• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুখ পুড়ল এয়ার ইন্ডিয়ার, সিনিয়র পাইলট তথা ডিরেক্টরের 'কীর্তি'তে নাকাল লন্ডনগামী যাত্রীরা

এয়ার ইন্ডিয়ার দিল্লি থেকে লন্ডনগামী একটি বিমানের উত্তরণের ঠিক আগে বিমানটির সিনিয়র পাইলট ধরা পড়লেন মত্ত অবস্থায়। প্রাক-উড়ান পরীক্ষায় পাস করতে ব্যার্থ হন ক্যাপ্টেন এ কে কাঠপালিয়া। তাঁকে উড়ান পরিচালনার জন্য আনফিট হিসেবে ঘোষণা করা হয়। ফলে এআই ১১১ বিমানের যাত্রীদের প্রায় ১ ঘন্টা মতো দিল্লি বিমান বন্দরেই আটকে থাকতে হয়। পরে অন্য পাইলট এসে বিমান পরিচালনার দায়িত্ব নেন।

মুখ পুড়ল এয়ার ইন্ডিয়ার, নাকাল লন্ডনগামী যাত্রীরা

এয়ার ইন্ডিয়ার এক পদস্থ কর্তা জানিয়েছেন প্রথমবার ব্রিদিং অ্যানালিলসিস টেস্টে ব্যর্থ হওয়ার পর ক্যাপ্টেন কাঠপালিয়াকে আরও একবার সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু দ্বিতীয় পরীক্ষাতেও তিনি পাস করতে পারেননি। এরপরই তাঁকে বসিয়ে দেওয়া হয়।

এয়ারক্রাফ্ট আইনের ধারা ২৪ অনুযায়ী বিমানের ক্রু সদস্যদের উড়ানের ১২ ঘন্টা আগে থেকে যে কোনও অ্যালকোহলিক পানীয় গ্রহণে নিষেধাজ্ঞা আছে। সেইসঙ্গে উড়ানের আগে তাঁদের বাধ্যতামূলকভাবে শ্বাস-বিশ্লেষক পরীক্ষা দিতে হয়।

এয়ার ইন্ডিয়া সূত্রে জানা গিয়েছে ক্যাপ্টেন কাঠপালিয়া এর আগেও নিয়ম লঙ্ঘন করে ধরা পড়েছেন। ২০১৭ সালে তিনি একবাব় প্রাক উড়ান বাধ্যতামূলক মেডিকাল টেস্ট এড়িয়ে গিয়েছিলেন। যাক জেরে তিন মাসের জন্য তাঁর লাইসেন্স কেড়ে নেওয়া হয়েছিল। ডিজিসিএ-এর নিয়ম অনুয়ায়ী দ্বিতীয়বার নিয়ম ভেঙে ধরা পড়ার জন্য তাঁর এইবারে তিন বছরের জন্য লাইসেন্স বাতিল হওয়ার কথা।

প্রথমবার নিয়ম ভাঙার পরও তাঁকে এয়ার ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর অব অপারেশনস পদ দেওয়া হয়েছিল। পাইলটদের একটি সংস্থা তার বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা করায় অবশ্য তাঁকে সেই পদ থেকে সরিয়ে দিয়ে পাঁচ বছরের জন্য ডিরেক্টর অব অপারেশনস পদে বসানো হয়। জানা গিয়েছে সোমবার (১২ নভেম্বর) সম্ভবত তিন বছরের জন্য তাঁর লাইসেন্স বাতিল করা হবে।

English summary
A London bound Air India flight was delayed on Sunday (11 nov) as the senior pilot and Director (Operations) Arvind Kathpalia failed the pre-flight breath analysis test for alcohol.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X