Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সুস্থ অবস্থায় 'মৃত্যুর উইল' করে যেতে পারবেন, আইন খতিয়ে দেখছে সুপ্রিম কোর্ট

  • Posted By:
Subscribe to Oneindia News

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের মৃত্যু শান্তিপূর্ণ হওয়া উচিত, যন্ত্রণাদায়ক নয়। এমনটাই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। এর পাশাপাশি মৃত্যু নিয়ে আরও একটি পর্যবেক্ষণ সামনে এল সুপ্রিম কোর্টের। জীবিত ব্যক্তি নিয়ের মৃত্যুর উইল তৈরি করে যেতে পারে কিনা তা খতিয়ে দেখছে সর্বোচ্চ আদালত।

সুস্থ অবস্থায় 'মৃত্যুর উইল' করে যেতে পারবেন

এই উইল করতে হবে কেউ সুস্থ অবস্থায় থাকাকালীনই। সেখানে বলা থাকবে, সুস্থ মস্তিষ্কে সেই ব্যক্তি সিদ্ধান্ত নিচ্ছে যে দুরারোগ্য কোনও ব্যাধিতে ভুগলে, মৃত্যু পথযাত্রী হলে তাঁকে জীবনদায়ী সিস্টেমের মধ্যে না রেখে বা কঠিন চিকিৎসা পদ্ধতির মধ্য দিয়ে নিয়ে গিয়ে কষ্ট না দিয়ে মৃত্যুর পথে যেন উৎসাহিত করা হয়। কোনওভাবেই তাঁর মৃত্যুকে দীর্ঘায়িত করা না হয়।

এক্ষেত্রে পরিবারের স্বজন ও আত্মীয়রা এগিয়ে এসে সাহায্য করবেন। চিকিৎসকের সাহায্যে মৃত্যুপথযাত্রী ব্যক্তিদের শেষ ইচ্ছে পূরণ করা হবে। অনেক সময় প্রিয় সদস্যদের চলে যাওয়া পরিবার মেনে নিতে পারে না। সেজন্য স্বেচ্ছ্বামৃত্যুতে সায় দেয় না। তবে এক্ষেত্রে সেই সমস্যা হবে না। কারণ আগে থেকেই উইল করা থাকবে।

ভাবা হয়েছে, এক্ষেত্রে যিনি উইল করতে চাইবেন তাঁকে আগে পরীক্ষা করবে মেডিক্যাল বোর্ড। তারপরে আদালত সিদ্ধান্ত নেবে সেই ব্যক্তিকে মৃত্যুর উইল বানাতে দেওয়া যায় কিনা। কারণ যে রোগের কথা ভেবে ব্যক্তি মৃত্যুর উইল করতে চাইছেন সেটা মেডিক্যাল বোর্ড বুঝতে পারবে তা অদূর ভবিষ্যতে সেরে উঠবে কিনা।

English summary
After passive euthanasia, SC will now examine ‘living will' of a person in case of an irreversible coma
Please Wait while comments are loading...