India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চার বছর পর অবসর নয় , অসম রাইফেল থেকে প্যারামিলিটারিতে কাজের সুযোগ পাবেন অগ্নিবীররা

Google Oneindia Bengali News

অগ্নীবীরদের নতুন সিদ্ধান্ত নিল কেন্দ্র। আগে বলা হয়েছিল যে চার বছরের জন্য নিয়োগ হবে। চার বছর শেষে যারা যোগ্য তাঁরা আরও ১৫ বছর সেনায় কাজ করতে পারবেন বাকিরা। অবসর নিতে পারবেন , কেন্দ্র তাঁকে প্রায় ১২ লক্ষ টাকা দিয়ে দেবে। এখন কেন্দ্র বলছে যে না অবসর নয়, চার বছর পর যোগ্যতা অর্জন না করতে পারলেও থাকবে কাজের সুযোগ।

চার বছর পর অবসর নয় , অসম রাইফেল থেকে প্যারামিলিটারিতে কাজের সুযোগ পাবেন অগ্নিবীররা

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বুধবার বলেছেন যে 'অগ্নিপথ' নামক একটি নতুন স্বল্পমেয়াদী নিয়োগ নীতির অধীনে প্রতিরক্ষা পরিষেবাগুলিতে নিয়োগ করা সৈন্যদের এই প্রকল্পের অধীনে চার বছর পূর্ণ করার পরে আধাসামরিক বাহিনী এবং আসাম রাইফেলে চাকরির জন্য অগ্রাধিকার দেওয়া হবে। নতুন নিয়োগ প্রকল্পটি ভারতীয় যুবকদের চার বছরের জন্য সশস্ত্র বাহিনীর নিয়মিত ক্যাডারে চাকরি করার সুযোগ দেবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর অফিস টুইট করে জানিয়েছে যে , "অগ্নিপথ যোজনা' হল যুবদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য নরেন্দ্র মোদীর একটি দূরদর্শী চিন্তাভাবনা। এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই।" আরও বলা হয়েছে যে , "এই প্রেক্ষাপটে, আজ স্বরাষ্ট্র মন্ত্রক সিএপিএফ এবং আসাম রাইফেলস নিয়োগের ক্ষেত্রে এই প্রকল্পের অধীনে ৪ বছর পূর্ণ করেছেন এমন অগ্নিবীরদের অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।"

প্রতিরক্ষা মন্ত্রকের মতে, অগ্নিপথ তিনটি পরিষেবাতে অফিসার পদমর্যাদার (পিবিওআর) নীচের কর্মীদের নিয়োগ পরিচালনা করবে। নিয়োগপ্রাপ্তরা, অগ্নিবীর নামে পরিচিত, তিনটি পরিষেবায় একটি স্বতন্ত্র পদ তৈরি করবে এবং তাদের ইউনিফর্মের অংশ হিসাবে একটি স্বতন্ত্র চিহ্নও পড়বে।" শাহ বলেছেন যে, "স্বরাষ্ট্র মন্ত্রকের সিদ্ধান্তটি 'অগ্নিপথ'-এর অধীনে প্রশিক্ষিত যুবকদের "দেশের পরিষেবা এবং সুরক্ষায় আরও বেশি অবদান রাখতে সহায়তা করবে।" এই কথা ভেবেই এই পরিকল্পনা করে এই কাজ শুরু করা হয়েছে।

এই স্কিমটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া এসেছে কারণ কিছু অভিজ্ঞ সৈন্য সতর্ক করেছে যে এটি সশস্ত্র বাহিনীর মনোবল এবং ক্ষমতাকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে। সামরিক বিষয়ক বিশেষজ্ঞ লেফটেন্যান্ট জেনারেল বিনোদ ভাটিয়া বলেছেন যে প্রকল্পটি বাস্তবায়নের আগে এর কার্যকারিতা মূল্যায়নের জন্য একটি পাইলট প্রকল্প চালু করা উচিত ছিল।

ভারতীয় সশস্ত্র বাহিনীর তিন শাখায় নিয়োগ হবে। তার জন্য নতুন প্রকল্প নিয়েছে কেন্দ্র, যার নাম 'অগ্নিপথ'। গতকাল এই প্রকল্পের কথা ঘোষণা করে কেন্দ্র। প্রকল্পে যাদের নিয়োগ করা হবে তাঁদের নাম হবে 'অগ্নিবীর'।

কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটির বৈঠকে ছাড়পত্র পায় 'অগ্নিপথ' প্রকল্প। প্রাথমিক পর্যায়ে চার বছরের জন্য নিয়োগ করা হবে এই প্রকল্পে। যাদের নিয়োগ করা হবে তাঁদের বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২১ বছরের মধ্যে। শারীরিক সক্ষমতা এবং মেধা , এবং সেনাববাহিনীতে কাজ করার সমস্ত মাপকাঠি দেখে তারপর নিয়োগ করা হবে 'অগ্নিপথ' প্রকল্পে।

৩০ হাজার টাকা মাসিক বেতন হবে। ৪ লক্ষ ৭৬ হাজার টাকা হবে প্রথম বছরের প্যাকেজ। পড়ে মাইনে বাড়বে। মাসিক বেতন হবে প্রায় ৪৫ হাজার টাকা। প্রশিক্ষণপর্ব চলবে প্রথম ছ'মাস। চার বছর পর পরিস্থিতি বদলাবে। এঁদের এক চতুর্থাংশ যোগ্যতার ভিত্তিতে সেনায় আরও ১৫ বছরের জন্য চাকরি করতে পারবেন। বাকিদের দেওয়া হবে ১১ থেকে ১২ লক্ষ টাকা করে । 'সেবা নিধি' প্রকল্পে তাঁরা অবসর নিয়ে ওই টাকা পাবেন। কর্তব্যরত অবস্থায় কোনও অগ্নিবীর আহত বা নিহত হলে তিনি বা তাঁর পরিবার এক জন সদস্যের সমান ক্ষতিপূরণ, ভাতা ও সুযোগ-সুবিধা পাবেন। পাবেন, বিনামূল্যে ৪৮ লক্ষ টাকার জীবনবিমা।

English summary
after completing four years the agniveer's can work in assam riffles or in paramilitary force
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X