• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কৃষকদের সঙ্গে হাইভোল্টেজ ৫ম দফার বৈঠক, তার আগে প্রধানমন্ত্রীর বাসভবনে কৌশলী বৈঠকে অমিত শাহ

আজ ফের বিক্ষুব্ধ কৃষকদের মুখোমুখি বসতে চলেছে সরকার। তার আগে রণকৌশল ঠিক করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে বৈঠক করছেন অমিত শাহরা। কোন কৌশলে বিক্ষোভ শান্ত করা যায় তার পরিকল্পনা শুরু করেছেন তাঁরা। এদিকে দ্বিগুণ উৎসাহে সরকারকে বিঁধতে প্রস্তুতি শুরু করে দিয়েছে কৃষক সংগঠনগুলি। প্রসঙ্গত উল্লেখ্য গতকাল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁদের আন্দোলনকে সমর্থন জানিয়েছেন। এবং কৃষকদের সঙ্গে আন্দোলনে সামিল হওয়ার বার্তা দিয়েছেন।

পঞ্চম দফার বৈঠক

পঞ্চম দফার বৈঠক

ফের কৃষকদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে সরকার। এই নিয়ে পঞ্চম দফার বৈঠকে বসতে চলেছেন তাঁরা। নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় রয়েছেন কৃষকরা। এদিকে গতকালই কৃষি আইনে সংশোধন আনার ইঙ্গিত দিয়েছিল কেন্দ্র। কিন্তু তা নিয়ে নিশ্চিত কিছু জানানো হয়নি। পাঞ্জাব- হরিয়ানায় কৃষকরা বিক্ষোভ আরও দ্বিগুণ উৎসাহে শুরু করেছে। একে একে অন্যান্য রাজনৈতিক দলের সমর্থনও পেতে শুরু করেছেন তাঁরা।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক

কৃষকদের সঙ্গে বৈঠকে বসার আগে রণকৌশল নির্ধারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে জরুরি বৈঠকে বসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এর আগে অমিত শাহ কৃষকদের বৈঠকে বসার আহ্বান জানিয়েছিলেন কিন্তু অমিত শাহের সেই আহ্বানে শর্ত থাকায় তাঁরা রাজি হননি। কৃষকদের আন্দোলনকে খালিস্তানি জঙ্গিদের সঙ্গে তুলনা করে রাজনীতি করার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেছিলেন অমিত শাহ। এই নিয়ে বিরোধীদের বার্তাও দিয়েছিলেন তিনি।

কৃষক বিক্ষোভকে সমর্থন মমতার

কৃষক বিক্ষোভকে সমর্থন মমতার

এদিকে একুশের বিধানসভা ভোটের আগে কৃষক বিক্ষোভকে হাতিয়ার করে বিজেপির বিরুদ্ধে আক্রমণে শান দিতে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকালই তিনি ভারত ব্যাপী কৃষক আন্দোসলনের ডাক দিয়েছেন। পাঞ্জাব ও হরিয়ানার কৃষক সংগঠনের নেতাদের সঙ্গে ফোনে কথা বলেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী। তাঁর নির্দেশেই তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন গিয়েছিলেন হরিয়ানায় কৃষকদের সঙ্গে কথা বলতে। আজ অকালি দলের সঙ্গে মমতার কথা হওয়ার কথা। সমর্থন পেতে অকালি দল শিবসেনা, বিজেডি ও এনসিপির সঙ্গেও কথা বলবে বলে জানা গিয়েছে।

ধর্মঘটের ডাক

ধর্মঘটের ডাক

কৃষকরা কৃষি আইনের প্রতিবাদে আগামী ৮ ডিসেম্বর ভারত বনধের ডাক দিয়েছেন। দুপুর দুটোর সময় দিল্লির বিজ্ঞান ভবনে বৈঠক হওয়ার কথা কৃষকদের সঙ্গে। সেখানে থাকবেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী। সরকারের কাঠছে ৩৯টি পয়েন্টে দাবি রাখবেন তাঁরা। এদিকে ভারতেক কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডে।

English summary
ahed-of-fifth-round-meeting-with-farmers-amit-shah-and-narendra-modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X