• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সংক্রমণ কাটিয়েও নিরাপদ নয় শিশুরা, মাল্টি-সিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম দিল্লিতেই আক্রান্ত ১৭৭

Google Oneindia Bengali News

থার্ড ওয়েভ আসার আগেই শিশুদের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে। বিহার, উত্তর প্রদেশ, রাজস্থান সহ একাধিক জায়গায় শিশুদের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ দেখা গিয়েছে। দিল্লি রাজস্থানে সেই সংখ্যাটা অনেকটাই বেশি। তার থেকেও চিন্তার বিষয় করোনা সংক্রমণ কাটিয়ে ওঠার পর শিশুদের মধ্যে মাল্টি-সিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম দেখা দিচ্ছে। দিল্লি-এনসিআরে এই সিনড্রোমে প্রায় ১৭৭টি শিশু আক্রান্ত হয়েছে।

 শিশুদের করোনা সংক্রমণ

শিশুদের করোনা সংক্রমণ

শিশুদের মধ্যে করোনা সংক্রমণ বাড়ছে দেশে। করোনার সেকেন্ড ওয়েভে একাধিক শিশু সংক্রমিত হয়েছেন। গবেষকরা আগে থেকেই সতর্ক করেছেন প্রথম ওয়েভে প্রবীণদের সংক্রমিত হওয়ার প্রবণতা বেশি ছিল। সেসময় শিশুরা নিরাপদে ছিল। তাদের সংক্রমণ দেখা যায়নি। সেকেন্ড ওয়েভে যুবা বা কমবয়সীরা বেশি আক্রান্ত হয়েছে। মারাও গিয়েছে। তবে শিশুরা ততটা নিরাপদে ছিল না। তাদের মধ্যেও সংক্রমণ ছড়িয়েছে। এবার আসছে করোনার থার্ড ওয়েভে। এই ওয়েভে সবচেয়ে বেশি শিশুরাই সংক্রমিত হবে বলে সতর্ক করেছেন গবেষকরা।

 শিশুদের সংক্রমণ বাড়ছে

শিশুদের সংক্রমণ বাড়ছে

করোনার সেকেন্ড ওয়েভে শিশুদের মধ্যে সংক্রমণ দেখা দিয়েছে। একাধিক রাজ্যে শিশুদের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়েছে। তালিকায় রাজস্থান, বিহার, উত্তর প্রদেশ সবার আগে। এচাড়া পাঞ্জাব, হরিয়ানা, তামিলনাড়ু, কার্নাটক তো রয়েইছে। মহারাষ্ট্রেও শিশুদের মধ্যে করোনা সংক্রমণ দেখা গিয়েছে। রাজস্থানে শিশুদের করোনা সংক্রমণের উদ্বেগজনক রিপোর্ট পাওয়া গিয়েছে।

মাল্টি-সিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম

মাল্টি-সিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম

করোনা মুক্ত হয়েও সুস্থ হচ্ছে না শিশুরা। তাদের মাল্টি-সিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম দেখা দিচ্ছে। দিল্লি এনসিআরে ১৭৭টি শিশু এই সিনড্রোমে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে। শুধু দিল্লিতে নয় গুরুগ্রাম এবং ফরিদাবাদে ৬৮ জন এরকম করোনা মুক্ত শিশু এই সিনড্রোমে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে। ৬ মাস থেকে ১৫ বছর বয়সী শিশুদের শরীরে এই করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দিচ্ছে। ৫ থেকে ১৫ বছর বয়সী শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে এই সিনড্রোমে।

 কী রোগ এটি

কী রোগ এটি

করোনা মুক্ত হওয়ার পর শিশুদের ফের জ্বর, পেটে ব্যাথা, চামড়া এবং নখের রং বদলে যাওয়া এরকম একাধিক সমস্যা দেখা দিচ্ছে। একেইমাল্টি-সিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম বলা হচ্ছে। এগুলির সঙ্গে ফুসফুস, হৃদপিণ্ড, মস্তিস্ক একাধিক জায়গায় সংক্রমণ দেখা দিচ্ছে।

English summary
After Coronavirus infection Children effected in Multi-system Inflammatory Syndrome
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X