রাজ্যে বিমানবন্দর তৈরিতে 'বন চুরি'-র অভিযোগ এই বিজেপি সরকারের বিরুদ্ধে

  • Posted By:
Subscribe to Oneindia News

রাজস্থানের বিজেপি সরকার মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়ার বিধানসভা কেন্দ্র ঝালওয়ার জেলার ঝালরাপাতানে বিমানবন্দর বর্ধিতকরণ করতে চায়। যা নিয়ে প্রস্তাব দেওয়ায় চোপ কপালে উঠেছে কেন্দ্রের পরিবেশ মন্ত্রকের।

'বন চুরি'-র অভিযোগ এই বিজেপি সরকারের বিরুদ্ধে

২০০৩ সাল থেকে এই কেন্দ্রে বিধায়ক হিসাবে জিতে আসছেন বসুন্ধরা রাজে। সেখানেই বড় মাত্রায় বিমানবন্দর তৈরি করতে চান তিনি। বর্তমানে ১৭০০ মিটার রানওয়ে বাড়িয়ে ৩ হাজার মিটার করার প্রস্তাব দেওয়া হয়েছে। যাতে বড় বিমান ওঠানামা করতে অসুবিধা না হয়।

এজন্য ১২০ হেক্টর বন দফতরের জমি প্রয়োজন। তাহলেই এইবছরের অগাস্ট মাসের মধ্যে বিমানবন্দর বড় করার কাজ সম্পূর্ণ করা যাবে। এবছর রাজস্থানে বিধানসভা নির্বাচন। তার আগেই কাজ শেষ করার জন্য প্রস্তাব পাঠানো হয়েছে।

এই এলাকা থেকে মাত্র ৫ কিলোমিটারের মধ্যেই রয়েছে মুকুন্দ্রা হিলস টাইগার রিজার্ভ। যার ফলে কেন্দ্রীয় বন মন্ত্রক এই প্রস্তাব নিয়ে একাধিক প্রশ্ন তুলেছে। এর আগে ২০০৮ সালে অবৈধভাবে বনের জমি নিয়ে বিমানবন্দরের কাজে লাগানো হয়েছে। যা নিয়ে এফআইআরও হয়েছে। তারপরও ফের বনের জমি নিতে চাওয়া নিয়ে প্রস্তাব দেওয়ায় বিতর্ক তৈরি হয়েছে।

বনের প্রায় ৯.৭১ হেক্টর জমি অবৈধভাবে নিয়ে নেওয়া হলেও সরকার কোনও ব্যবস্থা নেয়নি। জমি দখলের ক্ষেত্রে প্রিন্সিপাল অ্যাপ্রুভ্যাল নেওয়া হয়েছিল। ফাইনাল অ্যাপ্রুভ্যাল নেওয়া হয়নি। ফলে পরিবেশ বান্ধব এই জায়গায় পরিবেশের ক্ষতি করে উন্নয়নের কাজ করার চেষ্টা হয়েছে বলে অভিযোগ উঠেছে। যার বাস্তবতাও রয়েছে বলে অভিযোগ। এই অবস্থায় কেন্দ্র কী পদক্ষেপ করে সেটাই দেখার।

English summary
Air strip expansion proposal in Vasundhara Raje’s backyard raises Centre’s hackles

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.