• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Agnipath স্কিমের প্রতিবাদে দেশজুড়ে 'বিদ্রোহ'! পরিস্থিতি বুঝে কেন্দ্রের পাঁচ বড় ঘোষণা

  • |
Google Oneindia Bengali News

দেশজুড়ে প্রতিবাদের ঝড়। আজ শনিবারও একের পর এক রাজ্য উত্তাল। গত তিন ধরে চলা এই বিক্ষোভের শেষ কথায় তা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। এই অবস্থায় Agnipath স্কিমের দ্রুত লাঘু করতে চায় মোদী সরকার। এমনকি এই বিষয়ে দেশের তিনবাহিনী'র সঙ্গে বৈঠকও সেরেছেন প্রতিরক্ষামন্ত্রী।

পরিস্থিতি বুঝে কেন্দ্রের ছয় বড় ঘোষণা

একদিকে যখন নয়া এই স্কিম লাঘু করতে চায় সরকার অন্যদিকে নতুন করে অশান্তির আশঙ্কায় একাধিক রাজ্যকে সতর্ক করে চিঠি দিল স্বরাষ্ট্রমন্ত্রক।

১) তবে ইতিমধ্যে Agnipath স্কিমে একাধিক রদবদল করা হয়েছে। 'বিদ্রোহী'দের থামাতে একাধিক ক্ষেত্রে সংরক্ষণের ঘোষণা করা হয়েছে। যার মধ্যে ১০ শতাংশ সংরক্ষণ ভারতীয় উপকূলরক্ষী বাহিনীতে। এছাড়াও প্রতিরক্ষামন্ত্রকের অধীনে ১৬টি পাবলিক সেক্টরেও ১০ শতাংশের সংরক্ষনের কথাও ঘোষণা করা হয়েছে প্রতিরক্ষামন্ত্রকে।

২) সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেও ১০ শতাংশ সংরক্ষণের কথা বলা হয়েছে। অমিত শাহের মন্ত্রকের তরফে সকালেই ঘোষণা করা হয়।অগ্নিবীরদের জন্যে অসম রাইফেলেও চাকরির সংরক্ষণ থাকবে বলে ইতিমধ্যে জানানো হয়েছে।

৩) বয়সেও ছাড়পত্র দেওয়া হয়েছে! CAPF এবং অসম রাইফেলে অগ্নিবীরদের কাজের ক্ষেত্রে তিন বছরের বয়সে ছাড়পত্র দেওয়ার কথাও বলা হয়েছে।

৪) ইন্ডিয়ান নেভি থেকে অগ্নিবীরদের জন্যে কাজের সুযোগ থাকবে মার্চেন্ট নেভিতে। অবসর নেওয়া অগ্নিবীরদের চাকরির সুযোগ করে দিতে এগিয়ে এল কেন্দ্রীয় জাহাজ মন্ত্রকও। মোট ৬টি বিভাগে কাজের সুযোগ অগ্নিবীরদের জন্যে থাকবে বলে ইতিমধ্যে মন্ত্রকের তরফে জানানো হয়েছে।

৫) অন্যদিকে অগ্নিবীররা ক্রীড়া মন্ত্রকেও কাজের সুযোগ পাবেন বলে ইতিমধ্যে টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয়মন্ত্রী অনুরাগ ঠাকুর! চার বছর প্রশিক্ষণের পর এই সুযোগ তৈরি হবে বলে জানানো হয়েছে।

বলে রাখা প্রয়োজন, অগ্নিবীর নিয়ে বিতর্কের দুদিনের মধ্যেই বয়সীমাতে ছাড় দেওয়া হয়েছে। ২১ থেকে ২৩ করা হয়েছে। গত দুবছর ধরে করোনার কারণে বন্ধ ছিল সেনায় নিয়োগ। এই অবস্থায় ক্ষোভ তৈরি হচ্ছিলই। সেদিকে তাকিয়ে বয়সে এই ছাড় দেওয়া হয়েছে। শুধু তাই নয়, ইতিমধ্যে একাধিক রাজ্যে পুলিশের নিয়োগে এই Agniveer-দেরই আগে প্রাধান্য দেওয়া হবে বলে ঘোষণা করেছে।

কিন্তু এরপরেও কি দেশজুড়ে চলা প্রতিবাদের ঝড় থামবে? তা নিয়ে প্রশ্নটা থেকেই যাচ্ছে। আর এই বিতর্কের মধ্যেই আগামি ২৪ জুন থেকে বায়ুসেনা তাঁদের নিয়োগ প্রক্রিয়া শুরু করবে বলে ঘোষণা করেছে। আর তা অগ্নিপথ স্কিমের মাধ্যমেই হবে বলে জানানো হয়েছে। এর ফলে নতুন করে অশান্তির আশঙ্কা থেকেই যাচ্ছে।

English summary
Agnipath recruits: 6 big announcement from central government after protest spreads in the country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X