• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'মুঘলরা আমাদের হিরো কীভাবে হতে পারে?' প্রশ্ন তুলে উত্তরপ্রদেশে মিউজিয়ামের 'নাম বদল' যোগীর

  • |

বিজেপি শাসিত যোগী রাজ্যে কার্যত ' নাম বদল' একটি নতুন ঘটনা নয়। বহু এলাকার নাম বদল থেকে স্টেশনের নাম বদল ঘিরে বহুবার খবরের শিরোনামে এসেছে উত্তরপ্রদেশের যোগী সরকার। এবার প্রসঙ্গ মিউজিয়াম।

 যোগীর বার্তা

যোগীর বার্তা

'মুঘলরা আমাদের হিরো কীভাবে হতে পারে?' এই প্রশ্ন তুলেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দাবি করেন, আগ্রার বিখ্যাত মুঘল মিউজিয়াম এবার থেকে মারাঠা নায়ক শিবাজীর নামে নামাঙ্কিত হবে।

 জাতীয়তাবাদ ও শিবাজী

জাতীয়তাবাদ ও শিবাজী

যোগী বলেন, ' শিবাজীর নামের সঙ্গে জড়িয়ে রয়েছে একটি জাতীয়তাবাদের অনুভূতি। একটা গর্বের অনুভূতি রয়েছে। ' আর সেই সূত্র ধরেই আগ্রা মিউজিয়াম থেকে মুঘল নামটি সরে গিয়ে , সেখানে আসছে বীর মারাঠা নায়ক ছত্রপতি শিবাজীর নাম।

মিউজিয়াম ও তথ্য

মিউজিয়াম ও তথ্য

উল্লেখ্য়, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবরে ভাবনা থেকেই আগ্রা মিউজিয়ামের জন্ম। তাঁর আমলে এই মিউজিয়ামের কাজ শুরু হয়। মূলত, ১৪১ কোটি চাকার এই মিউজিয়াম মুঘল আমলের ঘটনা ও সংস্কৃতি থেকে শুরু করে উত্তরপ্রদেশের ব্রজ সংস্কৃতি নিয়ে বহু বিষয় তুলে ধরবে।

 ক্ষুব্ধ সমাজবাদী পার্টি, ফড়নবীশরা খুশি

ক্ষুব্ধ সমাজবাদী পার্টি, ফড়নবীশরা খুশি

এদিকে সমাজবাদী পার্টি গোটা ঘটনা নিয়ে ব্যাপক ক্ষুব্ধ। তাদের দাবি, অখিলেশ যাদবের যা স্বপ্ন ছিল , তা নিয়ে যোগী সরকার ছিনিমিনি খেলছে। সপার দাবি, উন্নয়নের কাজ বাদে শুধুই উত্তরপ্রদেশে নাম বদল চলছে। এদিকে শিবাজীর নামে মিউজিয়ামের নাম হওয়ার ঘটনায় খুশি মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবীশ। একটি টুইটে তিনি যোগীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

English summary
Agra’s Mughal Museum to be renamed with Shivaji's name orders Yogi Adityanath
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X