• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অগাস্টা ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারিতে 'এসজি' আসলে কে, জানা গেল ইডি সূত্রে

  • By
  • |
Google Oneindia Bengali News

অগাস্টা ওয়েস্টল্যান্ড চপার চুক্তি নিয়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অনেকদিন হল তদন্তে নেমেছে। সেই তদন্তে নেমে ৩৭০০ কোটি টাকার এই চুক্তি নিয়ে যেসব অভিযোগ উঠেছে তার শিখরে পৌঁছনোর চেষ্টা করছে। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট সূত্রে জানা গিয়েছে, এই চুক্তি বিতর্কে এসজি নামে যে কোড নেম ব্যবহার করা হয়েছিল বিভিন্ন নথি এবং ইমেইল চালাচালির সময়, সেটি আসলে অন্যতম অভিযুক্ত সুশেন মোহন গুপ্তার নাম। ২০১৯ সালের মার্চ মাসে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হাতে তিনি গ্রেপ্তার হন। শুক্রবার এই বিষয়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের এক সিনিয়র আধিকারিক সম্মতি জানিয়েছেন।

অগাস্টা ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারিতে এসজি আসলে কে, জানা গেল ইডি সূত্রে

এনফোর্সমেন্ট বিভিন্ন তথ্য যাচাই করার পর এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে এই তথ্যগুলি পাওয়া গিয়েছে অভিযুক্ত থেকে রাজসাক্ষী হওয়া রাজীব সাক্সেনার কাছ থেকে। যাকে ২০১৯ সালের জানুয়ারি মাসে সংযুক্ত আরব আমিরশাহী থেকে ভারতে নিয়ে আসা হয়। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট একাধিক ইমেইল এবং তথ্য খতিয়ে দেখেছে যা টাকা লেনদেনের ক্ষেত্রে নানা সময় ব্যবহার করা হয়েছিল। সেখানেই এই এসজি নামটি বারবার উঠে এসেছিল। ইমেইল হোক অথবা পেন ড্রাইভ অথবা অন্য নথিতে বারবার এসজি নামটি উল্লেখ ছিল। এতদিনে এই এসজি নামধারী আসলে কে তা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট খুঁজে বার করতে পেরেছে।

পেনড্রাইভ এবং অন্যান্য নথিতে এই সমস্ত তথ্য ছিল। একাধিকবার বিভিন্ন মাধ্যমে তা যাচাই করা হয়েছে এবং একটির সঙ্গে আর একটিকে বারংবার মিলিয়ে দেখেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকেরা নিজেদের সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে এই সুশেন গুপ্তার সঙ্গে জড়িয়ে থাকা সংস্থার মাধ্যমে টাকা এদিক থেকে ওদিক করা হয়েছে। যা দিয়ে বিভিন্ন সিনিয়র আধিকারিক, আমলা এবং রাজনীতিবিদদের এই ভিভিআইপি চপার কেলেঙ্কারিতে ঘুষ দেওয়ার অভিযোগ উঠেছে।

এর আগে এই এসজি নাম নিয়ে কংগ্রেসকে বারবার আক্রমণ শানানো হয়েছে। বলা হয়েছে এর পুরো নাম আসলে সোনিয়া গান্ধী। তবে শুক্রবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তরফে নামটি পরিষ্কার হওয়ার পরই কংগ্রেস পাল্টা কেন্দ্রীয় সরকারে থাকা বিজেপি এবং সংবাদমাধ্যমের একাংশকে কড়া আক্রমণ শানিয়েছে। সোনিয়া গান্ধীর নাম করে ২০১৬ সালে ভুয়ো খবর ছড়ানো হয়েছে বলেও মিডিয়ার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

২০১৬ সালে বিজেপির তরফে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে অগাস্টা ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারি নিয়ে সরাসরি আক্রমণ করা হয়েছিল। এবং এই ঘটনায় তার যোগ রয়েছে বলেও দাবি করেছিল।

English summary
Agusta Westland chopper deal case: SG stands for Sushen Mohan Gupta, ED clears air
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X