• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডোকলাম ইস্যুতে এখনও ফুঁসছে চিন, সেদেশে মোদীর সফরের আগে এই বার্তা দিল বেজিং

ডোকলাম ইস্যুতে দীর্ঘ ২ মাস ধরে চলা ভারত ও চিনের টানাপোড়েনের পর , ইন্দো-চিন সীমান্তে সেনা সরানো হয়েছে। সেই ঘটনার এক সপ্তাহও হয়নি , তারই মধ্যে ফের একবার ভারতের বিরুদ্ধে তোপ দাগতে ছাড়ছে না চিন। আগামী সপ্তাহেই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের আগে চিনের বিদেশমন্ত্রী ডোকলাম ইস্যুতে ভারতের উদ্দেশে এক উস্কানিমূলক বক্তব্য রাখেন।

ডোকলাম ইস্যুতে এখনও ফুঁসছে চিন, সেদেশে মোদীর সফরের আগে এই বার্তা দিল বেজিং

চিনের বিদেশমন্ত্রী ওয়াং পিং জানান, 'এই সমস্যাগুলিকে ঠিক জায়গায় রেখে ঠিক লোককে দিয়ে নিয়ন্ত্রণ করতে দেওয়াটাই গুরুত্বপূর্ণ বিষয়। তিনি আরও বলেন, যে দুদেশের নেতাদের জানিয়েই এই ধরনের ক্ষেত্রে একটি দেশের উচিত অপর দেশকে শ্রদ্ধার নজরে দেখা। এখানেই শেষ নয়, একধাপ এগিয়ে তিনি বলেন, ভারত এই ঘটনা থেকে শিক্ষা নেবে বলে তাঁর ধারনা। যার ফলে এই ধরনের ঘটনা ভবিষ্যতে আর ঘটবার আগে তা রোখা যাবে।

উল্লেখ্য, আগামী সপ্তাহেই চিনে অনুষ্ঠিত হতে চলেছে ব্রিকস-ভুক্ত দেশগুলির সম্মেলন। সেখানে ভারত সহ, রাশিয়া , ব্রাজিল সহ বহু দেশ অংশ নেবে। তার আগে চিনের তরফে এই বার্তা স্পষ্ট বুঝিয়ে দেয় যে, ডোকলাম ইস্যুতে সীমান্ত থেকে সেনা সরালেও এখনও ভেতরে ভেতরে ফুঁসছে চিন। গতকাল চিনের জেনারেলের পর আজ সেদেশের বিদেশমন্ত্রীর উস্কানিমূলক মন্তব্য দু'দেশের সম্পর্কের ক্ষেত্রে বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকেই।

English summary
China and India have great potential for cooperation, Chinese Foreign Minister Wang Yi said on Wednesday, seeking to cast their difficult ties in a positive light ahead of next week's visit by Prime Minister Narendra Modi.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X