারক্র্যাফট ক্যারিয়ারটি। ১৮ হাজার টন পর্যন্ত ওজন বহন করতে পারে এটি। ২০১৬ সালের ২৩ জুলাই শেষবার যাত্রা করেছিল আইএনএস বিরাট। এরপর ২০১৭ সালের ৬ মার্চ এটিকে নৌসেনার কার্যকর তালিকা থেকে সরিয়ে দেওয়া হয়। এই এয়ারক্র্যাফট ক্যারিয়ারটি লম্বায় ২২৫ মিটার আর চওড়ায় ৪৯ মিটার।

জাহাজটিকে ভেঙে ফেলতে বারণ করেছে সুপ্রিমকোর্ট

জাহাজটিকে ভেঙে ফেলতে বারণ করেছে সুপ্রিমকোর্ট

এদিন দীর্ঘ তর্ক বিতর্কের পর আপাতত জাহাজটিকে ভেঙে ফেলতে বারণ করেছে আদালত। পাশাপাশি, রণতরীটির বর্তমান মালিক, শ্রী রাম গ্রিন শিপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজের কাছে এই মর্মে মতামত জানতে চেয়ে নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। উল্লেখ্য, ভারতের ইতিহাসের সবথেকে বেশি সময় ধরে চলা এয়ারক্র্যাফট ক্যারিয়ার এই আইএনএস বিরাট। গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডেও নাম রয়েছে।

English summary
Aircraft Carrier INS Viraat can not be dismantled now, said Supreme Court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X