• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ ঠান্ডা হতেই চিনের ৪৫ টি বিনিয়োগ প্রস্তাব নিয়ে ভারতের কোন স্টান্স!

  • |

গত বছরের মে মাস থেকে চিনের সঙ্গে ভারতের সংঘাতের জেরে লাদাখ ভূমি তপ্ত হয়েছিল। চিনা আগ্রাসনের জোরদার জবাব দিতে পাল্টা ভারত বেজিংয়ের বাণিজ্যকে আক্রমণের নিশানায় রাখে। এমন এক পরিস্থিতিতে একাধিক চিনা অ্যাপ যেমন ভারতে নিষিদ্ধ হয়েছে, তেমনই চিনের বিনিয়োগ নিয়েও একাধিক পদক্ষেপ নেয় ভারত। এবার লাদাখ পর্ব একটু শান্ত হতেই চিনা বিনিয়োগ নিয়ে দিল্লি কোন স্টান্সে রয়েছে দেখা যাক।

 ৪৫ টি বিনিয়োগ প্রস্তাব ও ভারত

৪৫ টি বিনিয়োগ প্রস্তাব ও ভারত

এক নামী সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, চিনের ৪৫ টি বিনিয়োগ প্রস্তাবকে কার্যত এবার 'ক্লিয়ারেন্স' দিতে পারে ভারত। লাদাখ সংঘাতের জেরে ভারতে চিনা বিনিয়োগ নিয়ে একাধিক বিধি নিষেধ আরোপিত ছিল। সেগুলিকে কাটিয়েই সম্ভবত এই ৪৫ টি বিনিয়োগ ছাড়পত্র পেয়েছে।

 কোন কোন বিনিয়োগ প্রস্তাব রয়েছে তালিকায়?

কোন কোন বিনিয়োগ প্রস্তাব রয়েছে তালিকায়?

জানা গিয়েছে, চিনের 'গ্রেট ওয়াল মোটোর' ও 'সাইঅ্যাক মোটোর কর্প' রয়েছে এই বিনিয়োগের তালিকায়। এর আগে এই বিনিয়োগগুলি গতবছর ভারতে এসেছিল বলে জানা গিয়েছে। সেই সময় প্রায় ভারতে চিন থেকে ১৫০ টি বিনিয়োগ প্রস্তাব আসে। যার কার্যত আর্থিক মূল্য, ২ বিলিয়ন ডলার।

 চমকপ্রদ কোন প্রস্তাব রয়েছে তালিকায়?

চমকপ্রদ কোন প্রস্তাব রয়েছে তালিকায়?

প্রসঙ্গত, 'গ্রেট ওয়াল' ও 'জেনারেল মোটোর্স' একসঙ্গে একটি প্রস্তাব দিয়েছে। যেখানে চিনের অটোমেকার সংস্থা ভারতের বুকে মার্কিন সংস্থার কারখানাকে কিনতে চায়। যার ডিলের অঙ্ক ২৫০-৩০০ মিলিয়ন মার্কিন ডলার।

প্যানগং ও ডিসএনগেজমেন্ট

প্যানগং ও ডিসএনগেজমেন্ট

প্রসঙ্গত, এর আগে প্যানগংয়ের প্রান্ত বরাবর চিন ব্যাকফুটে যেতে থাকে। ভারতের সঙ্গে তাদের দ্বিপাক্ষিক আলোচনার পরই তা ঘটে। এদিকে, ডেপসাং , গোগরার মতো এলাকা থেকেও যাতে সেনা প্রত্যাহার করা যায়, তার জন্য দুই দেশ লাদাখের বুকে ১৬ ঘণ্টা ধরে বৈঠক করে। আর বৈঠক শেষে ডিসএনগেজমেন্টের বার্তাই প্রকট হয়েছে। ফলে দীর্ঘ সমস্যা কাটিয়ে দুই দেশ আগের অবস্থানে ফিরে যেতে শুরু করছে বলেই মত অনেকের।

English summary
After Ladakh faceoff,India to clear 45 investments from China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X