• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশিয় অ্যাপ মিত্রোঁর পর এবার গুগল প্লে স্টোর থেকে সরল রিমুভ চায়না অ্যাপ

রিমুভ চায়না অ্যাপস এবার সরিয়ে দেওয়া হয় হল গুগল প্লে স্টোর থেকে। এর আগে টিকটকের প্রতিদ্বণ্দ্বী মিত্রোঁ অ্যাপকে সরিয়ে দেওয়া হয়েছিল গুগল প্লে স্টোর থেকে। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের পর্যবেক্ষণে উঠে এসেছে যে গুগল থেকে সরে গিয়েছে ওই অ্যাপটিও। যদিও গুগল প্লে স্টোর কেন ওই অ্যাপটিকে সরিয়ে দিয়েছে সে বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি এবং আদৌ তা পরে পাওয়া যাবে কিনা সে বিষয়েও ধোঁয়াশা রয়েছে।

গুগল থেকে সরানো হয় মিত্রোঁকেও

গুগল থেকে সরানো হয় মিত্রোঁকেও

জয়পুরের ওয়ানটাচঅ্যাপল্যাবের তৈরি মিত্রোঁ অ্যাপের নির্মাতারা টুইটারে ঘোষণা করেছিল যে প্লে স্টোর থেকে এই মিত্রোঁ আ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। যদিও কেন অ্যাপটি সরিয়ে দেওয়া হল সে বিষয়ে কিছুই জানানো হয়নি।

মিত্রোঁ অ্যাপের গলদ নজরে আসে

মিত্রোঁ অ্যাপের গলদ নজরে আসে

প্লে স্টোরের নিয়ম ভঙ্গ করলে গুগল সাধারণত অ্যাপ সরিয়ে দেয়। একই ঘটনা ঘটেছে মিত্রোঁ অ্যাপের ক্ষেত্রেও। জানা গিয়েছে যে টেক জায়ান্ট এই অ্যাপে লাল পতাকা দেয় এবং অ্যাপটি সরানোর সিদ্ধান্ত নেয়। গুগল প্লে স্টোরের পক্ষ থেকে জানানো হয়েছে এই মিত্রোঁ অ্যাপ স্পাম অ্যাপ ও সর্বনিম্ন কার্যকারিতা নীতি মেনে চলে। যার জন্য এই অ্যাপকে সরিয়ে দেওয়া হয়েছে। ১১ এপ্রিল লঞ্চ হওয়ার পর মাস ঘুরতে না ঘুরতেই ৫০ লক্ষেরও বেশি ডাউনলোড হয়ে গিয়েছিল এই অ্যাপের। তবে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ সরানো হলেও, যাঁরা ডাউনলোড করেছিলেন, তাঁদের কাছে রয়েই যাবে মিত্রোঁ। আর তাঁদের জন্য বিশেষজ্ঞ মহলের পরামর্শ, এখনই মুছে ফেলুন।

মিত্রোঁ অ্যাপ ঝুঁকিপূর্ণ

মিত্রোঁ অ্যাপ ঝুঁকিপূর্ণ

সাইবার সিকিওরিটি রিসার্চার সত্যজিৎ সিনহা বলেছেন, ‘মিত্রোঁ অ্যাপ ব্যবহার করা আসলে খুবই ঝুঁকিপূর্ণ। কারণ অ্যাপের সোর্স কোডের উপরে কোনও অতিরিক্ত ফায়ারওয়াল বা সফ্টওয়্যার সিকিওরিটি নেই। এর প্রাইভেসি পলিসি খুবই দুর্বল। যার ফলে ব্যবহারকারীদের কোনও ডেটা ফাঁস হয়ে যাওয়ার প্রভূত সম্ভাবনা থাকে।'‌ যদিও ব্যবহারকারীদের তথ্য ফাঁসের কোনও খবর এখনও পর্যন্ত নজরে আসেনি।

রিমুভ চায়না অ্যাপকে সরানোর স্পষ্ট কারণ জানা যায়নি

রিমুভ চায়না অ্যাপকে সরানোর স্পষ্ট কারণ জানা যায়নি

তবে গুগল স্টোর থেকে রিমুভ চায়না অ্যাপসকে কেন সরানো হল তা নিয়ে কোনও স্পষ্ট কারণ এখনও পাওয়া যায়নি। যদিও করোনা ভাইরাস চিন থেকে বিশ্বে ছড়িয়ে পড়ার পর নিষিদ্ধ হোক চিনা অ্যাপ এই ট্রেন্ড শুরু হলেও অন্য বিকল্প অ্যাপগুলি কতটা সুরক্ষিত তা নিয়ে ধন্দে ব্যবহারকারীরা।

পরিবহণ মন্ত্রীর জেলাতে বাস চালানো নিয়ে সমস্যা, কর্মী নিরাপত্তা পেলে তবেই বাস চালাবে মালিকরা

প্রায় এক সপ্তাহ পর জামিনে মুক্ত জেএনইউয়ের 'পিঁজরা তোড়’ আন্দোলন কর্মী

English summary
The popular Chinese app TickTok has also been removed from the Google Play Store. Earlier, TickTok's rival Mitron app was removed from the Google Play Store.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X