• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার মাঝে নতুন আতঙ্ক, রাজস্থান–মধ্যপ্রদেশের পর এবার কেরলে হদিশ বার্ড ফ্লুয়ের

করোনা পরিস্থিতির মধ্যে দেশে একের পর এক রোগ হামলা চালাচ্ছে। মধ্যপ্রদেশ ও রাজস্থানের পর কেরলের আলাপুঝা ও কোট্টায়াম জেলায় বার্ড ফ্লুয়ের হদিশ পাওয়া গেল। পরিস্থিতির ওপর নজর রাখতে প্রশাসন কন্ট্রোল রুম খুলেছে।

১২ হাজারের অধিক হাঁসের মৃত্যু

১২ হাজারের অধিক হাঁসের মৃত্যু

সরকারিভাবে জানা গিয়েছে, ডিসেম্বরের শেষ সপ্তাহে এই দুই জেলাতেই বহু মৃত হাঁস পাওয়া গিয়েছে। ভোপালে পরীক্ষার জন্য আটটি নমুনা পাঠানো হয়, যার মধ্যে পাঁচটি নমুনায় এইচ৫এন৮ পাওয়া গিয়েছে। আক্রান্ত এলাকার এক কিমির মধ্যে সব পাখিদের কালিং পদ্ধতির সাহায্যে এই জীবাণু সংক্রমণ রোধ করার চেষ্টা করছে রাজ্য সরকার। ইতিমধ্যেই রাজ্যে ১২ হাজার হাঁসের মৃত্যু হয়েছে। এই সংক্রমণ রোধের জন্য আরও ৩৬ হাজার হাঁসকে মেরে ফেলা হবে।

 রাজস্থান–মধ্যপ্রদেশেও এই বার্ড ফ্লু

রাজস্থান–মধ্যপ্রদেশেও এই বার্ড ফ্লু

রাজস্থানে ঝালাওয়ার ও অন্যান্য জেলা সহ জয়পুরে আচমকাই কাকেদের মড়ক শুরু হওয়ায় গোটা জেলা জুড়ে বার্ড ফ্লুয়ের সতর্কতা জারি করে দেওয়া হয়েছে। রবিবার ঐতিহ্যবাহী জলমহলের কাছ থেকে সাতটি মৃত কাক পাওয়া যায়। এই নিয়ে রাজ্যে ২৫২টি কাকের মৃত্যু হয়েছে। বড়দিন থেকেই রাজস্থানে এই বার্ড ফ্লুয়ের প্রকোপ দেখা গিয়েছে। এই ফ্লু মধ্যপ্রদেশের ইন্দোরেও দেখা দিয়েছে। সেখানেও ৫০টি কাকের মৃত্যু হয়েছে। প্রশাসন এখন ওই এলাকাগুলিতে কারোর এই ফ্লুয়ের উপসর্গ রয়েছে কিনা তা পর্যবেক্ষণ করছে। ফ্লুয়ের উপসর্গ সনাক্ত করতে ময়দানে নেমেছে অন্যান্য রাজ্যগুলি।

 হিমাচলে মারা গিয়েছে পরিযায়ী পাখি

হিমাচলে মারা গিয়েছে পরিযায়ী পাখি

হিমাচল প্রদেশেও পরিস্থিতি বেশ উদ্বেগজনক। এখানে পরিযায়ী জল পাখিদের মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১৮০০-এর ওপর, যা অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার দিকে ইঙ্গিত করছে। উত্তর ভারতের অন্যতম পোং ওয়াটারল্যান্ডের মুখ্য সংরক্ষণ উপাসনা পটয়াল জানিয়েছেন যে পাখিদের মৃত্যু এখনও রহস্য। তাঁদের দেহের নমুনা পাঠানো হয়েছে বিভিন্ন ল্যাবে যাতে মৃত্যুর কারণ জানা যায়। তিনি বলেন, ‘বার্ড ফ্লুর কারণে পাখিদের মৃত্যু হয়েছে বলা যেতে পারে। মঙ্গলবার সন্ধ্যার মধ্যে আমরা ফলাফল পাব বলে আশা করছি।'

 ভারতে শীতের সময় উড়ে আসে পরিযায়ী পাখি

ভারতে শীতের সময় উড়ে আসে পরিযায়ী পাখি

বন দফতরের আধিকারিকরা জানাচ্ছেন, মৃত পাখিদের মধ্যে ৮৯ শতাংশ বার হেডেড গিস প্রজাতির। প্রতি বছর এই পরিযায়ী পাখির দল সাইবেরিয়া ও মোঙ্গোলিয়া থেকে ভারতে উড়ে আসে। আপাতত পোং ড্যাম স্যাংচুয়ারিতে পর্যটকদের ঢোকায় নিষেধাজ্ঞা জারি করেছে ধরমশালা প্রশাসন।

কলকাতাঃ রেল প্রকল্পেও বাংলাকে বঞ্চনা করা হয়েছে, কেন্দ্রকে তোপ শশী পাঁজার

প্রতীকী ছবি

করোনা আতঙ্কের মাঝেই বার্ড-ফ্লু হানা! গোটা রাজস্থানে হঠাৎই শতাধিক কাকের মৃত্যুতে বাড়ছে উদ্বেগ

English summary
after rajasthan madhya pradesh this time kerala has had bird flu
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X