• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিওয়ালির জেরে বাতাসের মান 'খুব খারাপ'-এ নেমে গেল দিল্লিতে, এগিয়ে কলকাতা

দিওয়ালিতে বাজি পোড়ানোর জেরে বায়ুদূষণ রুখতে তৎপর ছিল প্রশাসন। তা সত্তেও দিওয়ালি শেষে বাতাসের মান 'খুব খারাপ'-এ নেমে গেল দিল্লিতে। দিল্লির বতাসের মান গতকাল যেখানে গিয়ে ঠেকে তা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর।

দিওয়ালির আগে থেকেই বাতাসের মান খারাপ ছিল দিল্লিতে

দিওয়ালির আগে থেকেই বাতাসের মান খারাপ ছিল দিল্লিতে

কানে তালা লাগানো বাজির আওয়াজ ও বারুদের গন্ধে গতকাল সন্ধ্যা থেকে ছেয়ে গিয়েছিল দিল্লিতে। শুক্রবার থেকেই বাতাসের হাল খারাপ ছিল দিল্লিতে। সেই অবস্থার আরও অবনতি হয় গতকাল। নেহেরু নগর, অশোক বিহার, জাহাঙ্গিরপুর, রোহিনী, ওয়াজিপুর, বাওয়ানা, মুডকা এবং আনন্দ বিহারে বায়ুর মান খুব খারাপ ছিল। দিল্লির প্রতিবেশী শহর বাগপত, গাজিয়াবাদ, গ্রেটার নয়ডা, গুরগাঁও এবং নয়ডাতে অবশ্য দিল্লির থেকে বাতাসের মান তুলোনামূলক ভাবে ভালো ছিল।

দূষণ-বিরোধী টাস্কফোর্সের সুপারিশে বন্ধ রাখা হয় রাতের নির্মাণ কাজ

দূষণ-বিরোধী টাস্কফোর্সের সুপারিশে বন্ধ রাখা হয় রাতের নির্মাণ কাজ

সুপ্রিম কোর্টের আওতাভুক্ত পরিবেশ দূষণ (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) কর্তৃপক্ষ ১০ সদস্যের দূষণ-বিরোধী টাস্কফোর্স গঠন করে। টাস্কফোর্সের সুপারিশে ২৬ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত দিল্লি-এনসিআর এলাকায় রাতে নির্মাণকাজের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এবং যে সংস্থাগুলি প্রাকৃতিক গ্যাসের ব্যবহার করে না সেগুলি বন্ধ করে দেওয়া হয়েছে।

বাতাসের মানের সূচক ৯৯৯ ছুঁল দিল্লিতে

বাতাসের মানের সূচক ৯৯৯ ছুঁল দিল্লিতে

আজ সকাল ৭টার সময় সার্বিকভাবে দিল্লির বাতাসের মানের সূচক ৫০৬ ছিল। সকাল ৪টা নাগাদ সেই সূচক ৯৯৯-তে গিয়ে পৌঁছেছিল। গতবছর দিওয়ালি শেষে ৬০০ ছুঁয়েছিল বাতাসের মানের সূচক। স্বাভাবিকের থেকে যা ১২ গুণ বেশি ছিল।

দিল্লির থেকে এগিয়ে কলকাতা

দিল্লির থেকে এগিয়ে কলকাতা

এদিকে দিল্লিতে বাতাসের মাণ খুব খারাপ হলেও পরিস্থিতি তুলনামূলক ভাবে ভালো ছিল মুম্বই ও কলকাতায়। গত দুই দিন বৃষ্টির সৌজন্যে কলকাতায় এমনিতেই ভালো ছিল বাতাসের মান। কিন্তু কালীপুজোর দিনে দূষণের নিরিখে ফের 'খারাপ' মানে ফিরে যায় কলকাতা। যেখানে বাতাসের ভাসমান ধূলিকণার পরিমাণ সহনশীল মাত্রার থেকে প্রায় ১১ গুণ বেশি হল। রাতে বাজির ধোঁয়ায় কুয়াশার মতো চাদরে ঢাকা পড়ে যায় কলকাতা। তা সত্তেও এই নিরিখে দিল্লি থেকে অনেকটাই এগিয়ে ছিল কলকাতা।

English summary
Air quality index falls sharply in delhi due to diwali, kolkata above delhi in air quality index
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X