• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৩৭০ ধারা রদের পরেই কাশ্মীরের জঙ্গি ক্রিয়াকলাপে বড়সড় ধাক্কা! ২০২০ সাল কেমন কাটল ভূস্বর্গের?

  • |

২০১৯ সালের ৫ অগাস্টই সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরের বিশেষ অধিকার খর্ব করেছিল । বিশেষ রাজ্যের 'মর্যাদা’ হারিয়েছিল ভূস্বর্গ। এদিকে চলতি বছরেই গেছে তাঁর বর্ষপূর্তি। এদিকে এই কাশ্মীর নিয়েই পাকিস্তানের সঙ্গে বিবাদ আজও অব্যহত। তার রেশ বর্তমান ছিল গোটা ২০২০ সাল জুড়েই।

কাশ্মীরি তরুণদের জঙ্গি দলের যোগ দেওয়ার প্রবণতাও নিম্নমুখী

কাশ্মীরি তরুণদের জঙ্গি দলের যোগ দেওয়ার প্রবণতাও নিম্নমুখী

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ সারে ৩৭০ ধারা রদের পর একাধিক সময় জঙ্গি হামলার কেঁপে উঠেছে কাশ্মীরের বিস্তৃর্ণ এলাকা। বেড়েছে বিচ্ছন্নতাবাদী ক্রিয়াকলাপ গৃহবন্দী হয়েছেন ওমর আবদুল্লা, মেহবুবাব মুফতির মতো কাশ্মীরের বিতর্কিত রাজনীতিবিদেরা। যদিও এর মাঝেই গত একবছরে কাশ্মীরের তরুণদের জঙ্গি দলের যোগ দেওয়ার নজির আগের থেকে অনেকটাই কমেছে বলে খবর।

 বড়সড় ধাক্কা খেয়েছে জঙ্গি দলগুলি

বড়সড় ধাক্কা খেয়েছে জঙ্গি দলগুলি

অন্যদিকে জঙ্গিদলে নাম লেখানোর হার কমলেও জঙ্গি অনুপ্রবেশের হার আজও উর্ধ্বমুখী গোটা উপত্যকাজুড়েই। কিন্তু গোটা উপত্যকা জুড়েই কেন্দ্রীয় বাহিনীর দাপট বাড়ায় নতুন করে সাংগঠনিক শক্তি বৃদ্ধি হয়নি জঙ্গি দলগুলির। তারফলে বড়সড় ধাক্কা খেয়েছে জঙ্গি ক্রিয়াকলাপও।

এক বছরে ৩৬ শতাংশ কমেছে জঙ্গি ক্রিয়াকলাপ

এক বছরে ৩৬ শতাংশ কমেছে জঙ্গি ক্রিয়াকলাপ

যদিও কেন্দ্র সরকারের রিপোর্ট বলছে ৩৭০ ধারা বাতিলের পর থেকে গোটা উপত্যকা জুড়েই জঙ্গি হানার ঘটনা প্রায় ৩৬ শতাংশ হ্রাস পেয়েছে। সূত্রের খবর, ২০১৯ সালের জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত গোটা উপত্যকা জুড়েই ১৮৮টি জঙ্গি হানার খবর মিলেছিল। কিন্তু ওই একই সময়ে ২০২০ সালে তা কমে দাঁড়ায় ১২০।

বেড়েছে জঙ্গি নিকেশের পরিমাণ

বেড়েছে জঙ্গি নিকেশের পরিমাণ

অন্যদিকে ২০১৯ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত গোটা উপত্যকায় ১২৬ জন জঙ্গিকে খতম করে ছিল ভারতীয় সেনা। এদিকে এই বছর সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৩৬। অন্যিদকে গত বছর গোটা উপত্যকাজুড়ে ৫১টি গ্রেনেড হামলার ঘটনা দেখা গেলেও এবছর তা কমে দাঁড়ায় ২১।

কমেছে সাধারণ নাগরিক এমনকী সেনা মৃত্যুও

কমেছে সাধারণ নাগরিক এমনকী সেনা মৃত্যুও

পাশাপাশি ২০১৯ সালে কাশ্মীরে জঙ্গিহানার কবলে পড়ে যেখানে ৭৫ জন নিরাপত্তা আধিকারিক মারা যান, ২০২০ সালে তা কমে দাঁড়ায় ৩৫। অন্যদিকে জানুয়ারি জুলাইয়ের মধ্যে গোটা উপত্যকায় জঙ্গিহানার কবলে পড়ে যেখানে ২৩ জন সাধারণ মানুষ মারা যান, ২০২০ সালে একই সময়ে তা কমে দাঁড়ায় ২২। অন্যদিকে গত বছরের ৬টি আইইডি বিস্ফোরণের সংখ্যাও চলতি বছরে কমে দাঁড়ায় ১।

কলকাতাঃ জেপি নাড্ডা ইস্যুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবকে চিঠি দিলেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়

করোনা আবহে বছরের সেরা শব্দ হিসাবে নির্বাচিত ‌'‌প্যানডেমিক’‌

English summary
How did Kashmir end in 2020 in the face of militant sabotage?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X