• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রোহিঙ্গা ইস্যুকে পিছনে ফেলে ফের মায়ানমারের মসনদে সুকি, টুইটে শুভেচ্ছা বার্তা মোদীর

  • |

নিয়মরক্ষার ভোটে জিতে ফের মায়ানমারের মসনদে আং সান সু কি। নির্বাচনী ফলাফলে তার জয় নিশ্চিত হওয়ার পর এবার তাকে শুভেচ্ছা বার্তা জানাতে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। আগামীতে সুকি তথা তাঁর দল ন্যাশনাল লিগ অফ ডেমোক্র্যাটিক পার্টির হাত ধরেই ভারত-মায়ানমার দ্বিপাক্ষিক সম্পর্কও আরও মজবুত হবে বলেও আশাবাদী মোদী।

রোহিঙ্গা ইস্যুকে পিছনে ফেলে ফের মায়ানমারের মসনদে সুকি, টুইটে শুভেচ্ছা বার্তা মোদীর

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৫ সালেই পাঁচ দশকের সামরিক শাসনের চোখে চোখ রেখেই দেশে গণতন্ত্রের রাস্তা প্রশস্ত করেন সুকি। বার্মিজ জনতার বিপুল সমর্থনে মসনদেও বসেন। কিন্তু তারপর ব্রহ্মপুত্রের উপর দিয়ে বয়ে গেছে অনেক জল। সুকির অঙ্গুলি লেহনে সেনার হাতে রোহিঙ্গা গণহত্যার জেরে গোটা বিশ্বের কাছেই মুখ পুড়েছে মায়ানমার সরকারের। এমনকী 'স্বচ্ছ প্রশাসনের' যে প্রতিশ্রুতি দিয়েছিলেন সুকি তাও আজ অধরা। এমনকী খাতায় কলমে দেশে গণতন্ত্রের প্রতিষ্ঠা হলেও এখনও দেশের একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব রয়ে গেছে সেনার হাতেই।

এদিকে মায়ানমারে মোট ভোটারের সংখ্যা প্রায় ৩ কোটি ৭০ লক্ষ। যার মধ্যে বেশিরভাগই বৌদ্ধ ধর্মাবলম্বী। রোহিঙ্গা গণহত্যা নিয়ে গোটা বিশ্ব তোলপাড় হলেও মায়ানমারের এই বিপুল বৌদ্ধধর্মাবলম্বী মানুষদের যে বিশেষ কিছু এসে যায়নি তা ভোট পূর্ব জনমত সমীক্ষাতেই স্পষ্ট হয়ে যায়। বর্তমানে দেশে 'শুদ্ধিকরণ' ও নীতিগত পরিবর্তনের আশ্বাস দিয়ে ধরে রাখতে না পারলেও উল্টে সেনার সঙ্গে সমঝোতার রাস্তায় হেঁটে তাদের ছত্রছায়াতেই ফের দ্বিতীয়বারের জন্য মসনদে বসতে চলেছেন নোবল শান্তি পুরষ্কার সুকি। এবার তারই প্রাকলগ্নে মায়ানমারের এই বর্ষীয়ান রাজনীতিবিদকে টুইটবার্তায় শুভেচ্ছা জানাতে দেখা গেল মোদীকে।

English summary
After winning the election, Prime Minister Narendra Modi congratulated Aung San Suu Kyi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X