• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বায়ুদূষণে ভারতে একবছরে প্রাণ নিয়েছে ১২ লক্ষ মানুষের, জানেন কি কোথায় লুকিয়ে বিপদ

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ সম্প্রতি একটি রিপোর্ট পেশ করেছে। এই রিপোর্টে সঙ্গ দিয়েছে পাবলিক হেলথ ফাউন্ডেশন অব ইন্ডিয়া ও কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক ও ল্যান্সেট প্ল্যানেটারি হেলথ। সেখানে বলা হচ্ছে, বায়ুদূষণের কারণে ভারতে অকালে বহু মানুষ প্রাণ হারাচ্ছেন। সংবাদ সংস্থা আইএএনএসের রিপোর্টে বলা হয়েছে, ২০১৭ সালে বায়ুদূষণের কারণে ভারতে ১২.৪ লক্ষ মানুষের প্রাণ গিয়েছে।

বায়ু দূষণে অকাল মৃত্যু

বায়ু দূষণে অকাল মৃত্যু

বলা হচ্ছে, ভারতে বায়ু দূষণের মাত্রা এতটাই বেশি যে মানুষ প্রাণ হারাচ্ছেন। সত্তর বছরের কম বয়সী মানুষই বেশি করে বায়ুদূষণের কারণে অকালে মৃত্যুর কোলে ঢলে পড়ছেন।

ঘরে-বাইরে দূষণে

ঘরে-বাইরে দূষণে

এই ১২.৪ লক্ষ মানুষের মধ্যে ৬.৭ লক্ষ মৃত্যু বাড়ির বাইরের দূষণের কারণে হয়েছে। বাকী ৪.৮ লক্ষ মৃত্যু বাড়ির ভিতরের দূষণের কারণে হয়েছে। অর্থাৎ ভারতে প্রতি ৮ জনে একজনের মৃত্যু বায়ুদূষণের কারণে হচ্ছে।

বিপদে বেশি ভারতীয়রাই

বিপদে বেশি ভারতীয়রাই

সার্বিকভাবে সারা বিশ্বে যত মানুষ বায়ু দূষণের কারণে মারা যান অথবা স্বাস্থ্য সম্পর্কিত বিপদের মধ্যে পড়েন, তার ২৬ শতাংশই ভারতীয়। এর মধ্যে যে রাজ্যগুলি দূষণে সবচেয়ে এগিয়ে সেগুলি হল দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার, হরিয়ানা।

আশার আলো

আশার আলো

গবেষণা বলছে, ভারতে বায়ুদূষণের মাত্রা নিয়ন্ত্রণে থাকলে ভারতীয়দের গড় বয়স ১.৭ বছর বেড়ে যাবে। সবচেয়ে বেশি বাড়বে রাজস্থানে (২.৫ বছর), তারপরে উত্তরপ্রদেশ (২.২ বছর) ও হরিয়ানা (২.১ বছর)।

English summary
Air Pollution caused deaths of 12.4 lakh people in 2017 in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X