• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডিডিসি নির্বাচনের আবহেই ফের ইন্টারনেট বন্ধ কাশ্মীরে! বিতর্কের মুখে সাফাই প্রশাসনের

  • |

৩৭০ ধারা রোধের পর ফের গণতন্ত্রের অভ্যুত্থান দেখা যাচ্ছে গোটা উপত্যকাতেই। গত ২৮ নভেম্বর থেকেই শুরু হয়েছে জম্মু ও কাশ্মীর জেলা উন্নয়ন কাউন্সিল বা ডিডিসি-র নির্বাচন। যা নিয়ে ফের সরগরম কাশ্মীরের রাজ্য-রাজনীতি। অন্যদিকে এর আগে তিন দফায় ভোট হলেও চতুর্থ দফার ভোটের আবহেই ফের কাশ্মীর বিস্তৃণ অঞ্চলে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিল সরকার।

অশান্তি ঠেকাতেই ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত

অশান্তি ঠেকাতেই ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত

ভোটের আবহে অশান্তি ও ভুয়ো খবরের বাড়বাড়ন্ত ঠেকাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে যুক্তি দিয়েছে সরকার। সূত্রের খবর, সোমবার সকাল থেকেই কাশ্মীরের একটা বিস্তৃর্ণ অংশে আচমকাই বন্ধ হয়ে যায় ইন্টারনেট পরিষেবা। দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা, অনন্তনাগ এবং শোপিয়ান জেলার পুলিশের তরফেও ইন্টারনেট বন্ধের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

শেষ তিন দফার নির্বাচনেও বন্ধ করা হয়েছে ইন্টারনেট

শেষ তিন দফার নির্বাচনেও বন্ধ করা হয়েছে ইন্টারনেট

অন্যদিকে দক্ষিণ কাশ্মীরের এক উচ্চপদস্থ পুলিশ আধিকারিকের কাছে এই বিষয়ে জানতে চাওয়া হলে তার গলাতেও একই সুর শোনা যায়। তিনি বলেন, " ভোট চলছে বলেই কাশ্মীরে ইন্টারনেট বন্ধ রয়েছে। আগের তিন দফার নির্বাচনের সময়েও একই কাজ করা হয়েছিল। ভোট মিটলেই পরিস্থিতি পুনরায় স্বাভাবিক হয়ে যাবে।" প্রসঙ্গত উল্লেখ্য, দাঙ্গা-অশান্তিকে কেন্দ্র করে একাধিক রাজ্যে বিভিন্ন সময় ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হলেও ভোটগ্রহণ চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধের নজির ভূ-ভারতে কখনও ছিল বলে মনে করতে পারছেন বিশেষজ্ঞরাও।

ইন্টারনেট বন্ধের খবরে শোরগোল সমাজের বিভিন্ন মহলে

ইন্টারনেট বন্ধের খবরে শোরগোল সমাজের বিভিন্ন মহলে

এদিকে ভোট গ্রহণের সময় ইন্টারনেট বন্ধের খবরে রীতিমতো শোরগোল পড়ে যায় সমাজের বিভিন্ন মহলে। একাধিক প্রতিক্রিয়া এসেছে বিভিন্ন রাজনৈতিক দলের তরফে। অন্যদিকে সোমবার চতুর্থ দফার নির্বাচনের দিন সকাল ১১টা পর্যন্ত জম্মু-কাশ্মীরের একাধিক জেলায় ভোটদানের হার ছিল প্রায় ২৬.০২ শতাংশ। এই প্রসঙ্গে বলতে গিয়ে রাজ্য নির্বাচন কমিশনার, কে কে শর্মা জানাচ্ছেন কাশ্মীর ডিভিশনে সকালে ভোটদানের হার ছিল ১৪ শতাংশের কাছাকাছি, সেখানে জম্মু ডিভিশনে ভোটদানের হার ছিল ৩৭.৮৮ শতাংশ।

কাশ্মীরের নির্বাচনী লড়াইয়ে কোন কোন দল ?

কাশ্মীরের নির্বাচনী লড়াইয়ে কোন কোন দল ?

যদিও এবারের নির্বাচনী ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনাই জোরদার হচ্ছে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। লড়াই হচ্ছে বিজেপি, পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লেয়ারেশন, অপনি পার্টির মধ্যে। প্রসঙ্গত উল্লেখ্য, ১৯ ডিসেম্বর পর্যন্ত মোট আট দফায় শেষ হবে জম্মু-কাশ্মীরের ডিডিসি নির্বাচন। ফলপ্রকাশ চলতি মাসেরই ২২ তারিখ।

ত্রিপুরায় ক্রমেই বাড়ছে বিপ্লব বিতর্ক, গোষ্ঠী দ্বন্দ্ব ধামাচাপা দেওয়ার মরিয়া চেষ্টা বিজেপির

English summary
In Kashmir internet is off again, the new decision is to prevent unrest in the wake of the DDC elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X