India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নির্ভয়া কাণ্ডের ফাঁসির শাস্তির পরেও স্বস্তি নেই, রাজধানীতে বাড়ছে ধর্ষণ

Google Oneindia Bengali News

ডিসেম্বর ২০১২ সালে যখন ভয়ঙ্কর নির্ভয়া ঘটনাটি জাতীয় রাজধানী দিল্লিতে হয়েছিল তখন ওই বছর শহরে ৭০৬টি ধর্ষণের ঘটনা ঘটেছিল। দেখা যাচ্ছে নির্ভয়া কাণ্ডের ১০ বছর কেটে গিয়েছে। দোষীদের ফাঁসি হয়েছে কিন্তু কোথায় কী?, দিল্লিতে ধর্ষণের ঘটনা প্রায় তিনগুণ বেড়ে গিয়েছে। তথ্য এমনটাই বলছে।

কী বলছে তথ্য ?

কী বলছে তথ্য ?

দিল্লিতে ২০২১ সালে এই ধরনের ২০৭৬ টি অপরাধের রিপোর্ট এসেছে দিল্লি পুলিশের সরকারি তথ্য এটাই বলছে। শুধু ধর্ষণ নয়, 'তাদের শালীনতাকে ক্ষুন্ন করার' জন্য মহিলাদের উপর হামলার ঘটনাও ২০১২ থেকে ২০২১ সালের মধ্যে ৩.৫ গুণ বেড়েছে, দিল্লি পুলিশের তথ্য বিশ্লেষণ করে এমনটাই জানা গিয়েছে।

শহরে ২০১৪ থেকে ২০১৯ সালের মধ্যে প্রতি বছর ২১০০ টিরও বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে৷ ২০২০ সালে, যখন দেশটি নভেল করোনভাইরাসজনিত কারণে দেশব্যাপী লকডাউন প্রত্যক্ষ করেছিল, তখন শহরটিতে ১৬৯৯ টি ঘটনা ঘটেছে৷ ২০২১ সালে, সংখ্যাটি ২২ শতাংশেরও বেশি বেড়ে গিয়ে ২০৭৬ মামলা হয়েছে।

বেড়েছে মহিলা অপহরণের সংখ্যাও

বেড়েছে মহিলা অপহরণের সংখ্যাও

দেখা যাচ্ছে নারী অপহরণের ঘটনাও ২০১২ সালের ২০৪৮ টি থেকে প্রায় দ্বিগুণ হয়ে ২০২১ সালে ৩৫৭৮ টিতে-দাঁড়িয়েছে৷ একই সময়ে স্বামী বা তার আত্মীয়দের দ্বারা নিষ্ঠুরতার ঘটনা ২০৪৬ থেকে বেড়ে ৪৭৩১ হয়েছে৷

বেড়েছে অন্যান্য অপরাধের ঘটনাও

বেড়েছে অন্যান্য অপরাধের ঘটনাও

শুধু মহিলাদের বিরুদ্ধে অপরাধ নয়, শহরটি জঘন্য অপরাধের ক্ষেত্রেও একটি সামগ্রিক রেকর্ড বলছে যে - ২০১২ সালে নথিভুক্ত ২৪০২টি মামলা থেকে ২০২১ সালে এই ধরনের ৫৭৪০ টি মামলা হয়েছে। দিল্লি পুলিশের ওয়েবসাইটে পাওয়া তথ্য দেখায়৷ ২০১২ সালে ৬০৮ টি ডাকাতির ঘটনা থেকে, ক্যাটাগরির অধীনে রাজধানীর মামলার সংখ্যা 2021 সালে লাফিয়ে 2,333 এ দাঁড়িয়েছে।

কমেছে ডাকাতি খুন

কমেছে ডাকাতি খুন

যদিও বেশিরভাগ বিভাগ বৃদ্ধির রিপোর্ট করেছে, নির্দিষ্ট শিরোনামের ক্ষেত্রেও কমেওছে। ডাকাতির ঘটনা ২৮ থেকে ২৬ -এ নেমে এসেছে এবং ২০১২ থেকে ২০২১ সালের মধ্যে খুনের ঘটনা থেকে কমে ৪৫৯-এ দাঁড়িয়েছে। ২০১২ সালে দাঙ্গার ৭৯ টি মামলা থেকে ২০২১ সালে এই ধরনের ৬৮ টি মামলা রেকর্ড করা হয়েছে।

অন্য ধরনের অপরাধ বেড়েছে

অন্য ধরনের অপরাধ বেড়েছে

জঘন্য অপরাধ সাড়ে ৫ গুণ বেড়েছে , ২০১২ সালের প্রায় ৫২ হাজার মামলা থেকে গত বছর ২.৮৭ লাখের বেশি মামলা হয়েছ। ২০১২ সালে মোটর গাড়ি চুরির ঘটনা ছিল মাত্র ১৪ হাজার ৩৯১টি। ২০২১ সালে তা বেড়ে ৩৭ হাজার ৯১০-এ দাঁড়িয়েছে। বাড়িতে চুরির ঘটনা ২০১২ সালে ১৭৪৬ থেকে ২০২১ সালে ২৪৮৫ এ উন্নীত হয়েছে।

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে দিল্লিকে বলা হয় ভারতের 'অপরাধের রাজধানী'। তবে শহরে ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) অধীনে নথিভুক্ত মামলার সংখ্যা ২০১৯ এবং ২০২০ সালের মধ্যে ১৮ শতাংশ কমেছে। আরও, মহামারী-প্ররোচিত লকডাউনের কারণে ২০২০ সালে দিল্লিতে অপরাধের হারে সামগ্রিক হ্রাস সত্ত্বেও ওটি অপরাধের জাতীয় রাজধানী।

হাইকোর্টে তুঙ্গে বিচারপতি তরজা, SSC-গ্রুপ ডি নিয়োগে ফের সিবিআই তদন্তের নির্দেশ সিঙ্গল বেঞ্চেরহাইকোর্টে তুঙ্গে বিচারপতি তরজা, SSC-গ্রুপ ডি নিয়োগে ফের সিবিআই তদন্তের নির্দেশ সিঙ্গল বেঞ্চের

English summary
rape case increased is delhi after ten years of nirbhaya case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X