• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আফগানিস্তানের কাছে বেজিং বার্তা যেতেই এবার মোদী-গনি হাইভোল্টেজ ফোন-আলাপ! চরমে কূটনীতি

  • |

চিনের তরফে নেপাল , আফগানিস্তানকে কয়েকদিন আগেই বার্তা দেওয়া হয় যে, তারা যেন 'পাকিস্তানের মতো' হয়। কয়েকদিন আগেই, ভারত বাদে, পাকিস্তান, আফগানিস্তান নেপালকে সঙ্গে নিয়ে সিপিইসি-র বৈঠকে বসে চিন। এরপরই মোদীর সঙ্গে ফোনে কথা হয়ে গিয়েছে আফগানিস্তানের প্রেসিডেন্ট গনির।

মোদীর সঙ্গে ফোনে কথা গনির

মোদীর সঙ্গে ফোনে কথা গনির

ইদ উপলক্ষ্যে আফগানিস্তানের প্রেসিডেন্টকে ফোনে শুভেচ্ছা বার্তা দেন ভারতের প্রধানমন্ত্রী। সেই প্রসঙ্গে কথা হতেই উঠে আসে নিরাপত্তার প্রসঙ্গ। দুই দেশ নেতা এরপরই দেশের নিরাপত্তা নিয়ে একাধিক বিষয়ে আলোচনা করেছেন বলে খবর।

আফগানিস্তানে আরও এক বৈঠক

আফগানিস্তানে আরও এক বৈঠক

উল্লেখ্য আফগানিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে যখন মোদী কথা বলছেন, তখন কাবুলে ভারতের রাষ্ট্রদূত ও আফগানিস্তানের নিরাপত্তা উপদেষ্টার মধ্যেও একই সঙ্গে বৈঠক হয়। প্রাসঙ্গিকভাবে লাদাখে চিনা আগ্রাসনের প্রেক্ষিতে এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এর আগে বেজিং বার্তা

এর আগে বেজিং বার্তা

নিজের সমস্ত মরশুমের 'বন্ধু' পাকিস্তানের এদিন ভূয়সী প্রশংসা করে চিন। চিনের দাবি, ভালো প্রতিবেশী ভালো ভবিষ্যৎ এনে দেয়। আর সেই উদাহরণ দেখিয়ে বেজিং দাবি করে, আফগানিস্তান ও নেপালও যেন চিনকে দেখে শেখে। পাশাপাশি বেজিং পাকিস্তানের সঙ্গে তাদের ইকোনমিক করিডর আফগানিস্তান পর্যন্ত বিস্তার করে হিমালয়ের কোলে যোগাযোগ পোক্ত করতে চায় বলেও জানিয়েছে।

ভারত ও আফগানিস্তানের মধ্যে কী কথা হয়েছে?

ভারত ও আফগানিস্তানের মধ্যে কী কথা হয়েছে?

জানা গিয়েছে, ভারতীয় রাষ্ট্রদূতকে আফগান নিরাপত্তা উপদেষ্টা ধন্যবাদ জানিয়েছেন , দুটি দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে এগিয়ে নিয়ে যেতে তারা বদ্ধ পরিকর। এমন পরিস্থিতিতে নিরাপত্তাকে নজরে রেখে দুই দেশ এগিয়ে যেতে চায়।

পুরুলিয়ার অযোধ্যার সঙ্গে যোগ উত্তর রামের অযোধ্যার! ভূমি পুজোর জন্য গেল মমতার রাজ্যের মাটি

English summary
After China's messege to Afghanistan, Modi talks to president Ghani over security
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X