• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'অগ্নিপথ' দিশাহীন! কংগ্রেস এই প্রকল্প প্রত্যাহারে কাজ করবে, আন্দোলনকারীদের বার্তা সোনিয়া গান্ধীর

  • |
Google Oneindia Bengali News

কংগ্রেসের (Congress) তরফে আগেই অগ্নিপথ প্রকল্প (Agnipath Scheme) নিয়ে বিরোধিতা করা হয়েছিল। এবার দলের সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi) এব্যাপারে দলের অবস্থান স্পষ্ট করে দিলেন। এদিন তিনি বলেছেন, অগ্নিপথ প্রকল্প দিশাহীন (Directionless)। এই প্রকল্প প্রত্যাহারের (withdrawal) লক্ষে কাজ করবে কংগ্রেস। পাশাপাশি তিনি আন্দোলনকারীদের উদ্দেশে বলেছেন, দাবি আদায়ের লড়াই অহিংস উপায় অবলম্বনের জন্য।

অগ্নিপথ প্রকল্প দিশাহীন

অগ্নিপথ প্রকল্প দিশাহীন

এদিন সোনিয়া গান্ধী হিন্দিতে এক বিবৃতি জারি করেছেন। সেখানে তিনি বলেছেন, দুর্ভাগ্যজনক যে সরকার সশস্ত্র বাহিনীতে নিয়োগের জন্য নতুন নীতি ঘোষণা করেছে। যা সম্পূর্ণ দিশাহীন, বলেছেন সোনিয়া গান্ধী। যা বেকার যুবকদের কণ্ঠকে উপেক্ষা করা হয়েছে বলেওমন্তব্য করেছেন তিনি।

আন্দোলনকারীদের উদ্দেশে অহিংস উপায় অবলম্বনের আহ্বান

আন্দোলনকারীদের উদ্দেশে অহিংস উপায় অবলম্বনের আহ্বান

উত্তর তেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম সারা দেশেই অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদ করে আন্দোলনে সামিল হয়েছেন যুবকরা। কিন্তু বেশিরভাগ জায়গাতেই হিংসার আশ্রয় নেওয়া হচ্ছে। ট্রেনে আগুন লাগানো থেকে স্টেশনে আগুন, জাতীয় সড়কে গাড়িতে ভাঙচুর থেকে আগুন সবই হচ্ছে। বিভিন্ন জায়গায় সরকারি সম্পত্তির ক্ষতি হয়েছে। এমন কী আন্দোলনকে নিয়ন্ত্রণে আনতে সেকেন্দ্রাবাদে পুলিশের গুলিকে মৃত্যুর ঘটনাও ঘটেছে।
সোনিয়া গান্ধী এখানেই আপত্তি জানিয়েছেন। আন্দোলনকারীদের উদ্দেশে তিনি বলেছেন, ন্যায্য দাবির জন্য প্রতিবাদ করতেই শান্তিপূর্ণ এবং অহিংস উপায়ে আন্দোলন করতে হবে।

 হাসপাতাল থেকেই বার্তা

হাসপাতাল থেকেই বার্তা

কংগ্রেস সভানেত্রী কোভিড পরবর্তী সমস্যার কারণে হাসপাতালে ভর্তি। এদিন তাঁর বার্তা সেই হাসপাতাল থেকেই। সেখানেই তিনি বলেছেন, আন্দোলনের প্রতি কংগ্রেসের সমর্থন রয়েছে। কেননা বেশ কয়েকজন প্রাক্তন সেনা আধিকারিক এবং প্রতিরক্ষা বিশেষজ্ঞ এই পরিকল্পনা নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেছেন সেনাবাহিনীতে লক্ষাধিক শূন্যপদ থাকা সত্ত্বেও নিয়োগে তিনবছর দেরি হয়েছে। তিনি আন্দোলনকারীদের অসুবিধা বুঝতে পারছেন বলে জানিয়েছেন। জাতীয় কংগ্রেস আন্দোলনকারীদের শাপেশ রয়েছে বলে জানিয়েছেন তিনি।

 প্রকল্প প্রত্যাহারের আন্দোলনে পাশে থাকার প্রতিশ্রুতি

প্রকল্প প্রত্যাহারের আন্দোলনে পাশে থাকার প্রতিশ্রুতি

সোনিয়া গান্ধী বলেছেন, তিনি সেইসব যুবকদেরও পাশে রয়েছেন, যাঁরা বিমানবাহিনীতে যোগ দেওয়ার জন্য পরীক্ষা দেওয়ার পরেও ফলাফল এবং নিয়োগের অপেক্ষায় রয়েছেন। সোনিয়া গান্ধী বলেছেন, কংগ্রেস তাদের পূর্ণ শক্তি নিয়ে আন্দোলনের পাশে রয়েছে এবং তা প্রত্যাহারের জন্য আন্দোলনকারীদের পাশে থাকবে।
প্রসঙ্গত এই প্রকল্প পর্যালোচনার দাবি করে এদিন সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছএ। সেখানে বলা হয়েছে, সুপ্রিম কোর্টে একজন অবসরপ্রাপ্ত বিচারপতির অধীনে এই প্রকল্প পর্যালোচনা করা হোক। পাশাপাশিদেশের বিভিন্ন জায়গায় এর বিরোধিতায় যে হিংসাত্মক আন্দোলন হয়েছে, তার জন্য সিট গঠন করা হোক।

দক্ষিণবঙ্গের ১০ জেলায় ঢুকল বর্ষা! উত্তরবঙ্গের ২ জেলায় এখনও লাল সতর্কতা, একনজরে আবহাওয়ার পূর্বাভাসদক্ষিণবঙ্গের ১০ জেলায় ঢুকল বর্ষা! উত্তরবঙ্গের ২ জেলায় এখনও লাল সতর্কতা, একনজরে আবহাওয়ার পূর্বাভাস

English summary
Agnipath Scheme is directionless, Congress will work for its withdrawal, Says Sonia Gandhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X