• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এনডিএ জোটে 'শীতলতা'! এনআরসি নিয়ে বিজেপি কি ক্রমশ বিচ্ছিন্ন হচ্ছে, উঠছে একাধিক প্রশ্ন

কখনও পঞ্জাবের শিরোমনি অকালি দল তো কখনও বিহারের জেডিইউ। এনডিএ-র বিশ্বস্ত সহযোগীরা একের পর এক বেঁকে বসছে এনআরসি নিয়ে। তবে বর্তমানে যা পরিস্থিতি তাতে খানিকটা একা হয়ে পড়া বিজেপির পক্ষেও সিএএ-র পর এনআরসির পথ অনুসরণ করা ছাড়া আর অন্য কোনও পথ নেই। এমনটাই মনে করছেন দেশের রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।

বেশিরভাগ অবিজেপি মুখ্যমন্ত্রীর বিরোধিতা

বেশিরভাগ অবিজেপি মুখ্যমন্ত্রীর বিরোধিতা

এখনও পর্যন্ত তামিলনাড়ু আর অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এবং উত্তর পূর্বের কয়েকজন মুখ্যমন্ত্রীকে বাদ দিলে প্রায় সব অবিজেপি মুখ্যমন্ত্রী প্রস্তাবিত এনআরসি নিয়ে তাদের বিরোধিতার কথা জানিয়েছেন। বিরোধীরা বলছে এনআরসির সঙ্গে নতুন নাগরিকত্ব আইন ভারতীয় মুসলিমদের বিরুদ্ধে বৈষম্যমূলক।

দলের অ্যাজেন্ডার শীর্ষে এনআরসি

দলের অ্যাজেন্ডার শীর্ষে এনআরসি

এক শীর্ষ বিজেপি নেতা জানিয়েছেন, তাদের দলের অ্যাজেন্ডার শীর্ষে রয়েছে এনআরসি। একইসঙ্গে তিনি বলেছেন, দলের কার্ষকরী সভাপতি জেপি নাড্ডা এই বিষয়টি নিয়ে দলের অবস্থান স্পষ্ট করেছেন। দেশব্যাপী এনআরসির প্রয়োগ নিয়ে ওই বিজেপি নেতা বলেছেন, অনেক রাজ্য এর বিরোধিতা করলেন, ইতিমধ্যেই বিজেপি গৈরিক অ্যাজেন্ডার অনেকগুলি মূল বিষয় চালু করতে সক্ষম হয়েছে। যেগুলি দশকের পর দশক ধরে ঝুলে ছিল।

পরিস্থিতি শান্ত হলেই প্রকাশ্যে আসবে বিস্তারিত

পরিস্থিতি শান্ত হলেই প্রকাশ্যে আসবে বিস্তারিত

ওই নেতা বলেছেন, পরিস্থিতি শান্ত হলেই সরকারি নিশ্চিতভাবে বিস্তারিত নিয়ে প্রকাশ্যে আসবে। তবে এই পরিস্থিতিতে যে ধরনের বার্তা নিয়ে সরকারের যাওয়া উচিত সাধারণ মানুষের কাছে, যেমন সরকারি পদক্ষেপ কোনও ভারতীয়ের বিরুদ্ধে নয়, তা নিয়ে যেতে পারেনি বলেও মনে করছেন অনেকে। এরই মধ্যে ভয়ের পরিবেশ তৈরি হয়েছে। অনেকেই বলছেন, পরবর্তী পদক্ষেপের আগে কেন্দ্রের উচিত আগে দেশকে তৈরি করা।

সরেছে জেডিইউ, এসএডি

সরেছে জেডিইউ, এসএডি

বিহারের এনডিএ-র সঙঅগী মুখ্যমন্ত্রী নীতীশ কুমার শুক্রবার জানিয়েছেন তিনি এনআরসির বিরুদ্ধে। অন্যদিকে এনডিএ-তে না থাকলেও সময়ে অসময়ে বিজেপিকে সমর্থনকারী ওড়িশার বিজেডিও দিন কয়েক আগে একই পদক্ষেপ নেওয়ার বার্তা দিয়েছে। পঞ্জাবে বিরোধী আসনে থাকা এনডিএ-র সঙ্গী শিরোমনি অকালি দলও জানিয়েছেন তারা এনআরসির বিরুদ্ধে।

CAA-র সমর্থনে বিজেপির প্রচার মিছিল নাগপুরে, দেশের বিশ্বাস ঘাতকদের গুলি করে মারার স্লোগান উঠল মিছিলে

English summary
After JDU SAD also opposing NRC, BJP is increasingly isolated over the burning issue. But its leaders belive that any revision in its stand on the twin planks is unlikely.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X