India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিমানের জ্বালানির রেকর্ড মূল্যবৃদ্ধি, আকাশ ছোঁয়া হতে চলেছে টিকিটের দাম

Google Oneindia Bengali News

বিমান যাত্রীদের জন্য খারাপ খবর। খুব দ্রুত বিমান ভাড়া বাড়তে চলেছে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যে স্পাইসজেট এক বিবৃতিতে জানিয়ে দিয়েছে, তারা বিমান ভাড়া ১০ থেকে ১৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। অন্যান্য এয়াপরলাইন্স সংস্থাগুলোও একই পথে হাঁটতে পারে বলে আশঙ্কা। অ্যাভিয়েশন টারবাই ফ্লুয়েল বা বিমানের জন্য প্রয়োজনীয় জ্বালানির দাম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। তারসঙ্গে ক্রমাগত টাকার দামের পতনের জন্য বিমান ভাড়া বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

বিমানের জ্বালানির রেকর্ড মূল্যবৃদ্ধি, আকাশ ছোঁয়া হতে চলেছে টিকিটের দাম

জানা গিয়েছে, বৃহস্পতিবার বিমানের জ্বালানির মূল্য রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ১৬ জুন বিমানের জ্বালানির মূল্য একধাক্কায় ১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিমানের জ্বালানি বা এটিএফের মূল্য ১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দিল্লিতে যেখানে এটিএফের মূল্য ছিল প্রতি কিলোলিটারে ১৯,৭৫৭.১৩ টাকা। সেই দাম বেড়ে হয়েছে ১,৪১,২৩২.৮৭ টাকা। রাজ্য ভিত্তিক এটিএফের মূল্য বিভিন্ন হয়। মুম্বইয়ে প্রতি কিলোলিটারে এটিএফ-এর মূল্য ১,৪০,০৯২.৭৪ টাকা। কলকাতাতে সেই দাম হয়েছে ১,৪৬,২১৫.৯৭ টাকা। প্রতিমাসের ১ ও ১৬ তারিখে বিমানের জ্বালানির দাম পরিবর্তন হয়।

প্রসঙ্গত, এটিএফ বা বিমানের জ্বালানির দামের ওপর ভারতীয় এয়ারলাইন্সগুলোর বিমান ভাড়া ৩০ থেকে ৫০ শতাংশ নির্ভর করে। এটিএফ-এর দাম বাড়ার প্রভাব শুধু যাত্রীদের বিমান ভাড়ার ওপর পড়বে না। অতিরিক্ত বিমান পরিষেবা দেওয়ার ক্ষেত্রে এয়ারলাইন্সগুলোর পথে বাধা হয়ে দাঁড়ায় এই জ্বালানির মূল্যবৃদ্ধি।

করোনা মহামারীর জেরে বিমান পরিষেবা ব্যাপকহারে ব্যাহত হয়েছিল। এর ফলে ক্ষতির মুখে পড়তে হয়েছিল এয়ারলাইন্স সংস্থাগুলোকে। তবে ২০২১ সালের পর থেকে বিমান পরিষেবা ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে শুরু করে। তবে করোনার জেরে এখনও একাধিক বিধিনিষেধ থাকায় আন্তর্জাতিক বিমান পরিষেবা স্বাভাবিক হয়নি।

তারমধ্যে ক্রমাগত টাকার দামের পতন ও বিমানের জ্বালানির মূল্যবৃদ্ধি নতুন করে এয়ারলাইন্স সংস্থাগুলোর চাপ বাড়াবে তা আর বলার অপেক্ষা রাখে না। এর প্রভাব সরাসরি যাত্রীদের ওপর পড়বে। বিমান ভাড়া বাড়ার আশঙ্কা করা হচ্ছে। যার ফলে যাত্রীর সংখ্যা কমতে পারে বলে এয়ারলাইন্স সংস্থাগুলো আশঙ্কা প্রকাশ করেছে।

মার্কিন ফেডারেল রিজার্ভে রেপো রেট বৃদ্ধির জের, ১০০০ পয়েন্ট পড়ল শেয়ার বাজারমার্কিন ফেডারেল রিজার্ভে রেপো রেট বৃদ্ধির জের, ১০০০ পয়েন্ট পড়ল শেয়ার বাজার

বৃহস্পতিবারই এক বিবৃতিতে স্পাইসজেটের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর অজয় সিং জানান, যে হারে বিমানের জ্বালানির দাম বাড়ছে ও টাকার দামে পতন হচ্ছে, এই পরিস্থিতিতে তাঁদের বিমান ভাড়া বাড়ানো ছাড়া আর কোনও বিকল্প উপায় নেই। তিনি জানান, স্পাইসজেট আয়-ব্যয়ের সামঞ্জস্য রাখতে বিমান ভাড়া ১০ থেকে ১৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে কবে থেকে স্পাইসজেটের বিমান ভাড়া বাড়বে, তা এখনও জানানো হয়নি।

English summary
Air travel t become more expensive as ATF price hike 16 percent
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X