India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সামনেই লোকসভা উপনির্বাচন, অখিলেশের ছেড়ে যাওয়া আসন দখল করতে প্রার্থী ভোজপুরী তারকা

Google Oneindia Bengali News

একদিকে উত্তরপ্রদেশ থেকে ইতিমধ্যেই কারা রাজ্যসভায় বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন তা জানা গিয়েছে। আট জন প্রার্থী জমা দিয়েছেন মনোনয়ন। রাজ্যসভা নির্বাচনের পাশাপাশি রয়েছে উপনির্বাচনও। তাও লোকসভার। গুরুত্বপূর্ণ এই নির্বাচনের জন্যও তৈরি যোগীর রাজ্য। ঘোষনা করা হয়েছে ওই উপনির্বাচনের জন্য প্রার্থীর নামও।

 কে হবেন প্রার্থী ?

কে হবেন প্রার্থী ?

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) উত্তর প্রদেশের আজমগড় আসন থেকে লোকসভা উপনির্বাচনের জন্য ভোজপুরি তারকা দীনেশ লাল যাদব, যিনি 'নিরহুয়া' নামে পরিচিত, তাঁকে প্রার্থী করেছে।

 কেন হবে নির্বাচন ?

কেন হবে নির্বাচন ?

উত্তরপ্রদেশে সম্প্রতি অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন অখিলেশ যাদব। তিনি আবার লোকসভা নির্বাচনেও লড়াই করেন। তিনি সেখান থেকে জিতেওছিলেন। কিন্তু তিনি তাঁর বিধানসভা আসনটি ধরে রাখার সিদ্ধান্ত নেন। ফলে ছাড়তে হয় লোকসভার আসন। এর পরে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব লোকসভার সদস্য হিসাবে পদত্যাগ করার পরে আসনটি শূন্য হয়। আর সেখানেই রয়েছে নির্বাচন।

 সপা প্রধান

সপা প্রধান

অখিলেশ যাদব কেন্দ্রীয় মন্ত্রী এস পি সিং বাঘেলকে পরাজিত করে ময়নপুরি জেলার কারহাল বিধানসভা আসনে জয়ী হয়েছেন। এই প্রথম বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন অখিলেশ। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত উত্তরপ্রদেশ মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর মেয়াদকালে, যাদব বিধান পরিষদের সদস্য ছিলেন।

কেন এখানে আবার লড়ছেন ভোজপুরী তারকা ?

কেন এখানে আবার লড়ছেন ভোজপুরী তারকা ?

২০১৯ সালে বিজেপিতে যোগ দেওয়া নিরহুয়া গত লোকসভা নির্বাচনে আজমগড় লোকসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন কিন্তু অখিলেশ যাদবের কাছে আড়াই লক্ষের বেশি ভোটে হেরে গিয়েছিলেন। আজমগড় থেকে তার প্রতিদ্বন্দ্বিতা সম্পর্কে জল্পনা আরও তীব্র হয় তার সাম্প্রতিক নির্বাচনী এলাকায় যাওয়ার পরে। কারণ সেখানে তিনি দেখেব যে সপা প্রধান অখিলেশ যার কাছে তিনি হেরেছেন তিনি ওই আসন ছেড়ে দিচ্ছেন। তাই নতুন প্রার্থীর সামনে তাঁর জয়ের সম্ভাবনা থাকতে পারে। তাই সপা প্রধান আসন ছেড়ে দেওয়ার পরই তিনি সেখানে যাতায়াত শুরু করেন আবার এবং এখন তিনি ওখান থেকেই আবার বিজেপি প্রার্থী হয়েছেন।


শূন্য রামপুর লোকসভা আসনের জন্য, বিজেপি উপনির্বাচনের জন্য দলের প্রার্থী হিসাবে ঘনশ্যাম লোধির নাম ঘোষণা করেছে। বহুজন সমাজ পার্টি (বিএসপি) বিধানসভায় নির্বাচিত সমাজবাদী পার্টির নেতা আজম খানের খালি করা রামপুর লোকসভা আসনটিতে ওয়াক ওভার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সূত্রের মতে, খানের পরিবারের একজন সদস্য তার পকেট বরো হিসাবে বিবেচিত রামপুর লোকসভা আসন থেকে উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। ত্রিপুরা (৪), অন্ধ্র প্রদেশ (১), দিল্লি (১) এবং ঝাড়খণ্ডেও (১) বিজেপি চারটি রাজ্যের সাতটি বিধানসভা আসনের জন্য প্রার্থীও ঘোষণা করেছে।

English summary
BJP fields Bhojpuri star Dinesh Lal Yadav from Azamgarh again
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X