• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাগরে ঘূর্ণিঝড় তাউকটে ফুঁসে ওঠার পরও আসন্ন একাধিক ঝড়, পরবর্তী ১৬৯ টি সাইক্লোনের নাম প্রকাশ্যে

২০২১ সালের প্রথম সাইক্লোন হিসাবে উঠে আসতে শুরু করেছে টাউকটের নাম। জানা গিয়েছে এই নামকরণ মায়ানমারের তরফে এসেছে। মূলত ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের নামকরণের ক্ষেত্রে ১৩ টি দেশের তরফে আসে একাধিক নামেরর তালিকা। সেই অনুযায়ী আইএমডি কয়েকদিন আগেই ১৬৯ সাইক্লোনের নাম প্রকাশিত করেছে কয়েকদিন আগে।

সাগরে প্রবল ঘূর্ণিঝড়ের সম্ভাবনা, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে কয়েকদিন ধরে সাগরে প্রবল ঘূর্ণিঝড়ের সম্ভাবনা, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে কয়েকদিন ধরে

কীভাবে নামকরণ হয়?

কীভাবে নামকরণ হয়?

প্রসঙ্গত, ১৩ টি দেশকে ১৩ টি করে সাইক্লোনের নামকরণ করতে হয়। সেই অনুযায়ী এবছর ১৬৯ টি আসন্ন সাইক্লোনের নামকরণ প্রকাশ্যে এসেছে। দেশগুলির নামের আদ্য অক্ষর নিয়ে এই নামকরণের প্রক্রিয়া সম্পন্ন হয়।

নামকরণের নেপথ্যের নির্দেশ

নামকরণের নেপথ্যের নির্দেশ

জানা গিয়েছে, কোনও ক্রান্তীয় ঝড়ের গতি যদি প্রতি ঘণ্টায় ৩৪ কিলোমিটারের অঙ্ক পার করে যায়, তাহলে তার নামকরণ জরুরি। এমনই বার্তার প্রেক্ষিতে দেশগুলি ঝড়ের নামকরণ করে। এর নেপথ্যে পাঁচটি ট্রপিক্যাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার ও ছয়টি রিজিওনাল স্পেশালাইজড মেটেরিওলজিক্যাল সেন্টার রয়েছে। ভারত মহাসাগর সংলগ্ন এলাকায় ৮ টি দেশ এই নামকরণের আলোচনায় থাকে। ভারত,পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মায়ানমার, ওমান, থাইল্যান্ড ২০০৪ সাল থেকেই এই নামকরণ করে আসছে।

ভারত থেকে যে নামগুলি গিয়েছে

ভারত থেকে যে নামগুলি গিয়েছে

আসন্ন সাইক্লোন নিয়ে ভারতের তরফে যে তালিকা পাঠানো হয়েছে ঝড়ের নামকরণের , তা হল, গতি, তেজ, মুরাসু, আগ, ব্যোম, ঝড়, প্রবাহ, নীর, প্রভাঞ্জন,ঘূর্ণি, অম্বুদ,জলধি,ভেগা। অন্যান্য দেশ থেকে যে সমস্ত নামকরণ এসেছে এই ঝড়গুলির, তা হল , বুম, গুলাব, গুলনার,আজর, পিঙ্কু, কোয়াফল, সুহেল, অসুরি, ব্রোম, লুলু, মৌজ।

আইএমডি ও ঝড়ের নামকরণ

পাঁচটি ট্রপিক্যাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার ও ছয়টি রিজিওনাল স্পেশালাইজড মেটেরিওলজিক্যাল সেন্টারের মধ্যে আইএমডি একটি বড় অংশ জুড়ে রয়েছে। রিজিওনাল স্পেশালাইজড মেটেরিওলজিক্যাল সেন্টারের মধ্যে রয়েছে ইন্ডিয়ান মেটেরিএলজিক্যাল সেন্টার। যারা ১৩ টি সদস্য দেশকে আবহাওয়া সংক্রান্ত অ্যাডভাইসারি পাঠায়। এই ১৩ টি দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ, ভারত, ইরান, মায়ানমার ওমান, পাকিস্তান , কাতার, আরব, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ইয়েমেন, ইউএই।

English summary
After Tauktae there are names of 169 upcoming cyclones according to IMD's list
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X