• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রথম ভারতীয় বিমানের যাত্রা উত্তর মেরুর ওপর দিয়ে! এয়ার ইন্ডিয়ার মুকুটে যুক্ত হল নতুন পালক

ন্যাশনাল কেরিয়ার হিসেবে শেষবারের জন্য হয়তো এয়ার ইন্ডিয়া বৃহস্পতিবার স্বাধীনতা দিবস পালন করেছে। পাশাপাশি উত্তর মেরুর ওপর দিয়ে বোয়িং ৭৭৭ বিমানও চালিয়েছে তারা। প্রথম ভারতীয় বিমান সংস্থা হিসেবে উত্তর মেরুর ওপর দিয়ে বাণিজ্যিক বিমান চালানোর সুযোগটা তারাই পেয়েছে।

প্রথম ভারতীয় বিমানের যাত্রা উত্তর মেরুর ওপর দিয়ে! এয়ার ইন্ডিয়ার মুকুটে নতুন পালক

দিল্লি ও সানফ্রান্সিসকোর মধ্যে চলাচলকারী বিমান সাধারণত আটলান্তিক কিংবা প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে চলাচল করে। কিন্তু বৃহস্পতিবার তারা উত্তরের জিরো ডিগ্রির ওপর দিয়ে বিমান চালিয়েছে। প্রতিবেশীর সঙ্গে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই এয়ার ইন্ডিয়ার দুটি বিমান এই পোলার রুট বেছে নিয়েছে। এয়ার ইন্ডিয়া সূত্রে জানা গিয়েছে, তাঁদের আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, ১৫ অগাস্ট পাকিস্তানের আকাশ বন্ধ থাকতে পারে। তার জন্য তারা যেন তৈরির থাকেন। যদি পাকিস্তান ভারতের বিমানের জন্য তাদের আকাশপথ বন্ধ করে দেয়, তাহলে পোলার রুট ব্যবহারের রাস্তা ভারতের সামনে খোলা রয়েছে।

দিল্লি সানফ্রান্সিসকো ফ্লাইট এআই-১৭৩ ভোর চারটে নাগাদ ভারতের মাটি ছেড়ে উড়ে যায়। বিমানে ছিলেন ২৪৩ জন যাত্রী। ভারতের মাটি ছাড়ার পর তা পাকিস্তান, আফগানিস্তান, কাজাকস্তান, রাশিয়া অতিক্রম করে। দুপুর ১২.২৭ নাগাদ বিমানটি উত্তর মেরু অতিক্রম করে।

বিমানের ক্যাপ্টেন রজনীশ শর্মা জানিয়েছেন, বিমানটি রাশিয়া অতিক্রম করার সঙ্গে সঙ্গে সব এয়ার ট্রাফিক পিছনে ফেলে আসে। একইসঙ্গে তিনি জানিয়েছেন, প্রায় নয় ঘন্টার জন্য সেখানে কোনও এয়ার ট্রাফিক কিংবা কোনও বিমান ছিল না। শুধু ছিল বরফ। রজনীশ শর্মাই সেই সময় বিমানটি চালিয়েছেন। বাকি সহযোগী, ক্যাপ্টেন দিগ্বিজয় সিং, ফাস্ট অফিসার সিদ্দেশ্বর দাদারকর এবং ক্যাপ্টেন করণ আগরওয়াল ছিলে ফ্লাইট ডেকে।

ক্যাপ্টেন জানিয়েছেন, উত্তর মেরু অতিক্রম করার সঙ্গে সঙ্গে পৃথিবীর অন্যপ্রান্তে গিয়ে পড়েন। তবে উত্তর মেরুর ওপর দিয়ে যাওয়ার আগে বিমানে ঘোষণা করা হয় ভারতের স্বাধীনতার ৭৩ তম বর্ষ হিসেবে, এটা এয়ার ইন্ডিয়ার তরফ থেকে পুরস্কার। উত্তর মেরু পেরিয়ে যাওয়ার পর বিমান সানফ্র্রান্সিসকোর দিকে এগিয়ে যাবে বলেও জানানো হয়। উত্তর মেরু অতিক্রম করার সঙ্গে সঙ্গে ককপিটের স্যাটেলাইট ফোনে ফোন করেন এয়ারইন্ডিয়ার চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর।

২০১৫-র ডিসেম্বর থেকে দিল্লি সানফ্রান্সিসকোর বিমান চালু হওয়ার পর থেকে তা আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে চলাচল করেছে। সম্প্রতি এয়ার ইন্ডিয়া উত্তর মেরুর ওপর দিয়ে বিমান চালানোর অনুমতি চায়।

বিমানের ক্যাপ্টেন রজনীশ শর্মা জানিয়েছেন, এই বিমান যদি আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে যেত হাকলে ১৬ ঘন্টা ৪৫ মিনিট সময় লাগত। কিন্তু উত্তর মেরুর ওপর দিয়ে যাওয়ার কারণে এর সময় লেগেছে ১৪ ঘন্টা ৫৯ মিনিট। বিমান থেকে নামার সময় সব যাত্রীর হাতে একটা করে সার্টিফিকেট তুলে দেওয়া হয়। সেখানে জানানো হয় এয়ার ইন্ডিয়া উত্তর মেরুর ওপর দিয়ে বাণিজ্যিক বিমান চালানো শুরু করেছে।

এয়ার ইন্ডিয়া সূত্রে জানা গিয়েছে, এই বিমান চালানোর আগে সব ধরনের সতর্কতার প্রতি নজর দেওয়া হয়েছিল।

English summary
Air India's Boeing 777 aircraft goes through the North Pole for the First time as Indian commercial flight
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X